অ্যান্ড্রয়েড মোবাইলের পাঁচ পরামর্শ

04 Jan 2021, 03:21 PM প্রযুক্তিভুবন শেয়ার:
অ্যান্ড্রয়েড মোবাইলের পাঁচ পরামর্শ

অ্যান্ড্রয়েড মোবাইলে নানারকম সিস্টেম থাকার কারণে দিন দিন বেড়ে চলেছে এই ফোনের চাহিদা। প্রযুক্তির নানা সুবিধা প্রতিনিয়ত যুক্ত হচ্ছে অ্যান্ড্রয়েড ফোনে। এই ফোন দিয়ে এখন নানা কাজও করা যায়। চলুন জেনে নিই অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারের কয়েকটি টিপস... 


প্রযুক্তি দুনিয়ায় যত অপারেটিং সিস্টেম আছে, ব্যবহারের দিক দিয়ে তার ৮৩ শতাংশই এখন অ্যান্ড্রয়েড ফোনের দখলে। যার জন্য অ্যান্ড্রয়েড ফোনের জনপ্রিয়তাও বেড়ে চলেছে প্রতিনিয়ত। সহজেই কাস্টমাইজ করা যায় বলে বেশিরভাগ মোবাইল ডিভাইস ব্যবহারকারীর প্রথম পছন্দ এই অ্যান্ড্রয়েড সিস্টেমের  মোবাইল ফোন। এই ফোন ব্যবহারের আরেকটি বাড়তি সুবিধা হচ্ছে একইসঙ্গে অসংখ্য অ্যাপ ব্যবহারের সুযোগ রয়েছে অ্যান্ড্রয়েড চালিত ফোনে।


ডেভেলপার মুড চালু

আপনার মোবাইল ফোনে অ্যান্ড্রয়েডের ডেভেলপার মুড অন করতে চাইলে প্রথমে আপনার ফোনের Settings-এ যেতে হবে। এরপর সেখান থেকে about-এ গিয়ে Build Number কয়েকবার ট্যাপ করতে হবে। তা হলে ডেভেলপার মুড ওপেন হবে। রুট বা কাস্টম রুম ব্যবহারের ক্ষেত্রে এ মুড ওপেন থাকা জরুরি।


ব্যাটারি চার্জ রক্ষা

এখন পর্যন্ত অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের যত অভিযোগ চার্জ নিয়ে। এই ফোনের নানান সুবিধার জন্য দিনের বেশিরভাগ সময়ই ফোনটি ব্যবহার করতে হয়। যার ফলে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের প্রায়ই চার্জ নিয়ে বিপাকে পড়তে হয়। তবে কিছুটা সচেতন থাকলে অ্যান্ড্রয়েডের চার্জ রক্ষা করা সম্ভব।

আপনার স্মার্টফোনে ইন্সটল করা যে অ্যাপ্লিকেশনগুলো বেশি চার্জ খরচ করছে, সেগুলো বন্ধ করে সহজে চার্জ বাঁচানো সম্ভব। এ জন্য আপনার স্মার্টফোনে কোন অ্যাপটি কেমন শক্তি খরচ করছে, তা দেখার জন্য সেটিংস থেকে ব্যাটারি অপশনে যেতে হবে। তা হলে দেখা যাবে কোন অ্যাপে কত শতাংশ ব্যাটারি ব্যয় হচ্ছে। এ ছাড়া চাইলে ‘এডভান্স টাস্ক কিলার’ নামক থার্ডপার্টি অ্যাপ্লিকেশনের সাহায্যেও দেখা যাবে কোন অ্যাপ্লিকেশন কেমন শক্তি খরচ করছে। তারপর যে অ্যাপটি বেশি শক্তি খরচ করে তা বন্ধ বা আন-ইন্সটল করে চার্জ রক্ষা করা যাবে।


স্মার্টফোনে ডেটা সাশ্রয়

স্মার্টফোনে মোবাইল ইন্টারনেট বা লিমিটেড ইন্টারনেট ব্যবহারকারীদের নেট নিয়ে বিপাকে পড়তে হয়। অনেক সময় ব্যবহারকারীর অজ্ঞাতেই স্বয়ংক্রিয়ভাবে অ্যাপের আপডেট বা ডাটা অন থাকার ফলে দ্রুত নেটের প্যাকেজ শেষ হয় যায়। তবে অ্যান্ড্রয়েডে চাইলে ডাটা নিয়ন্ত্রণ করা যায়। এ জন্য সেটিংস থেকে Data Usage and set data limit অপশনে যেতে হবে। যেখানে গিয়ে ব্যবহারকারীরা প্রয়োজনমতো ইন্টারনেট ডেটার পরিমাণ নির্ধারণ করে নিতে পারবেন।


স্পিড ডায়াল

স্মার্টফোনে ফোনবুকে সংরক্ষিত থাকে অনেক ফোন নম্বর। প্রয়োজনীয় ফোন নম্বরটি খুঁজে পেতে অনেক সময় সার্চ দিতে হয় বা খুঁজে বের করতে হয়। তবে চাইলে হোম স্ক্রিনেই প্রয়োজনীয় নম্বরটি রাখা সম্ভব অ্যান্ড্রয়েডে। এর জন্য প্রথমে হোম স্ক্রিনে ট্যাপ করে উইজেট অপশনে যেতে হবে। তারপর সেখান থেকে contact নির্বাচন করে প্রয়োজনীয় নম্বরটি দেখিয়ে দিতে হবে। তা হলে হোম স্ক্রিনে নম্বরটি দিয়ে একটি শর্টকাট তৈরি হবে। সেখান থেকে এক ক্লিক করেই কল করা যাবে নির্বাচিত নম্বরটিতে।


স্ক্রিন শর্ট নেওয়া

স্ক্রিন শর্ট নিতে অনেকেই চান। কিন্তু না জানা থাকার কারণে এটি সম্ভব হয় না। অ্যান্ড্রয়েড ডিভাইসে স্ক্রিন শর্ট নিতে হলে পাওয়ার বাটন ও ভলিউম ডাউন বাটন একত্রে চাপতে হবে। তা হলেই স্ক্রিন শর্ট নেওয়া যাবে কোনো ধরনের থার্ড পার্টি অ্যাপ্লিকেশনের ঝামেলা ছাড়াই। হ

আনন্দভুবন ডেস্ক