আরণ্যক নাট্যদলের ৫০ বছর

24 Jan 2023, 04:00 PM রঙ্গশালা শেয়ার:
আরণ্যক নাট্যদলের ৫০ বছর

থিয়েটারের নতুন বার্তা বিধ্বস্ত পৃথিবীর জন্য এই স্লোগান নিয়ে প্রতিষ্ঠার ৫০ বছর উদযাপন করতে যাচ্ছে আরণ্যক নাট্যদল।

৫০ বছর উযযাপন উপলক্ষে ৮ দিনের নাট্যোৎসবের আয়োজন করা হচ্ছে। এ উৎসব চলবে ২৭ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত।

উৎসব চলাকালীন আরণ্যকের নতুন এবং পুরনো মিলিয়ে ৯টি নাটক মঞ্চস্থ হবে। পাশাপাশি চলবে বহিরাঙ্গনের উন্মুক্ত অনুষ্ঠান। সেইসঙ্গে সেমিনার, যন্ত্রসংগীত, প্রকাশনা উৎসবসহ নানা আয়োজন থাকছে।

জানা যায়, নাট্যোৎসবে নিয়মিত চারটি নাট্য প্রযোজনার পাশাপাশি নতুনরূপে মঞ্চে ফিরছে পুরনো পাঁচটি নাট্য প্রযোজনা। নাটকগুলো হলো নানকার পালা, সংক্রান্তি, ওরা কদম আলী, ময়ূর সিংহাসন, ইবলিশ, রাজনেত্র, কবর, রাঢ়াঙ এবং কহে ফেসবুক।

আরণ্যকের প্রধান নাট্যজন মামুনুর রশীদ বলেন, 'প্রতিষ্ঠার ৫০ বছর উদযাপন একটি বড়ো ঘটনা। এটা উদযাপন করতেই আমরা উৎসবের আয়োজন করছি। বেশ কয়েকটি পুরাতন নাটকও এই উৎসবে নতুন করে মঞ্চস্থ হবে। পাশাপাশি আমাদের নিয়মিত প্রযোজনাগুলোও থাকবে।'


শুরু থেকে আরণ্যক নাট্যদল নাটক শুধু বিনোদন নয়, শ্রেণি সংগ্রামের সুতীক্ষ্ণ হাতিয়ার এই স্লোগান নিয়ে বাংলাদেশের নাট্যাঙ্গনকে সমৃদ্ধ করেছে। মঞ্চ নাটক, পথ নাটক ও মুক্ত নাটক করে নাট্যচর্চাকে মানুষের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করে যাচ্ছে দলটি।

১৯৭২ খ্রিষ্টাব্দের ১ ফেব্রুয়ারি স্বাধীন বাংলাদেশে নাট্যচর্চায় যাত্রা শুরু আরণ্যক নাট্যদলের। একই বছরের ২০ ফেব্রুয়ারি শহীদ মুনীর চৌধুরীর কবর নাটক দিয়ে প্রথমবার মঞ্চে আসে তারা। আরণ্যকের প্রতিষ্ঠাতা সদস্য ৭, বর্তমান সদস্য ৮০ জন। মোট প্রযোজনা ৪০টি, পথনাটক ২৪টি।