মেকআপ কি ত্বকের জন্য ক্ষতিকর -ডা. তাওহীদা রহমান ইরিন

20 Jun 2022, 03:41 PM ত্বকের যত্ন শেয়ার:
মেকআপ কি ত্বকের জন্য ক্ষতিকর  -ডা. তাওহীদা রহমান ইরিন

আমাদের দেশের অধিকাংশ মানুষের গায়ের রং শ্যামবর্ণ। এটি একটি সুন্দর ও স্নিগ্ধ রং। কিন্তু মানুষের মধ্যে ফরসা হওয়ার প্রবণতা বেশি। মেকআপের মাধ্যমে ত্বকের রং দুই-তিন শেড হালকা করা যায়। মেকআপের মাধ্যমে চেহারার আকৃতিও পরিবর্তন করা হয়। এর ফলে ধীরে ধীরে মেয়েরা মেকআপের প্রতি নির্ভরশীল হয়ে যায়। নিজেদের আরেকটু বেশি সুন্দর দেখতে পছন্দ করে। দ্বিতীয়ত, অনেকের মুখে ব্রণ ও ব্রণের দাগ থাকে। এসব দাগ ঢাকার জন্যও মানুষ মেকআপ করে। তৃতীয় কারণ হলো, শখের বশে মেকআপ করা। অনেকে মেকআপ পণ্য কিনে নিজে নিজে সাজে। এটি ধীরে ধীরে অভ্যস্ততায় পরিণত হয়।
ত্বকের যে ক্ষতি হতে পারেযাদের ত্বক তৈলাক্ত, মেকআপ করলে তাদের ত্বকের পোরগুলো বন্ধ হয়ে যায়। কারণ তারা ত্বকের ধরন অনুযায়ী ওয়াটারবেজড মেকআপ পণ্য ব্যবহার করে না। এ কারণে তাদের সমস্যা বেড়ে যায়। কিছু কিছু মেকআপে খুব শুষ্ক উপাদান ব্যবহার করা হয়। যাদের ত্বক শুষ্ক তারা যদি শুষ্ক উপাদান আছে এমন মেকআপ পণ্য ব্যবহার করেন, তাহলে তাদের ত্বক শুষ্ক থেকে শুষ্কতর হয়ে যায়। মেকআপের পর ভালোভাবে সেট হয় না। মেকআপের মাধ্যমে সবাই ত্বকের খুঁত তথা ইমপারফেকশনগুলো ঢাকার চেষ্টা করে। কিন্তু মনে রাখতে হবে, এটাই সমাধান নয়। খুঁতগুলো চিকিৎসার মাধ্যমে ঠিক করা উচিত। মেকআপ নিয়ে অনেকে ঘুমাতে যান। ভালো করে মুখ পরিষ্কার করেন না। নন ব্র্যান্ডের মেকআপে বিভিন্ন ধরনের বিষাক্ত উপকরণ থাকে। সেগুলো বিভিন্নভাবে, নানা মাত্রায় ত্বকের ক্ষতি করে।
তাই বলে কি একেবারেই মেকআপ করা যাবে না ? অবশ্যই করা যাবে। যেকোনো অনুষ্ঠানে মেকআপ করা যাবে। যারা মিডিয়ায় কাজ করেন, তাদের জন্য মেকআপ করা জরুরি। সে ক্ষেত্রে মেকআপের পরে কীভাবে ত্বকের যত্ন করতে হয়, তা ভালোভাবে জানতে হবে। তা ছাড়া, বিশ্বাস থাকতে হবে, যেন মেকআপ ছাড়াও বাইরে বের হওয়া যায়। আর মেকআপ করলেও তা যেন সুন্দরভাবে সেট হয়, সে জন্য ত্বকের যত্নে কিছু নিয়ম মেনে চলতে হবে।

ত্বকের যত্নে যা মানতে হবে
ত্বক সব সময় পরিষ্কার রাখতে হবে। সে ক্ষেত্রে ত্বকের ধরন অনুযায়ী ক্লিনজার ব্যবহার করতে হবে।
মেকআপ তোলার জন্য ডাবল ক্লিনজার মাস্ক ব্যবহার করতে হবে। ব্রাশ, ব্লেন্ডার এগুলো পরিষ্কার রাখতে হবে। ত্বক গভীর থেকে পরিষ্কারের জন্য এক্সফোলিয়েট করতে হবে। সপ্তাহে এক দিন স্লিপিং মাস্ক এবং কোনো অনুষ্ঠানের আগে হাইড্রেটিং মাস্ক ব্যবহার করতে হবে।
মেকআপের আগে ত্বকের ধরন বুঝে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। তৈলাক্ত ত্বকের জন্য ওয়াটার বেজড এবং শুষ্ক ত্বকের জন্য হাইড্রেটিং ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।
মেকআপের আগে সানস্ক্রিন ব্যবহার করতে হবে। যেকোনো মেকআপ পণ্য খোলার পর একবছরের বেশি ব্যবহার করা ঠিক নয়। চোখ সাজানোর পণ্য, যেমন কাজল, মাসকারা ইত্যাদি ছয় মাসের বেশি ব্যবহার করা যাবে না।

খাদ্যাভ্যাস
ত্বকের যত্নের সঙ্গে সঙ্গে জাঙ্ক ফুড খাওয়া বাদ দিতে হবে। যেসব খাবার ত্বক উজ্জ্বল রাখে সেগুলো খেতে হবে। যেমন উজ্জ্বল রঙের সবজি, টকজাতীয় খাবার, প্রোটিন, ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিডজাতীয় খাবার, হলুদ, বিট ইত্যাদি নিয়মিত খেতে হবে। প্রচুর পানি পান করতে হবে।

বাড়তি দুটি কাজ
ত্বকসহ শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে।
ফেস ইয়োগা বা ফেস ম্যাসাজের মাধ্যমে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখার অভ্যাস গড়ে তুলতে হবে।

লেখক : কনসালটেন্ট, ডারমাটোলজিস্ট
সিওরসেল মেডিকেল বাংলাদেশ লিমিটেড, গুলশান-১, ঢাকা-১২১২