হোয়াটসঅ্যাপের থেকে ম্যাসেজ ডিলিট হলে যেভাবে উদ্ধার করবেন

22 Mar 2022, 01:38 PM প্রযুক্তিভুবন শেয়ার:
হোয়াটসঅ্যাপের থেকে ম্যাসেজ ডিলিট  হলে যেভাবে উদ্ধার করবেন

ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মগুলোর মধ্যে জনপ্রিয় হচ্ছে হোয়াটসঅ্যাপ। বিশ্বের সব দেশেই রয়েছে এর ব্যবহারকারী। নতুন নতুন সুবিধা থাকায় দিন দিন ব্যবহারকারীর সংখ্যা বেড়েই চলেছে। এর একাধিক ফিচার আকৃষ্ট করছে গ্রাহকদের।

হোয়াটসঅ্যাপ-এর শক্তিশালী অ্যানক্রিপশন ফিচারের কারণে চ্যাটে থাকে অত্যাধিক নিরাপত্তা। তবে, ফোন থেকে হোয়াটসঅ্যাপ ডিলিট করে দিলে উক্ত চ্যাট চলে যায়। কেননা, হোয়াটসঅ্যাপ-এর চ্যাট ফেসবুক বা ইনস্টাগ্রামের মতো কোম্পানির নিজস্ব সার্ভারে সেভ করা থাকে না। যার ফলে হোয়াটসঅ্যাপ-এর মেসেজ হারিয়ে ফেলার একটি সম্ভাবনা থেকে যায়।

তবে, খুব সহজেই আবার ফিরিয়ে আনতে পারবেন ডিলিট করা মেসেজগুলো। অনেক সময় ভুল করে গুরুত্বপূর্ণ চ্যাট ডিলিট করে ফেলেন। ফলে পড়তে হয় নানা ঝামেলায়। চলুন জেনে নেওয়া যাক কীভাবে ডিলিট করা মেসেজ ফিরিয়ে আনবেন। অ্যান্ড্রয়েড ও আইফোন উভয়ের ক্ষেত্রে একই উপায়ে কাজটি করতে পারবেন।

 প্রথমে ডিভাইস থেকে হোয়াটসঅ্যাপ আনইনস্টল করে দিন।

 এরপর গুগল প্লে স্টোর থেকে পুনরায় হোয়াটসঅ্যাপ ইনস্টল করুন।

 ইনস্টল করার পর আপনার ফোন নম্বর ও নাম প্রদান করে এগিয়ে যান।

 ইনস্টলের সময় গুগল ড্রাইভ থেকে চ্যাট Restore-এর অপশন দেখতে পাবেন। Restore ব অপশনে ট্যাপ করে রিকভারি প্রসেস শুরু করুন।

 ডাটা রিকভার সম্পন্ন হওয়ার পর অন-স্ক্রিন ইন্সট্রাকশন অনুসরণ করে ইন্সটলেশন সম্পন্ন করুন।

অনেকেই একসঙ্গে একাধিক ফোন ব্যবহার করেন। তাদের জন্য হোয়াটসঅ্যাপ ব্যবহার করা মুশকিল হয়ে পড়ে। যে ফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন সেটিতে চার্জ না থাকলে পড়তে হয় ঝামেলায়। জানেন কি ? একই হোয়াটসঅ্যাপ নম্বর একাধিক ফোনে ব্যবহার করা যায়।

এবার একাধিক অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহারের সুযোগ পাওয়া যাবে। কোনো মাল্টি ডিভাইস সাপোর্টে কম্পিউটার অথবা অন্য কোনো ডিভাইসের ব্রাউজার থেকে লগইন করে একই সময়ে একাধিক ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা সম্ভব। তবে চাইলে থার্ড পার্টি সোর্স হোয়াটসক্যান প্রো [Whatscan Pro] ব্যবহার করেও এই কাজ করতে পারবেন।

কোম্পানির ওয়েবসাইটে জানানো হয়েছে, আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট একই সময় একটি মাত্র ডিভাইস থেকে লগইন করা যাবে। আপনার কাছে ডুয়েল সিম ফোন থাকলে একটি মাত্র নম্বর থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন।

চলুন, জেনে নেওয়া যাক একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট একসঙ্গে একাধিক ডিভাইসে ব্যবহার করার উপায়-

 প্রথমেই আপনার ফোনে হোয়াটসক্যান প্রো অ্যাপ ইনস্টল করুন।

 এবার যে ফোনে আপনি হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে চান সেই ফোনের ব্রাউজার থেকে হোয়াটসঅ্যাপ ওয়েব ওপেন করুন।

এবার আপনার ফোনের ডিসপ্লেতে একটি কোড দেখতে পাবেন।

 এই কোড আপনার প্রাথমিক ফোনের হোয়াটসঅ্যাপ থেকে স্ক্যান করুন। এর ফলে আপনার দ্বিতীয় ফোনে হোয়াটসঅ্যাপ ওয়েব লগইন হয়ে যাবে।

 এখন আপনি দুটি ফোনে একই অ্যাকাউন্ট থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন।