বিশ্ব ইতিহাসে স্বীকৃতি পাচ্ছে উয়ারী-বটেশ্বর সভ্যতা

13 Oct 2022, 03:44 PM খবর শেয়ার:
বিশ্ব ইতিহাসে স্বীকৃতি পাচ্ছে  উয়ারী-বটেশ্বর সভ্যতা

বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে প্রায় ৭৫ কিলোমিটার উত্তর-পূর্বে নরসিংদী জেলার বেলাবো উপজেলায় অবস্থিত পাশাপাশি দুটি গ্রামের নাম উয়ারী ও বটেশ্বর। জানা যায়, প্রায় আড়াই হাজার বছর আগে নরসিংদীর উয়ারী-বটেশ্বরে সমৃদ্ধ সভ্যতা ছিল। অনুমান করা হয়, সেটি প্রাচীন সমৃদ্ধ সভ্যতা গঙ্গাঋদ্ধি রাজ্যের অংশ ছিল। প্রত্নতাত্ত্বিক খননকার্যের মাধ্যমে এই তথ্য জানা গেছে।

বিশ্বের বিখ্যাত ইতিহাসবিদ এবং বিশ্ববিদ্যালয়গুলো এসব আবিষ্কারকে স্বীকৃতি দিয়েছে এবং তাদের ইতিহাস বইয়েও স্থান দিয়েছে। ১১ অক্টোবর ২০২২ এশিয়াটিক সোসাইটি ঐতিহ্য জাদুঘরের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকীর মূল প্রবন্ধে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান এসব কথা বলেন। অনুষ্ঠানের মূল প্রবন্ধ হিসেবে ‘পুরোনো কেন্দ্রীয় কারাগারে প্রত্নতাত্ত্বিক খননে ঢাকার গোড়াপত্তনের বিশ্লেষণ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপনের কথা ছিল। অনিবার্য কারণে সেটা বাতিল করে তিনি ‘উয়ারী-বটেশ্বর গঙ্গাঋদ্ধির সন্ধানে’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন।যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, কেমব্রিজ বিশ্ববিদ্যালয়, নেদারেল্যান্ডসের আমস্টারডাম বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাষ্ট্রের বিখ্যাত ইতিহাসবিদদের প্রকাশনায় উয়ারী-বটেশ্বরে অনেক সমৃদ্ধ সভ্যতার তথ্য উল্লেখ করা হয়েছে বলে প্রবন্ধে বলা হয়।

সুফি মোস্তাফিজুর রহমান মূল প্রবন্ধে বলেন, ‘উয়ারী-বটেশ্বর গঙ্গাঋদ্ধি রাজ্যের অংশ ছিল, যা সাম্প্রতিক বহু গবেষণায় উঠে এসেছে। আমাদের প্রত্নতাত্ত্বিক খননকার্যের মাধ্যমে পাওয়া তথ্য-উপাত্ত থেকেও সেটা নিশ্চিত করে বলা যায়। ওই সময়ে বৃষ্টিপাত কম হওয়ার কারণে প্রকৃতি ছিল মরুময়। তবে এসব তথ্য নিয়ে আরো গবেষণার প্রয়োজন রয়েছে। আমাদেরও ভবিষ্যতে এধরনের মরুময় অবস্থার মুখে পড়তে হতে পারে। ফলে ইতিহাস থেকে শিক্ষা নিয়ে আমাদের ভবিষ্যতের জন্য প্রস্তুতি নিতে হবে। উয়ারী-বটেশ্বর একটি দুর্গ নগরীও ছিল। সেখানে প্রাচীনকালের যুদ্ধাস্ত্র এবং টেরাকোটা মিসাইল পাওয়া গেছে। উয়ারী-বটেশ্বরে পাওয়া প্রতিটি প্রত্নতাত্ত্বিক উপাদান নিয়ে আরো বিস্তারিত গবেষণা হওয়া উচিত।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এশিয়াটিক সোবাইটির সভাপতি খোন্দকার ফজলুল হক এবং সঞ্চলনা করেন সদস্যসচিব মো. সিদ্দিকুর রহমান খান। শুরুতে তিনি এশিয়াটিক সোসাইটি এবং ঐতিহ্য জাদুঘরের ইতিহাস তুলে ধরেন।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী দিপু মণি বলেন, ‘পৃথিবীতে অনেক দেশ আছে, যারা এখন অর্থনৈতিক ও সামরিক শক্তিতে শক্তিশালী। কিন্তু তাদের ইতিহাস খুঁজতে গেলে দেখা যাবে ২০০ থেকে ৩০০ বছর আগে তারা বর্বর জাতি ছিল। কিন্তু আমাদের আড়াই হাজার বছর আগেও উয়ারী-বটেশ্বরের মতো সমৃদ্ধ এবং উন্নত সভ্যতা ছিল। ফলে এই সভ্যতার কথা আমাদের আরো বেশি করে নতুন প্রজন্মকে জানাতে হবে।’