ফেসবুকে যেভাবে নিজের তথ্য লুকাবেন

18 May 2023, 02:24 PM প্রযুক্তি শেয়ার:
ফেসবুকে যেভাবে নিজের তথ্য লুকাবেন

ফেসবুক চালু করলে বন্ধু তালিকায় থাকা অন্য ব্যক্তিরা জানতে পারে যে, ফেসবুক বা মেসেঞ্জার সক্রিয় আছে। এছাড়াও আপনি খেয়াল করে দেখবেন, চ্যাট অপশনের পাশে দেখা যায় এখন কতজন অনলাইনে রয়েছেন। ফলে তারা চাইলেই ম্যাসেজ দিতে পারেন। চাইলে আপনি ফেসবুকের অ্যাক্টিভ স্ট্যাটাস অপশনের মাধ্যমে এটা নিয়ন্ত্রণ করতে পারেন।

অনেক সময় এমন ঘটে যে, ব্যস্ততার কারণে মেসেজের উত্তর দেওয়া সম্ভব হয় না। তখন হয়ত বার্তা প্রেরণকারী মনে করতে পারেন যে, ইচ্ছে করে বার্তার উত্তর দিচ্ছে না, অথচ তিনি ফেসবুক চালাচ্ছেন কিংবা ভুল বোঝাবুঝির সম্ভাবনা থাকে। আবার অনেকে আছেন যারা, ফেসবুকে ঢুঁ মারলেও তা বন্ধু তালিকায় থাকা মানুষদের জানাতে চান না। বর্তমানে এমনটি অনেকেই করে থাকেন। আর এই কাজটি খুব সহজেই ফেসবুক বা মেসেঞ্জারে অ্যাকটিভ স্ট্যাটাস অপশন বন্ধ করা যায়।

ফেসবুক কিংবা মেসেঞ্জারে যুক্ত থেকেও বন্ধুদের ইনঅ্যাক্টিভ দেখাবেন কীভাবে- সেই সম্পর্কে আলোচনা করা যাক। ফেসবুক বা মেসেঞ্জারে অ্যাকটিভ স্ট্যাটাস অপশন বন্ধ করে অনলাইনে সক্রিয় থাকার তথ্য লুকিয়ে রাখতে পারবেন আপনার বন্ধু লিস্টের তালিকা থাকা অন্য লোকদের থেকে। এছাড়াও এই অপশনটি ব্যবহার করে নির্দিষ্ট ব্যক্তি থেকে আপনার এই তথ্য অর্থাৎ আপনার অনলাইনে সক্রিয় থাকার তথ্য গোপন করতে পারেন। চলুন জেনে নেওয়া যাক, কীভাবে ফেসবুক মেসেঞ্জারে অ্যাকটিভ স্ট্যাটাস অপশন বন্ধ করে রাখবেন।


ফেসবুক অ্যাক্টিভ স্টাটাস অপশন বন্ধ করার উপায়

মোবাইল অ্যাপ কিংবা কম্পিউটারে ফেসবুক লগইন করে খুব সহজেই অ্যাক্টিভ স্ট্যাটাস অপশনটি বন্ধ করতে পারেন। কম্পিউটার এবং মোবাইল অ্যাপে কীভাবে ফেসবুকের অ্যাকটিভ স্ট্যাটাস অপশন বন্ধ করবেন তা নিম্নরূপ :


কম্পিউটারে অ্যাক্টিভ স্ট্যাটাস অপশন বন্ধ করার উপায়

প্রথমে কম্পিউটারে ইন্টারনেট কানেকশন দিয়ে যেকোনো ইন্টারনেট ব্রাউজার ওপেন করুন। এরপর ফেসবুক লগইন করুন। ফেসবুক লগইন করার পর উপরের ডান পাশে থাকা মেসেঞ্জার আইকনে ক্লিক করুন।

