বড়ো ডানা বানিয়ে বিশ্বরেকর্ড

17 Aug 2022, 04:25 PM ভুবনবিচিত্রা শেয়ার:
বড়ো ডানা বানিয়ে বিশ্বরেকর্ড

বিভিন্ন মানুষের বিভিন্ন ধরনের শখ থাকে। অনেকের শখ থাকে ডানা মেলে আকাশে পাখির মতো উড়ে বেড়াতে। এরকম ভাবনা থেকেই মস্তবড়ো একজোড়া ডানা বানিয়ে ফেলেছেন ইতালির আরিয়ানা পালুমবো। আরিয়ানার ডানা জোড়া এতই বড়ো, যেটা দিয়ে তিনি উড়তে পারেননি কিন্তু পেয়েছেন স্বীকৃতি।

পৃথিবীর সবচেয়ে বড়ো মেকানিক্যাল ডানা বানানোর রেকর্ড এখন আরিয়ানার।

আরিয়ানা পেশায় একজন চিত্রকর এবং কসপ্লেয়ার। তিনি বিভিন্ন ধরনের বিশেষ পোশাকের ডিজাইন করেন। যে কারণে বড়ো ধরনের ডানা বানানোর ইচ্ছে চাপে তার মাথায়।

২০১৯ খ্রিষ্টাব্দে আরিয়ানা কসপ্লের বিশ্ব আসরে অংশগ্রহণ করেন। সেই আসরে বিভিন্ন নকশবিদদের কাজ তার খুব পছন্দ হয় এবং তাকে অনুপ্রাণিত করে। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডের তথ্য অনুযায়ী ২০১৯ খ্রিষ্টাব্দ থেকে বড়ো একজোড়া ডানা বানানোর পরিকল্পনা মাথায় আসে আরিয়ানার। তার সেই পরিকল্পনা বাস্তবে রূপ পায় চলতি বছরের জানুয়ারিতে।

আরিয়ানা ৬ দশমিক ২২ মিটার বা ২০ দশমিক ৪ ফুট লম্বা মস্তবোড় ডানা বানিয়েছেন।তার সেই ডানা গত এপ্রিলে ইতালির মিলানে এক অনুষ্ঠানে প্রদর্শনী করেন। শুধু তাই নয়, ২০ ফুটের বেশি লম্বা ডানা বানিয়ে আরিয়ানা গিনেস বুকে নাম লেখান। তিনি নিজে ডানা পরে মিলানের অনুষ্ঠানে ছবি তোলেন। সেই ছবিও গিনেস বুকের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। ছবিতে আরিয়ানার পিঠজুড়ে সাদা রঙের দুটি ডানা দেখা যায়। ডানার সঙ্গে মিলিয়ে পোশাকও পরেছেন তিনি।

আরিয়ানা শুধু শখ পূরণের জন্যই ডানা বানিয়েছেন। এই ডানা বানানোর জন্য তাকে দীর্ঘদিন যাবৎ অর্থ জমাতে হয়েছে। তার এই পরিশ্রম সফল হয়েছে।শখ পূরণের পাশাপাশি এই বিশাল ডানা তাকে এনে দিয়েছে বিশ্বরেকর্ডের এক বিশাল স্বীকৃতি।