মানবদেহের জাদুঘর

14 Mar 2021, 02:39 PM ভুবনবিচিত্রা শেয়ার:
মানবদেহের জাদুঘর

মানুষের ভেতরে কী রয়েছে অথবা ভেতরটা ঠিক দেখতে কেমন তা নিয়ে প্রায় সবারই কমবেশি আগ্রহ রয়েছে। বইপত্র পড়ে মানুষ কিছু ধারণা হয়ত পায় কিন্তু তার অনেকটাই ভাসা ভাসা।

তবে নেদারল্যান্ডস গেলে মানবদেহের সমস্ত রহস্য অবশ্য আপনি জেনে ফেলতে পারেন। নেদারল্যান্ডসের লেইডেন শহরের রাস্তা দিয়ে যেতে গেলে বিশাল এক মানবমূর্তির স্ট্যাচু দেখতে পাওয়া যায়। এটি আসলে বিশাল একটি জাদুঘর। এই জাদুঘরেই উপস্থাপন করা হয়েছে গোটা মানবদেহের শরীরবৃত্তীয় প্রক্রিয়াকে।

এটি নির্মিত হয় ২০০৮ সালে। এই মিউজিয়ামটির নাম কর্পাস জাদুঘর। পুরো মিউজিয়ামটিই একটি মানবদেহ। এই মানব দেহের হদিশ পেতে হলে ঘুরে বেড়াতে হবে পা থেকে মাথা পর্যন্ত।

২০০৪ সালে আমস্টারডামে বডি ওয়ার্ল্ড নামে এক প্রদর্শনী হয়েছিল। সেখানে অবশ্য মানুষের ডোনেট করা অঙ্গপ্রতঙ্গ ফরমালিনে ভিজিয়ে রেখে প্রদর্শন করা হয়েছিল।

কর্পাস জাদুঘরে মানব অবয়বটির পায়ের গোড়ালি থেকে শুরু করে প্রথমে হাঁটু পর্যন্ত পৌঁছাতে হবে এসক্যালেটরে। সেখান থেকে দেখা মিলবে একটি ক্ষতের। সেই ক্ষতের মধ্যেই প্রবেশ করতে হয় দর্শকদের। এরপর হেঁটে কোমর পর্যন্ত, সেখান থেকে নারী-পুরুষের জননতন্ত্রের সম্পূর্ণ ব্যাখ্যা পাওয়া যাবে। এরপর আস্তে আস্তে অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গের ভ্রমণের পর নিয়ে যাবে মুখে। মুখে ছোটো শিশুদের জন্য একটি পার্কও রয়েছে।