এবার ড্রপ ডাউন মেন্যু থেকে একে অপরের পাশে থাকা তিন (...) ডট মেন্যু থেকে অ্যাক্টিভ স্ট্যাটাস নির্বাচন করুন। এখানে অ্যাক্টিভ স্ট্যাটাস অপশনটি ডিজেবল করে দিলে ফেসবুক বা মেসেঞ্জার ব্যবহারের তথ্য আপনার বন্ধু তালিকায় থাকা লোকজন জানতে পারবে না। অর্থাৎ তারা জানবে না যে, আপনি ফেসবুক চালাচ্ছেন কি না। কেননা, এই অপশন ডিজেবল করে দিলে তাদের প্রোফাইলে আপনার নামের পাশে সবুজ অ্যাক্টিভ চিহ্ন দেখা যাবে না।

এছাড়াও অ্যাকটিভ স্ট্যাটাস অপশন কাজে লাগিয়ে আপনি চাইলে নির্দিষ্ট ব্যক্তিদের কাছ থেকে নিজেকে লুকিয়ে রাখতে পারেন। এজন্য একটি স্ট্যাটাস অপশন-এর ঙঘ ভড়ৎ ংড়সব নির্বাচন করে যাদের কাছ থেকে নিজেকে লুকিয়ে রাখতে চান তাদের নাম নির্বাচন করুন।


মোবাইল অ্যাপ-এ অ্যাকটিভ স্ট্যাটাস কীভাবে বন্ধ করবেন

এর আগে আমরা জানতে পেরেছি, কম্পিউটারের মাধ্যমে ফেসবুকের অ্যাকটিভ স্ট্যাটাস অপশনটি বন্ধ করা যায় কীভাবে। এখন আমরা জানবো মোবাইলে কীভাবে অ্যাক্টিভ স্ট্যাটাস বা ফেসবুক চালানোর তথ্য বন্ধুদের থেকে লুকানো যায়। মোবাইলে এই কাজটি আরো অনেক সহজেই করা যায়। নিচের ধাপগুলো অনুসরণ করুন।

আপনার ফোনে ফেসবুক ম্যাসেঞ্জার মোবাইল অ্যাপটি ইনস্টল করা না থাকলে গুগল প্লে স্টোর কিংবা অ্যাপল স্টোর থেকে ডাউনলোড করুন। এরপর মেসেঞ্জার অ্যাপ-এ ফেসবুক লগইন করুন।

এবার আপনি উপরে থাকা আপনার প্রোফাইল পিকচারের ওপর ক্লিক করুন। নিচে অনেক মেন্যু দেখতে পাবেন। এখান থেকে অ্যাকটিভ স্ট্যাটাস অপশনটি নির্বাচন করে বন্ধ করে দিন।


Active status  অপশন বন্ধ করবেন কীভাবে

যে প্রক্রিয়া অনুসরণ করে এই অপশনটি চালু করেছেন ঠিক একই প্রক্রিয়া অনুসরণ করে এই অপশনটি বন্ধ করে দিতে পারেন। অর্থাৎ যেভাবে অন করবেন ঠিক সেইভাবেই অফ করে দিবেন।


এই অপশন বন্ধ করার অসুবিধা কী

আপনি যদি চান যে, আপনার ফেসবুক ব্যবহারের অ্যাক্টিভিটিস কেউ না দেখুক, তাহলে এই অপশন আপনার জন্য সুবিধা দেবে। কিন্তু যদি চান যে, এই মুহূর্তে কারা কারা ফেসবুকে অ্যাকটিভ রয়েছে কিংবা তাদের সাথে যোগাযোগ করতে চান, তাহলে এই অপশনটি বন্ধ করলে একটু অসুবিধা হবে। কেননা, অ্যাক্টিভিটিস অপশনটি বন্ধ করলে আপনি ফেসবুক চালালেও আপনার বন্ধু লিস্টে থাকা অন্য কেউ জানতে পারবে না যে আপনি ফেসবুকে আছেন। তেমনি আপনিও জানতে পারবেন না এই মুহূর্তে কারা কারা ফেসবুকে আছেন।