বলিউডে ব্রহ্মাস্ত্র ছড়াচ্ছে আলো

10 Oct 2022, 12:24 PM বলিউড শেয়ার:
বলিউডে ব্রহ্মাস্ত্র ছড়াচ্ছে আলো

এক দশকের পরিশ্রমের ফল নিয়ে বেশ আশাবাদী ছিলেন তরুণ পরিচালক অয়ন মুখার্জি। অবশেষে ৯ সেপ্টেম্বর, শুক্রবার দেশজুড়ে হিন্দি, তেলেগু, কন্নড়, মালয়ালম-সহ ছ’টি ভাষায় মুক্তি পেয়েছে তার ‘ব্রহ্মাস্ত্র’ ছবির প্রথম পর্ব। প্রথম তিন দিনেই আয় ১০০ কোটির ঘরে। চলচ্চিত্রের এই খরার দিনে আশার আলো ব্রহ্মাস্ত্র। এই সিনেমার যাবতীয় খুটিনাটি নিয়ে এবারের বলিউড আয়োজন...

‘ব্রহ্মাস্ত্র’ ছবির শুটিং চলাকালে কোনো এক কারণে বারবার পিছিয়ে যাচ্ছিল সিনেমাটির শুট। সময়মত কোনো কাজই এগুতে পারছিল না। আর তাতেই বেশ রেগে গিয়েছিলেন বলিউড ‘বিগ বি’। রাগের বসে সিনেমা তৈরি হওয়ার আগেই সেটি নিয়ে করেছিলেন ভবিষ্যদ্বাণী। পরিচালক অয়নের প্রতি ক্ষোভ প্রকাশ করে বলেছিলেন, বিপর্যয়ের মুখে পড়বে এই সিনেমা, বক্স অফিসে মুখ থুবড়ে পড়বে।

অয়ন মুখার্জি অবশ্য তা খুব একটা গায়ে মাখেননি। কারণ, তিনি তার সিনেমা নিয়ে বেশ আশাবাদী ছিলেন। রণবীর কপুর ও আলিয়া ভাট অভিনীত ছবিটি সবাইকে তাক লাগিয়ে দিয়ে ব্যবসাসফল হয়েছে। মুক্তির পঞ্চম দিনেও বক্স অফিস কাঁপাচ্ছে অয়ন মুখার্জি পরিচালিত ভারতের বিগ বাজেটের সুপারহিরো ফ্যান্টাসি মুভিটি। ছবিটির বাজেট ছিল ৪১০ কোটি রুপি। চতুর্থ দিনের তুলনায় আয় কিছুটা কমলেও বক্স অফিসে শীর্ষস্থানেই আছে সিনেমাটি। ইতোমধ্যে সিনেমাটির বিশ্বব্যাপী আয় ছাড়িয়ে গেছে ২৭০ কোটির ঘর।

বিশাল এই বাজেটের বড়ো অংশই পেয়েছেন অভিনয়শিল্পীরা। সিনেমাটিতে অভিনয় করেছেন রণবীর কাপুর, আলিয়া ভাট, অমিতাভ বচ্চন, নাগার্জুনা, মৌনি রায় প্রমুখ। এছাড়া বিশেষ একটি চরিত্রে বলিউড বাদশাহ শাহরুখ খান অভিনয় করেছেন।

বিশাল বাজেটের এই সিনেমায় কে কত পারিশ্রমিক নিয়েছেন তা নিয়ে আগ্রহ সকলেরই। সিনেমাটির মূল ভ‚মিকায় আছেন রণবীর কাপুর। তিনি এই সিনেমার জন্য নিয়েছেন ২৫ থেকে ৩০ কোটি রুপি। গত জুলাই মাসে তার ‘শামশেরা’ সিনেমাটি মুক্তি পায়। সেটির জন্য তিনি পেয়েছিলেন ১৫ কোটি রুপি। ‘শামশেরা’ সিনেমাটি বক্স অফিসে তেমন ব্যবসা করতে পারেনি। আলিয়া ভাটের আগের সিনেমা ‘গাঙ্গুবাই কাথিয়াওয়াড়ি’ বেশ ব্যবসাসফল ও জনপ্রিয়তা পায়। ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমার জন্য তিনি নিয়েছেন ১২ কোটি রুপি। অমিতাভ বচ্চন এই সিনেমার জন্য নিয়েছেন ৮ কোটি রুপি। দক্ষিণী তারকা নাগার্জুনা এই সিনেমায় একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন। তিনি নিয়েছেন ১১ কোটি রুপি। এই ছবিতে ভিলেনের চরিত্রে অভিনয় করে সকলকে মুগ্ধ করেছেন মৌনি রায়। মৌনি এই ছবি থেকে তিন কোটি টাকা উপার্জন করেছেন। পার্শ্বচরিত্রে অভিনয় করেছেন ডিম্পল কাপাডিয়া। ডিম্পল এই ছবিতে অভিনয় করে এক কোটি টাকা পারিশ্রমিক পেয়েছেন।

