আক্তারুজ্জামান ইলিয়াসের জন্মদিন আজ

12 Feb 2023, 12:56 PM জন্মদিন শেয়ার:
আক্তারুজ্জামান ইলিয়াসের জন্মদিন আজ

প্রবাদপ্রতিম কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াস ১৯৪৩ খ্রিষ্টাব্দের ১২ ফেব্রুয়ারি গাইবান্ধা জেলার গোটিয়া গ্রামে মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। বাংলাসাহিত্যে সৈয়দ ওয়ালীউল্লাহর পরই তিনি সর্বাধিক প্রশংসিত বাংলাদেশি লেখক। তাকে সমাজবাস্তবতার অনন্য সাধারণ রূপকার বলা হয়। তার রচিত উপন্যাস–চিলেকোঠার সেপাই, খোয়াবনামা বাংলা সাহিত্যের এক অনন্য সৃষ্টি।


আখতারুজ্জামান ইলিয়াসের  পুরোনাম আখতারুজ্জামান মুহম্মদ ইলিয়াস। পিতা বদিউজ্জামান মুহম্মদ ইলিয়াস ছিলেন পূর্ববঙ্গ প্রাদেশিক পরিষদের সদস্য [১৯৪৭-১৯৫৩ ] এবং মুসলিম লীগের পার্লামেন্টারি সেক্রেটারি।


আক্তারুজ্জামান ইলিয়াসের শিক্ষাজীবন শুরু হয় বগুড়ায়। সেখানকার জিলা স্কুল থেকে ১৯৫৮ খ্রিষ্টাব্দে ম্যাট্রিক পাস করেন। এরপর ঢাকা কলেজ থেকে আইএ [১৯৬০] এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে বিএ অনার্স [১৯৬৩],  এমএ [১৯৬৪] ডিগ্রি লাভ করেন।

শিক্ষাজীবন শেষে জগন্নাথ কলেজে লেকচারার হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯৮৩ খ্রিষ্টাব্দ পর্যন্ত সেখানে অধ্যাপনা করেন। তারপর প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক, সংগীত মহাবিদ্যালয়ের উপাধ্যক্ষ, মফিজউদ্দীন শিক্ষা কমিশনের বিশেষজ্ঞ এবং ঢাকা কলেজে অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।


আখতারুজ্জামান ইলিয়াস বাংলাদেশ লেখক শিবিরের সঙ্গে যুক্ত ছিলেন। এদেশের প্রগতিশীল ও মানবতাবাদী সাংস্কৃতিক ও রাজনৈতিক আন্দোলনের প্রতি পরোক্ষ সমর্থন ছিল তাঁর।

আখতারুজ্জামানের প্রতিশোধ, অন্য ঘরে অন্য স্বর, খোঁয়ারি, মিলির হাতে স্টেনগান, অপঘাত, জাল স্বপ্ন স্বপ্নের জাল, রেইনকোট প্রভৃতি গল্পে পরোক্ষ বা প্রত্যক্ষভাবে মুক্তিযুদ্ধ ও যুদ্ধপরবর্তী রাজনৈতিক এবং সামাজিক বাস্তবতা উঠে এসেছে।

আক্তারুজ্জামান ইলিয়াসের উল্লেখযোগ্য রচনা : অন্যঘরে অন্যস্বর [১৯৭৬], খোঁয়ারি [১৯৮২], দুধভাতে উৎপাত [১৯৮৫], চিলেকোঠার সেপাই [১৯৮৭], দোজখের ওম [১৯৮৯], খোয়াবনামা [১৯৯৬], সংস্কৃতির ভাঙা সেতু ইত্যাদি।


আখতারুজ্জামান ইলিয়াস বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য বাংলা একাডেমী পুরস্কার [১৯৮৩], খোয়াবনামা উপন্যাসের জন্য সাদত আলী আখন্দ পুরস্কার [১৯৯৫] এবং কলকাতার আনন্দ পুরস্কার [১৯৯৬] লাভ করেন। এছাড়া ১৯৯৮ খ্রিষ্টাব্দে তাকে মরণোত্তর একুশে পদকে ভূষিত করা হয়।

আক্তারুজ্জামান ইলিয়াস ১৯৯৭ খ্রিষ্টাব্দের ৪ জানুয়ারি ক্যান্সারে আক্রান্ত হয়ে ঢাকা কম্যুনিটি হাসপাতালে মৃত্যুবরণ করেন। 

বাংলা ভাষার অমর এই কথাশিল্পীর জন্মদিনে আমরা শ্রদ্ধার সাথে তাকে স্মরণ করছি।