ট্রাক্টর দিয়ে আঁকা হলো পাবলো পিকাসোর বৃহত্তর প্রতিকৃতি

10 Apr 2023, 02:47 PM খবর শেয়ার:
ট্রাক্টর দিয়ে আঁকা হলো পাবলো পিকাসোর বৃহত্তর প্রতিকৃতি

দারিও গ্যাম্বারিন একজন ইতালীয় ভূমিশিল্পী। তিনি ভেরোনার কান্তাকনারোর মরুভূমিতে ট্রাক্টর ব্যবহার করে প্রবাদপ্রতিম স্প্যানিশ চিত্রশিল্পী পাবলো পিকাসোর একটি বৃহত্তর প্রতিকৃতি তৈরি করেছেন।

দারিও গ্যাম্বারিন ইতালির পূর্বদিকে ফসলের মাঠে বিশ্বের জনপ্রিয় ব্যক্তিদের ছবি আঁকার জন্য বিখ্যাত।

পিকাসোর ছবি আঁকার আগে ২০১৩ খ্রিষ্টাব্দে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জন এফ কেনেডির বিশাল ছবি ফুটিয়ে তুলেছিলেন। ওই বছর কেনেডির ৫০তম মৃত্যুবার্ষিক উপলক্ষে তাকে স্মরণ করতে এমন উদ্যোগ নিয়েছিলেন দারিও গ্যাম্বারিন।

ওই একই বছর গ্যাম্বারিন একটি ট্রাক্টর ব্যবহার করে ২৫ হাজার স্কয়ার মিটার ফসলি মাঠে পোপ ফ্রান্সিসের একটি ছবি এঁকেছিলেন।

সিরিয়ায় গৃহযুদ্ধ বন্ধ ও শান্তির বার্তা দিতে ওই বছর পোপ ফ্রান্সিস একদিন উপবাস থাকা ও প্রার্থনার ঘোষণা দিয়েছিলেন। এরপরই ফ্রান্সিসের প্রতি সম্মান প্রদর্শনে নিজের বাবা-মায়ের জমিতে ফ্রান্সিসকে ফুটিয়ে তুলেছিলেন গ্যাম্বারিন।

এরপর ২০১৬ খ্রিষ্টাব্দে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ডোনাল্ড ট্রাম্প এবং তার তৎকালীন প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনের ছবি এঁকেছিলেন তিনি।

পাবলো পিকাসো বিংশ শতাব্দী সবচেয়ে প্রভাবশালী চিত্রশিল্পীদের একজন। তিনি ১৯৮১ খ্রিষ্টাব্দের ২৫ অক্টোবর দক্ষিণ স্পেনের ভূমধ্যসাগরের তীরবর্তী মালাগা শহরের জন্মগ্ৰহণ করেন এবং  ১৯৭৩ খ্রিষ্টাব্দের ৮ এপ্রিল ফ্রান্সের মোগিনসে মৃত্যুবরণ করেন।