চলে গেলেন মার্কিন অভিনেত্রী অ্যানে হেচে

19 Sep 2022, 12:44 PM হলিউড শেয়ার:
চলে গেলেন মার্কিন অভিনেত্রী অ্যানে হেচে

৫৩ বছর বয়সে পৃথিবী থেকে বিদায় নিলেন মার্কিন জনপ্রিয় অভিনেত্রী অ্যানে হেচে। নব্বইয়ের দশকে একাধিক হলিউড সিনেমায় অভিনয় করেছিলেন অ্যানে হেচে। তার মাঝে ‘আই নো হোয়াট ইউ ডিড লাস্ট সামার’, ‘সিক্স ডেইজ সেভেন নাইটস’ এবং ‘ডোনি ব্রাসকো’ অন্যতম। অনেক নামিদামি তারকারাই তার চলে যাওয়ায় গভীর শোক প্রকাশ করেছেন। অ্যানে হেচের প্রতি শ্রদ্ধা জানিয়ে এবারের হলিউড আয়োজন...

১৯৬৯ খ্রিষ্টাব্দের ২৫ মে অরোরা অহিও [যা যুক্তরাষ্ট্রেরই একটি রাজ্য]-তে জন্মগ্রহণ করেন অ্যানে হেচে। মা ন্যানচি হেচে একজন আমেরিকান অ্যাক্টিভিস্ট ছিলেন। আর বাবা ডোনাল্ড জোসেফ হেচে একটা গানের দলের পরিচালক ছিলেন। পাঁচ ভাইবোনের মধ্যে তিনিই সবার ছোটো। অ্যানের শৈশবকাল বেশ ঝড়ঝাপটার মাঝেই কেটেছে। পারিবারিক অর্থনৈতিক অবস্থা খুব একটা সুখকর ছিল না। অর্থাভাবে পুরো পরিবারকে ভাড়া বাসা থেকে বের করে দেওয়া হয়েছিল। মাত্র ১২ বছর বয়সেই রাতে থিয়েটারে কাজ শুরু করেন তিনি। এক ইন্টারভিউতে শৈশবের কথা বলতে গিয়ে তিনি বলেছিলেন যে, ওই সময় পুরো পরিবারে তিনিই সবচেয়ে বেশি টাকা রোজগার করতেন। শৈশবে এই পরিবার জায়গা বদল করেছেন অনেকবার। অবশেষে নিউজারসিতে তারা স্থায়ী হন।

অ্যানের বয়স যখন ১৩ তখন তার বাবা মারা যান এইডস রোগে আক্রান্ত হয়ে। এজন্য অ্যানে অবশ্য তার বাবার সমকামী চরিত্রকেই দায়ী করেন। তাছাড়া তার বাবা তাকে শৈশবে বেশ কয়েকবার যৌন হয়রানি করেছেন বলে তিনি অভিযোগ করেন। সেই সময়ে পুরো পরিবারের শান্তি ও সুখ কেড়ে নিয়েছিল তার বাবা, এটা তিনি এক সাক্ষাৎকারে বলেছিলেন। তিনি বলেছিলেন আমি আমার জীবনের সেই কঠিন সময়ে এক গভীর সত্য অনুভব করি তা হলো সত্য কথা বলা জীবনকে অনেক সহজ করে দেয়। যা আমি আমার সারাজীবন চর্চা করেছি। বাবার মৃত্যুর তিন মাস পরেই বড়ো ভাই গাড়ি দুর্ঘটনায় মারা যান। যদিও অ্যানে দাবি করেছিলেন যে, সেটা আত্মহত্যা ছিল।

১৬ বছর বয়সে অ্যানেকে স্কুলের নাটকে অভিনয় করতে দেখে এক অ্যাজেন্সি সোপ ওপেরা এস দ্য ওয়ার্ল্ড টার্নস-এ অভিনয়ের জন্য অডিশন দিতে ডাকে। কিন্তু মায়ের কথা ছিল আগে স্কুল শেষ করতে হবে। স্কুল শেষ হওয়ার পর আবারো একটা সোপ ওপেরা এনাদার ওয়ার্ল্ড-এর জন্য তিনি ডাক পান কিন্তু মা এবারও না করেন। আ্যনের ভাষ্য মতে, মা অনেক ধার্মিক ছিলেন তিনি ভয় পাচ্ছিলেন যে, অভিনয়ের জগৎ হলো পাপের জগৎ। কিন্তু আমি এবার অনড় ছিলাম অ্যাজেন্সিকে বলেছিলাম, টিকিট পাঠাতে। সেই প্রথম সাহস করে বাসা থেকে বের হলাম। এখন যা তা আপনাদের সামনেই।

