ইনামুল হকের প্রথম প্রয়াণদিবসে একমঞ্চে বিভিন্ন নাট্যদলের কর্মীরা

12 Oct 2022, 04:35 PM শ্রদ্ধাঞ্জলি শেয়ার:
ইনামুল হকের প্রথম প্রয়াণদিবসে  একমঞ্চে বিভিন্ন নাট্যদলের কর্মীরা

অভিনেতা, নির্দেশক, নাট্যকার ইনামুল হকের প্রথম প্রয়াণদিবস উপলক্ষে এক নাটকে, একসঙ্গে, একই মঞ্চে আসছে দেশের নামকরা বিভিন্ন নাট্যদলের শিল্পীরা। ১২ অক্টোবর ২০২২, সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় প্রদর্শিত হবে ইনামুল হকের কন্যা হৃদি হকের নির্দেশনায় ‘একাত্তর ও একজন নাট্যকার’ নাটকটি।

ইনামুল হক ২০২১ খ্রিষ্টাব্দের ১১ অক্টোবর মৃত্যুবরণ করেন। ১১ অক্টোবর ২০২২ ছিল তার প্রথম প্রয়াণদিবস। তার সম্মানে আজ ১২ অক্টোবর শিল্পকলা একাডেমিতে ‘মহাকালের ঘোড়সওয়ার’ শীর্ষক একটি অনুষ্ঠানের আয়োজন করেছে নাগরিক নাট্যাঙ্গন। সেই আয়োজনেই ‘একাত্তর ও একজন নাট্যকার’ নাটকটি প্রদর্শিত হবে।

ইনামুল হকের কন্যা হৃদি হক বলেন, ‘আমরা একেকজন শিল্পী একেক নাট্যদলে কাজ করি। একই নাটকে এক মঞ্চে বিভিন্ন নাট্যদলের শিল্পীরা একসঙ্গে কাজ করতে সচরাচর দেখা যায় না। কিন্তু এই নাটকটিতে দেশের নামিদামি নাট্যদলগুলো একসঙ্গে কাজ করছে। দেশের থিয়েটার অঙ্গনের জন্য এটি একটি অন্যরকম ঘটনা এবং দারুণ একটি অভিজ্ঞতা।’

‘একাত্তর ও একজন নাট্যকার’ নাটকের সঙ্গে যুক্ত নাগরিক নাট্যসম্প্রদায়ের কর্মী, অভিনেতা রওনক হাসান বলেন, ‘ইনামুল স্যারকে ভীষণরকম শ্রদ্ধা করি। সেই শ্রদ্ধার জায়গা থেকেই বন্ধু হৃদি হকের আমন্ত্রণে এই নাটকে যুক্ত হয়েছি। এমন একটি উদ্যোগের সঙ্গে যুক্ত হতে পেরে আমি সম্মানিত বোধ করছি। আমরা অগ্রজদের সম্মান দিব।এভাবেই প্রজন্ম থেকে প্রজন্ম আমাদের সংস্কৃতিকে ধারণ করবে।

উল্লেখ্য, ‘একাত্তর ও একজন নাট্যকার’ নাটকের ইনামুল হকের লেখা মুক্তিযুদ্ধের তিনটি নাটকের খণ্ডবিশেষ তুলে ধরা হয়েছে।

অনুষ্ঠানে নাটকের পাশাপাশি কথা, আবৃত্তি ও লেখায় তুলে ধরা হবে ইনামুল হকের বর্ণাঢ্য জীবন।

আজাদ আবুল কালামের সঞ্চালনায় অনুষ্ঠানে ইনামুল হককে নিয়ে স্মৃতিচারণা করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, রামেন্দু মজুমদার, আতাউর রহমান, মামুনুর রশীদ, গোলাম কুদ্দুছ, সারা যাকের, রতন সিদ্দিকী এবং শিল্পকলার মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এছাড়াও তার দীর্ঘদিনের সহকর্মী, বিভিন্ন নাট্যদলের কলাকুশলীরা তাকে ঘিরে স্মৃতিচারণা করবেন।