হোয়াটস অ্যাপে রেজ্যুলেশন ঠিক রেখে ছবি পাঠাবেন যেভাবে

01 Mar 2022, 01:34 PM প্রযুক্তিভুবন শেয়ার:
হোয়াটস অ্যাপে রেজ্যুলেশন ঠিক রেখে  ছবি পাঠাবেন যেভাবে

একটা সময় মানুষ যোগাযোগের জন্য চিঠির ওপর নির্ভরশীল ছিল। কিন্তু বর্তমানে প্রযুক্তির কল্যাণে মানুষ খুব অল্প সময়ের মধ্যেই যে-কোনো ব্যক্তির সঙ্গে যোগাযোগ করতে পারছে সহজেই। কারণ, অল্প সময়ের ব্যবধানে যোগাযোগ করতে রয়েছে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের বেশ কিছু অ্যাপস। তাদের ভিতর উল্লেখযোগ্য- ফেইসবুক, মেসেঞ্জার, টুইটার, ভাইবার, ইমো, ইনস্টাগ্রাম এবং হোয়াটস অ্যাপসহ আরো অনেক সামাজিক যোগাযোগ মাধ্যম। তাহলে চলুন জেনে নিই হোয়াটস অ্যাপ কি এবং কীভাবে ছবির রেজ্যুলেশন ঠিক রেখে ছবি পাঠানো যায়। হোয়াটস অ্যাপ একটি বহুল জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্ক মাধ্যম। বর্তমানে ১৮০টি দেশের প্রায় ২ বিলিয়ন লোক, পরিবার এবং বন্ধু-বান্ধবদের সঙ্গে সব সময় কানেক্টেড থাকতে ব্যবহার করছে হোয়াটস অ্যাপ নামের জনপ্রিয় অ্যাপসটি।

হোয়াটস অ্যাপের প্রথম যাত্রা শুরু হয়, ২০০৯ খ্রিষ্টাব্দের ফেব্রুয়ারি মাসের ২৪ তারিখ অর্থাৎ আজ থেকে ১২ বছর আগে। প্রথম দিকে হোয়াটস অ্যাপের মাধ্যমে শুধুমাত্র মেসেজ করার সুযোগ থাকলেও বর্তমানে রয়েছে ভিডিও, ভয়েস কল, লোকেশন এবং ডকুমেন্টস পাঠানোসহ আরো বেশ কিছু চমকপ্রদ ফিচার।

শুধু বার্তা আদান-প্রদানই নয়, গুরুত্বপূর্ণ ফাইল, ছবি কিংবা ভিডিও পাঠানোর জন্য অনেকেই ব্যবহার করেন হোয়াটস অ্যাপ।

ছবির রেজ্যুলেশন ঠিক রেখে ছবি বা ভিডিও পাঠানো যায় এই প্ল্যাটফর্মে। যা অন্য কোনো অ্যাপ দিয়ে পাঠানো যায না। যে কারণে ইনস্ট্যান্ট মেসেজিং-এর জন্য এই অ্যাপ হয়ে উঠেছে ব্যাপক জনপ্রিয়।

তবে অন্যান্য অ্যাপের তুলনায় ভালো রেজ্যুলেশনে ছবি আদান-প্রদান করা গেলেও, অনেকটাই কমে যায় আসল রেজ্যুলেশন। যেহেতু একটি ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম তাই ডেটা ট্রান্সফারও অতি  দ্রুত হয়। সে-কারণে ছবি বা ভিডিও ট্রান্সফারের ক্ষেত্রে ৭০ শতাংশ রেজজ্যুলেশন কমিয়ে দেয়। এর ফলে কোনো গুরুত্বপূর্ণ ছবির কোয়ালিটি অনেক খারাপ হয়। এমনকি ছবির মধ্যে যে ডিটেলিং থাকে তাও নষ্ট হয়ে যায়। তবে কিছু নিয়ম মেনে কোনো রকম রেজ্যুলেশন রিডিউস না করেও ছবি পাঠানোর উপায় রয়েছে হোয়াটস অ্যাপে। সেই পদ্ধতিটা হয়তো অনেকেই জানেন না। তবে দুটি পদ্ধতিতে এই কাজ করা সম্ভব। চলুন জেনে নেওয়া যাক সেই পদ্ধতিগুলো-


প্রথম পদ্ধতি

প্রথমে আপনার স্মার্টফোনে থাকা হোয়াটস অ্যাপ ওপেন করুন এবং সেটিংস অপশনে যান। এরপর স্টোরেজ এবং ডেটা অপশনটি ট্যাপ করুন। তারপর মিডিয়া আপলোড কোয়ালিটি অপশনে ট্যাপ করে বেস্ট কোয়ালিটি অপশনটি বেছে নিন।


দ্বিতীয় পদ্ধতি

আপনি যার কাছে ছবি পাঠাতে চাইছেন তার চ্যাট উইন্ডো ওপেন করুন। এরপর ক্লিপ আইকনে ক্লিক করুন। সেখান থেকে সিলেক্ট করতে হবে ডকুমেন্ট আইকনটি। সেখানে ক্লিক করার সঙ্গে সঙ্গে অ্যালবামের কোন্ ছবিটি পাঠাতে চাইছেন তা জানতে চাইবে। পছন্দের ছবিটি সিলেক্ট করে সেন্ড করে দিন। এই দুটি পদ্ধতি ব্যবহার করে হোয়াটস অ্যাপে ছবি পাঠালে রেজ্যুলেশন সম্পূর্ণ ঠিক থাকবে।