এসিআই দীপ্ত কৃষি অ্যাওয়ার্ড সম্মাননা ২০২০

29 Mar 2021, 02:28 PM অন্যান্য শেয়ার:
এসিআই দীপ্ত কৃষি অ্যাওয়ার্ড সম্মাননা ২০২০

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে কেন্দ্র করে দীপ্ত টিভিতে প্রথমবারের মতো আয়োজন করা হচ্ছে এসিআই দীপ্ত কৃষি অ্যাওয়ার্ড ২০২০। এই উপলক্ষে ২৮ মার্চ  প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের সুরমা হলে সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দীপ্ত টিভির সিইও ফুয়াদ চৌধুরী এবং এসিআই এগ্রো বিজনেস এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ড. এফ এইচ আনসারী। এছাড়াও উপস্থিত ছিলেন কৃষি বিষয়ক সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং অ্যাওয়ার্ড অনুষ্ঠানের উপস্থাপক অভিনেতা ফেরদৌস। ২০১৬ সালের ৭ জুন থেকে দীপ্ত টিভিতে প্রচার হয়ে আসছে কৃষি বিষয়ক অনুষ্ঠান ‘দীপ্ত কৃষি’। দীর্ঘ সময় ধরে বাংলাদেশের কৃষি অগ্রযাত্রায় নিয়ামক হিসেবে কাজ করছে এই অনুষ্ঠানটি। 

কৃষির অগ্রগতিতে যারা অসামান্য অবদান রেখেছেন সেসকল কৃষকদের সম্মাননা জানানোর জন্যে আয়োজন করা হয়েছে ‘এসিআই দীপ্ত কৃষি অ্যাওয়ার্ড ২০২০’। বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে এই অ্যাওয়ার্ড প্রদান করা হবে আগামী ২ এপ্রিল ২০২১। অনুষ্ঠানটি দীপ্ত টিভিতে সরাসরি প্রচার করা হবে বিকেল ৪টায়। কৃষিখাতে বাংলাদেশ অর্জন করেছে ঈর্ষণীয় সাফল্য। ধান, গম, ভূট্টায় বিশ্বের গড় উৎপাদনে ক্রমেই এগিয়ে চলছে বাংলাদেশ। অভ্যন্তরীণ মুক্ত জলাশয়ে মাছ উৎপাদনে বাংলাদেশ তৃতীয় আর ইলিশ উৎপাদনে রয়েছে শীর্ষ অবস্থানে। ধান উৎপাদনে চতুর্থ ও অন্যদিকে সবজি উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বের মধ্যে তৃতীয় তালিকায়। 

এই সাফল্যের পেছনে যাদের অবদান রয়েছে তারা হলেন কৃষক, এবং কৃষির সঙ্গে জড়িত গবেষক, উদ্ভাবক। মূলত তাঁদের সম্মানিত করতেই মোট ১০টি ক্যাটাগরিতে এক লক্ষ টাকা সম্মাননা ও অন্যান্য পুরস্কার দেয়া হবে। 

ক্যাটাগরিগুলো হলো সেরা মৎস্য চাষী, সেরা সবজি চাষী, সেরা পোল্ট্রি খামারি, সেরা গবাদি পশুর খামার, সেরা কৃষি উদ্যোক্তা, সেরা ফল বাগানী, সেরা কৃষি উদ্ভাবক, সেরা সামাজিক/সমবায় কৃষি, সেরা শষ্য উৎপাদনকারী কৃষক ও সেরা কৃষি শিক্ষায় অবদান রাখা ব্যক্তি/প্রতিষ্ঠান। এসিআই দীপ্ত কৃষি অ্যাওয়ার্ড ২০২০এর এই আয়োজনে অংশগ্রহন করবেন অভিনয়শিল্পী মাহিয়া মাহি, মেহজাবিন, নাদিয়া, চাঁদনী, সিনথিয়া, বারিষ হক। এছাড়াও গান গাইবেন মমতাজ। 

দীপ্ত কৃষি অ্যাওয়ার্ড ২০২০ এর অনুষ্ঠানটির উপস্থাপনা করবেন অভিনয়শিল্পী ফেরদৌস ও পূর্ণিমা।