আসাদ চৌধুরী [১১ ফেব্রুয়ারি]

14 Feb 2023, 03:04 PM জন্মদিন শেয়ার:
আসাদ চৌধুরী [১১ ফেব্রুয়ারি]

আসাদ চৌধুরী [১১ ফেব্রুয়ারি]

প্রধানত কবি। কবিতা ছাড়াও তিনি বেশ কিছু শিশুতোষ গ্রন্থ, ছড়া, জীবনী রচনা করেছেন। তিনি বেশ কিছু অনুবাদও করেছেন। কোথায় পালালো সত্য, তখন সত্যি মানুষ ছিলাম, বারবারা বিডলারকে, ফাল্গুন এলেই, শহিদদের প্রতি, রিপোর্ট ১৯৭১ প্রভৃতি কবিতা বাংলাদেশের আবৃত্তিকারদের মুখে মুখে ফেরে। তাঁর ভরাট ও জলদগম্ভীর কণ্ঠের আবৃত্তি শ্রোতাকে বিমোহিত করে রাখে ঘণ্টার পর ঘণ্টা। একসময় টেলিভিশনে অনুষ্ঠান উপস্থাপনা করতেন নিয়মিত। তবক দেওয়া পান, বিত্ত নাই বেসাতি নাই, প্রশ্ন নেই উত্তরে পাহাড়, মেঘের জুলুম পাখির জুলুম, নদীও বিবস্ত্র হয় তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ ; রাজার নতুন জামা, রাজা বাদশার গল্প, গ্রাম বাংলার গল্প, কেশবতী রাজকন্যা ছোটোদের জন্য লেখা উল্লেখযোগ্য বই, সংগ্রামী নয়ক বঙ্গবন্ধু, রজনীকান্ত সেন তাঁর লেখা জীবনীগ্রন্থ। আসাদ চৌধুরী ২০১৩ খ্রিষ্টাব্দে একুশে পদক লাভ করেন।


শুভাশিস মজুমদার বাপ্পা [৫ ফেব্রুয়ারি] 

সংগীতশিল্পী, গীতিকার এবং সুরকার বাপ্পা মজুমদার ১৯৭২ খ্রিষ্টাব্দের ৫ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তরুণ ভক্তদের কাছে সমসাময়িক গান এবং চলাফেরার কারণে তিনি বাপ্পাদা নামে পরিচিত। তার ব্যান্ড, দলছুট। তার বাবা সংগীতজ্ঞ ওস্তাদ বারীণ মজুমদার এবং মা ইলা মজুমদার। তার সংগীতের হাতেখড়ি পরিবারের কাছ থেকেই। পরবর্তীকালে সংগীতজ্ঞ ওস্তাদ বারীণ মজুমদারের সংগীত শিক্ষা প্রতিষ্ঠান মণিহার সংগীত একাডেমিতে তিনি শাস্ত্রীয় সংগীতের ওপর পাঁচ বছর মেয়াদি একটি কোর্স করেন। বাপ্পার সংগীতজীবন শুরু হয় গিটারবাদক হিসেবে। কণ্ঠশিল্পী হিসেবে ১৯৯৫ খ্রিষ্টাব্দে আত্মপ্রকাশ করেন। তার প্রথম অ্যালবাম তখন ভোর বেলা। আনন্দভুবন-এর পক্ষ থেকে বাপ্পা মজুমদারের জন্মদিনে শুভেচ্ছা।


নুসরাত ইমরোজ তিশা [২০ ফেব্রুয়ারি]

অভিনয়শিল্পী নুসরাত ইমরোজ তিশা একাধারে চলচ্চিত্র এবং টিভি নাটকে অভিনয় করে চলেছেন। ২০ ফেব্রুয়ারি তার জন্মদিন। ১৯৮৩ খ্রিষ্টাব্দের এই দিনে রাজশাহীতে জন্মগ্রহণ করেন। ১৯৯৫ খ্রিষ্টাব্দে নতুন কুঁড়ি প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেন। ২০০৩ খ্রিষ্টাব্দ থেকে মডেলিং ও অভিনয়ের মাধ্যমে বিনোদন জগতে নিয়মিত কাজ শুরু করেন। তবে এখন চলচ্চিত্রের ব্যস্ততার কারণে টিভিনাটকে অভিনয় বেশ কমিয়ে দিয়েছেন। আনন্দভুবনের পক্ষ থেকে তার জন্মদিনে শুভেচ্ছা। 


ফেব্রুয়ারি [১ থেকে ১৫]

০১. খলিল

০২. প্রাণ রায়, অনন্যা লাবণী, হাসান আজিজুল হক

০৩. মার্ক রবিনসন

০৪. উর্মিলা, কাজী মারুফ

০৫. বাপ্পা মজুমদার, অভিষেক বচ্চন, ফয়জুল আলম পাপপু

০৬. লায়লা আজাদ নূপুর

০৮. জেমস ডিন, অহনা

০৯. দারাশিকো, আগুন, অমৃতা সিং

১১. আসাদ চৌধুরী, প্রিয়াঙ্কা গোপ, লারা লোটাস

১২. শওকত আলী, শাবজান

১৩. ফারজানা ব্রাউনিয়া, মফিদুল হক

১৪. শাফিন আহমেদ, রফিক আজাদ

১৬. অলিভিয়া, নোভা

১৭. শম্পা রেজা

১৮. আন্দ্রে ব্রেতো

২০. তিশা, সজল

২১. সোহেল রানা, ফাল্গুনী হামিদ, ফকির আলমগীর

২২. ফরিদুর রেজা সাগর

২৩. পিসি সরকার, ফারহানা মিলি

২৪. তালাত মাহমুদ, খায়রুল আলম সবুজ

২৬. শেখ সাদী খান, শায়না

২৭. এলিজাবেথ টেলর

২৮. মনিরুজ্জামান মনির, শম্পা