আজব সব লাইব্রেরি

09 Feb 2021, 01:05 PM ভুবনবিচিত্রা শেয়ার:
আজব সব লাইব্রেরি

ফোন বুথে লাইব্রেরি

ইংল্যান্ডের দক্ষিণের এক শহরতলিতে যখন ব্রিটিশ টেলিকম কোম্পানি ঐতিহ্যবাহী লাল ফোন বুথ উঠিয়ে দিতে চেয়েছিল, ওখানকার লোকজন রীতিমত আন্দোলন করে ওই ফোন বুথগুলো রেখে দেয়। এলাকাবাসী সেগুলোকে প্রতিটিকে একটি ক্ষুদ্রতম লাইব্রেরিতে রূপান্তরিত করে। এগুলো ২৪ ঘণ্টাই খোলা থাকে। এটিতে ১০০টি করে বই থাকে। যার যখন ইচ্ছে এগুলো নিয়ে যায় আবার রেখেও যায়। তদারকির জন্য রয়েছে ভলান্টিয়ার দল।


সমুদ্র সৈকতে লাইব্রেরি

সাগর পাড়ে গিয়ে আয়েশ করে চেয়ারে শুয়ে সমুদ্র দেখেন অনেকেই। যারা বইপ্রেমী তারা বুলগেরিয়া গিয়ে সমুদ্র দেখার পাশাপাশি বইও পড়তে পারবেন। অ্যালবেনায় কৃষ্ণ সাগর পারের একটি রিসোর্টে একটি লাইব্রেরির ব্যবস্থা করেছেন হারমেন কমপেনাস। এখানে বইয়ের সখ্যা ১০ হাজার। পড়ার শর্ত খুব সোজা, টাকা পয়সা দিতে হবে না। শুধু পড়া শেষ করে বইটি জায়গামত রেখে দিলেই হলো।


ডাকবাক্সে লাইব্রেরি

লাইব্রেরিতে গিয়ে বই পড়ার নানান ঝামেলা। নিয়মকানুন, খরচ-পাতি, কার্ড করা ইত্যাদি নানা ঝামেলা। তাই ডাকবাক্সে লাইব্রেরির প্রচলন। এ ব্যবস্থায় এলাকার সবাই, বাসার সামনে যেমন ডাকবাক্স থাকে, তেমন একটা বাক্স বসিয়ে নেয়। সেখানেই বই রাখেন এলাকাবাসী। যার ইচ্ছে বই নিয়ে পড়তে পারেন।


যুদ্ধবিরোধী লাইব্রেরি 

রাউল লেমসেফ একজন আর্ভেন্টাইন বিজ্ঞানী। তার বিখ্যাত শিল্পকর্মের নাম ‘আর্মা দে ইনস্ট্রাকশন মাসিভা’। ইংরেজিতে ‘উইপন অব ম্যাস ইনস্ট্রাকশন’। এটি ট্যাংকের মতো সাজানো এক গাড়ি। যা চলমান বই ভাণ্ডার। এতে রয়েছে ৯০০টির মতো বই। এগুলো নিয়ে তিনি ঘুরে বেড়ান। যে কেউ চাইলে তার গাড়ি থেকে বই নিয়ে পড়তে পারেন।