ফারহানা তৃনা'র একক আবৃত্তি সন্ধ্যা 'আমি তোমার বাংলাদেশের মেয়ে'

15 Nov 2022, 03:19 PM আবৃত্তি শেয়ার:
ফারহানা তৃনা'র একক আবৃত্তি সন্ধ্যা 'আমি তোমার বাংলাদেশের মেয়ে'

১০ নভেম্বর বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়ে গেল আবৃত্তিশিল্পী ও সংবাদ উপস্থাপক ফারহানা তৃনা'র একক আবৃত্তি আয়োজন-'আমি তোমার বাংলাদেশের মেয়ে'। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর ড. মুহাম্মদ সামাদ ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত বরেণ্য আবৃত্তিশিল্পী ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায়। এছাড়াও অনেক স্বনামধন্য আবৃত্তিশিল্পীর সমাগম ঘটেছিল এ আয়োজনে। মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়।

এরপর আবৃত্তিশিল্পী ফারহানা তৃনা দেশবরেণ্য বিভিন্ন কবিদের নির্বাচিত কবিতার পঙক্তিমালা আবৃত্তি করে দর্শক-শ্রোতাদের বিমোহিত করেন। অনুষ্ঠানে তৃনার আবৃত্তির শুরুর চয়নে ছিল জীবনানন্দ দাশ ও রবীন্দ্রনাথ ঠাকুর। এরপর শামসুর রvহমানের 'বুক তাঁর বাংলাদেশের হৃদয়কবিতার আবৃত্তির মাধ্যমে স্মরণ করেন ১০ নভেম্বরের ঐতিহাসিক শহীদ নূর হোসেন দিবসকে । একে একে হুমায়ুন আজাদকাজী নজরুল ইসলামসৈয়দ শামসুল হকনির্মলেন্দু গুণসুনীল গঙ্গোপাধ্যায়ের পাশাপাশি জয় গোস্বামীশুভ দাশগুপ্তআরণ্যক বসু প্রমুখ আধুনিক কবির কবিতাও প্রাণ পায় তার সুমধুর কণ্ঠস্বর ও স্পষ্ট উচ্চারণে। মন্ত্রমুগ্ধ হলভর্তি শ্রোতাদের কখনো অন্যমনস্ক হতে দেখা যায়নি। অতি নাটকীয়তা ছাড়াও যে আবেগের পরিমিত ব্যবহার করে শ্রোতাদের হৃদয় জয় করা যায়ফারহানা তৃনার প্রথম একক আবৃত্তি অনুষ্ঠান- 'আমি তোমার বাংলাদেশের মেয়েসেটাই যেন করে দেখালো।

এই আয়োজনে ফারহানা তৃনার আবৃত্তির সাথে নৃত্যশিল্পীদের নৃত্য পরিবেশনা ও কন্ঠশিল্পী অভিজিৎ-এর গানের দারুণ সম্মিলনে দর্শক-শ্রোতারা আবৃত্তির ভিন্নরকম এক উপস্থাপনাও দেখতে পায়। পরিশেষেআবৃত্তিশিল্পী ফারহানা তৃনা কবি হেলাল হাফিজের সুস্থতা কামনা করে কবির লেখা 'উৎসর্গকবিতাটি দিয়ে তাঁর নিবেদন শেষ করেন।

আবহ সৃষ্টিতে ছিলেন কীবোর্ডে দেবা ও বাঁশিতে খাইরুল। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আনোয়ার রাজ। কাব্যকুহুক নিবেদিত এই আয়োজনের মিডিয়া পার্টনার ছিলেন আবৃত্তি অনলাইন এবং বেভারেজ পার্টনার ইস্পাহানি টি লিমিটেড।