ল্যুভর জাদুঘরে নিজস্ব ঘর পেতে পারে মোনালিসা

29 Apr 2024, 02:24 PM মুভিমেলা শেয়ার:
ল্যুভর জাদুঘরে নিজস্ব ঘর পেতে পারে মোনালিসা

পৃথিবীর সবচেয়ে বিখ্যাত প্রাতিকৃতি বা চিত্রকর্ম নির্দ্বিধায় বলা যায় লিওনার্দো দা ভিঞ্চির অমর চিত্রকর্ম মোনালিসাকে। ফ্রান্সের রাজধানী প্যারিসে অবস্থিত ল্যুভর জাদুঘরে শোভা পাচ্ছে ভিঞ্চির আঁকা এই অমর চিত্রকর্মটি। ল্যুভর জাদুঘরের প্রেসিডেন্ট লরা দে কার বলেছেনজাদুঘরটিতে নিজস্ব একটি কক্ষ পেতে পারে মোনালিসা। খবর জানায় বার্তা সংস্থা এএফপি।

এর মাধ্যমে দর্শনার্থীরা স্বাচ্ছন্দ্যে মোনালিসাকে দেখতে পারবেন বলে ফরাসি সম্প্রচার মাধ্যম ফ্রান্স ইন্টার ব্রডকাস্টারকে বলেছেন ল্যুভরের প্রেসিডেন্ট। বহু দর্শনার্থীই শুধু বিখ্যাত চিত্রকর্ম মোনালিসাকে দেখতে ল্যুভরে যান- এমন তথ্য জানিয়ে লরা দে কার আরো বলেন, ‘আপনি যখন দর্শকদের সম্ভাব্য সবচেয়ে ভালো অভ্যর্থনা দেবেন না তখন তা হতাশাজনক এবং মোনালিসার ক্ষেত্রে এটাই হয়।

যার কারণে মোনালিসার জন্য নিজস্ব একটি কক্ষের ব্যবস্থা করা হতে পারে জানিয়ে তিনি বলেন, ‘এ ব্যাপারে একটি ভালো সমাধান আমার কাছে প্রয়োজনীয় বলে মনে হচ্ছে।’ তিনি বলেন, ‘ল্যুভর সম্ভাব্য সমাধান সম্পর্কে সংস্কৃতি মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করেছিল।

পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় জাদুঘর দ্য ল্যুভরে ২০২৩ খ্রিষ্টাব্দে প্রায় ৯০ লাখ দর্শনার্থী গিয়েছে।

লরা দে কার বলেন, ‘এই বিশাল সংখ্যক দর্শনার্থীর মধ্যে ৮০ শতাংশপ্রতিদিন প্রায় ২০ হাজার মানুষ মোনালিসার চির-রহস্যময় হাসিকে একনজর দেখার জন্য ভিড় করে। লিওনার্দো দা ভিঞ্চির এই অমর চিত্রকর্মের সামনে দাঁড়িয়ে সেলফি তোলে তারা।

মোনালিসা বর্তমানে ল্যুভরের সবচেয়ে বড়ো প্যাভিলিয়ন স্যালে দে এতাসে [স্টেট রুম] বড়ো একটি প্রতিরক্ষামূলক কাচের ভেতর শোভা পাচ্ছে। আর সেই প্যাভিলিয়নে দা ভিঞ্চির আঁকা মোনালিসার সঙ্গে রয়েছে আরো বেশ কিছু বিখ্যাত চিত্রকর্ম।