এনাদার ওয়ার্ল্ডের পর আর অ্যানেকে পেছনে ফিরে তাকাতে হয়নি। এর জন্যই সে বছর সেরা শিশুশিল্পী হিসেবে পুরস্কার অর্জন করেন তিনি। ১৯৯১ খ্রিষ্টাব্দে তার টিভি পর্দায় অভিষেক হয় মারফি ব্রাউন-এর মাধ্যমে। এ বছরই টিভি সিনেমা ও প্রায়োনিয়ারস-এ অভিনয় করেন ১৯৯২ খ্রিষ্টাব্দে। এর পর একে একে করেন বহু সিনেমাÑ দ্য অ্যাডভেঞ্চার অব হুচিক ফিন, গার্লস ইন প্রিজন, ওয়াইল্ড সাইড। ড্যানি ব্রাসকো সিনেমাতে তিনি জনি ডপের স্ত্রীর ভ‚মিকায় অভিনয় করেছেন। তার অসাধরণ অভিনয় নজর কাড়ে চলচ্চিত্র বোদ্ধাদের। হ্যারিসন ফোর্ডের সাথে তার সিক্স ডে সেভেন নাইট সিনেমাটি বেশ জনপ্রিয় ও ব্যবসাসফল হয়। এই সময় বিখ্যাত অভিনেতা ডিজেনেরেসের সঙ্গে তার সম্পর্কও অনেকটা অবনতি হয়। এ সময় মানসিক অবসাদে ভুগে হাসপাতালেও যেতে হয়েছে তাকে। এ সময় তিনি ভিডিওগ্রাফার কল্যে র‌্যাফনকে বিয়ে করেন। ২০০২ খ্রিষ্টাব্দে এই দম্পতির এক ছেলে সন্তান হয়। পরবর্তীসময়ে তিনি আবারো নিয়মিত হাজির হন টিভিপর্দায়। গ্রেসিস চয়েসের জন্য তিনি এমি পুরস্কার জেতেন। ২০০৭ খ্রিষ্টাব্দে তার বিবাহিতজীবনে ছেদ পড়ে। তিনি তার স্বামী থেকে আলাদা হয়ে যান। জেমস টিউপারের সঙ্গে তার সম্পর্ক বেশ চর্চিত হয়। কিন্তু তারা বিবাহিতজীবনে প্রবেশের আগেই আলাদা হয়ে যান।

৫ আগস্ট ২০২২ গাড়ি দুর্ঘটনায় বেশ আহত হন অ্যানে হেচে। দুর্ঘটনার সময় নিজেই গাড়িটি চালাচ্ছিলেন। নিয়ন্ত্রণ হারিয়ে একটি বাড়িতে গিয়ে আঘাত হানে গাড়িটি। দুর্ঘটনার পরে গাড়িটিতে আগুন ধরে যায়। এতে দগ্ধ হন অভিনেত্রী। ঘটনাস্থল থেকে উদ্ধার করে অ্যানে হেচেকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তাকে রাখা হয়েছিল লাইফ সাপোর্টেও। হাসপাতালেই তার মৃত্যু হয়।

বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া ও অ্যানে হেচে একসাথে অভিনয় করেছেন ‘কোয়ান্টিকো’ কো-সিরিজে। হেচের মৃত্যুর খবরে শোক প্রকাশ করেছেন অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। ওর সন্তান, পরিবার এবং অন্যান্য সকলের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি।

অ্যানে হেচ অভিনীত উল্লেখযোগ্য ছবিগুলো হলো হোগি রোজ, প্রোজাক নেশন, জন কিউ., বার্থ, সেক্সুয়াল লাইফ, হোয়াট লাভ ইজ, সুপারম্যান ডমস্ডে, টক্সিক স্কাই, স্প্রেড, দ্য আদার গাইজ, র‌্যামপার্ট, দ্যাটস্ হোয়াট শি সেইড, বø্যাক নভেম্বর, অ্যানাদার নিউম্যান নাথিং লেফ্ট টু ফেয়ার, ওয়াইল্ড কার্ড, ওপেনিং নাইট, ক্যাটফাইট, মাই ফ্রেন্ড ধামের, আরম্ড রেসপন্স, দ্য লাস্ট ওয়ার্ড, দ্য বেস্ট এনিমিজ, দ্য ভ্যানিশ্ড, র্থাটিন মিনিটস প্রভৃতি। হ

লেখা : ফাতেমা ইয়াসমিন