এই ছবিতে ক্যামিও চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছে বলিউডের ‘কিং খান’কে। দর্শক মহল তার অভিনয়ে এতই মুগ্ধ যে, তার চরিত্রের ওপর আলাদা সিনেমা বানানোর আবেদনও জানিয়েছেন পরিচালকের কাছে।

‘ব্রহ্মাস্ত্র’ ছবিটি পঞ্চম দিনে ১৩ কোটি রুপি উপার্জন করেছে, যার ফলে মোট আয় ১৫০ কোটি রুপির বেশি হয়েছে। সিনেমাটি ভারতে পাঁচটি ভাষায় মুক্তি পেয়েছে এবং এর দক্ষিণী সংস্করণ এখন পর্যন্ত ১৮ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছে।

বলিউডে এর আগেও কয়েকটি সিনেমা বক্স অফিসে তিন দিনে ১০০ কোটির ঘরে আয় করেছে। ২০১৬ খ্রিষ্টাব্দে আমির খানের ‘দঙ্গল’ও তিন দিনে ১০৪ কোটি আয় করেছিল। একই বছরে সালমান খান অভিনীত ‘সুলতান’-আয় করেছিল ১০৫.৬০ কোটি। এর আগে তার ‘বাজরাঙ্গী ভাইজান’ আয় করে ১০১ কোটি।

গত চার বছরে আর কোনো ছবি বক্স অফিসে এত আয় করেনি। দীর্ঘমেয়াদে বক্স অফিস ধরে রেখে সিনেমাটি ভারতে ২৫০ কোটির ক্লাবে প্রবেশ করতে পারে বলে ধারণা করছেন সিনেমা বোদ্ধারা। শুভ কামনা রইলো ‘ব্রহ্মাস্ত্র’র জন্য।

যা আছে এই ছবিতে

হিন্দু পুরাণে, ব্রহ্মাস্ত্র এমন এক অস্ত্র যা কখনোই ব্যর্থ হয় না। মহাভারতের সময় এই অস্ত্র প্রয়োগ করা হয়েছিল। এটি একটি নিখুঁত অস্ত্র। এর প্রয়োগ বারবার হতে পারে। আর এটা একবার চালালে তা খালি হাতে ফেরে না। এই অস্ত্র রক্ষকদের একটি গোপন সম্প্রদায় রযেছে। যেখানে বিজ্ঞানী মোহনের চরিত্র ধর্ম এবং বিজ্ঞান একত্র করে। অন্ধকারের রানি মোহনের কাছ থেকে কিছু গোপনীয় বিষয় শেখে এবং তাদের অনুসন্ধানের মাঝেই শিব এবং ইশার প্রেমের গল্প আসে। সিনেমায় শিবা [রণবীর কাপুর] একজন ডিজে, যে নিজের শক্তি সম্পর্কে অবগত থাকলেও তা নিজের গভীরে চাপা দিয়ে রেখেছেন। একাকিত্বে ভোগা অনাথ শিবা ইশা [আলিয়া ভাট]-র মাঝে ভালোবাসা খুঁজে পান এবং স্বাভাবিক জীবন-যাপন করতে চান। যদিও তার অনিচ্ছা সত্তে¡ও নিয়তি তাকে রোমাঞ্চকর অভিযানে নিয়ে যায়।

লেখা : ফাতেমা ইয়াসমিন