সাধের লাউ

21 Aug 2023, 01:17 PM অন্যান্য শেয়ার:
সাধের লাউ

‘সাধের লাউ বানাইল মোরে বৈরাগী’। লাউ কেন বৈরাগী বানালো তা বোঝা দায়। তবে লাউ যে মানুষের শরীরের জন্য কতটা উপকারী তা হয়ত আমরা অনেকেই জানি না। আমাদের দেশের প্রায় সবার পছন্দের একটি সবজি লাউ। লাউ শীতের সবজি হলেও আজকাল সারাবছরই বাজারে পাওয়া যায়। খেতে সুস্বাদু হওয়ার কারণে এই জনপ্রিয় সবজিটি গ্রাম কিংবা শহরে অনেকেরই পছন্দের একটি খাবার। লাউ গাছের পাতা, ডগা, ফল সবকিছুই অত্যন্ত পুষ্টিকর ও ঔষধিগুণসমৃদ্ধ। লাউয়ে প্রচুর পরিমাণ ভিটামিন, গুরুত্বপূর্ণ খনিজ উপাদান, পানি ও উপকারী ফাইবার রয়েছে। বেশিরভাগ মানুষই লাউ মাছ দিয়ে রান্না করে খেয়ে থাকেন। এছাড়া নিরামিষ, ভাজি, বড়া বানিয়েও লাউ খাওয়া যায়। লাউয়ের পাতা, ডগা ও ফুল শাক হিসাবে খাওয়া যায়। এবার আসুন জেনে নেই লাউয়ের অসাধারণ কিছু পুষ্টি গুণের কথা...


লাউয়ের পুষ্টি উপাদান

লাউ নানা পুষ্টিগুণসমৃদ্ধ একটি সবজি। ১০০ গ্রাম খাবার উপযোগী লাউ-এ খাদ্য উপাদান রয়েছে- পানীয় অংশ ৮৩.১ গ্রাম, প্রোটিন ১.১ গ্রাম, শর্করা ১৫.১ গ্রাম, চর্বি ০.১ গ্রাম, ক্যালসিয়াম ২৬ গ্রাম, লৌহ ০.৭ মিলিগ্রাম, ভিটামিন সি ৪ মিলিগ্রাম, খাদ্যশক্তি ৬৬ কিলোক্যালোরি, খনিজ পদার্থ ০.৫ গ্রাম, কার্বোহাইড্রেট ২.৫ গ্রাম, ফসফরাস ১০ মিলিগ্রাম, ভিটামিন বি ১০.০৩ মিলিগ্রাম, নিয়াসিন ০.০২ মিলিগ্রাম। তাছাড়া এতে ম্যাগনেসিয়াম, জিংক, ওমেগা ৬, ফ্যাটি এসিড রয়েছে।

লাউয়ের কিছু উপকারি পুষ্টিগুণের কথা নিচে উল্লেখ করা হলোÑ


রক্তের কোলেস্টেরল কমতে সহায়তা করে

লাউয়ে কোলেস্টেরল নেই। কোলেস্টেরল না থাকার কারণে হার্টের স্বাস্থ্য ঝুঁকির সম্ভাবনা নেই। তাই লাউ হার্টের স্বাস্থ্যের জন্য খুবই ভালো। লাউয়ে থাকা ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টসমূহ হার্টের জন্যে অত্যন্ত উপকারী। এছাড়া লাউয়ে ক্যালোরির পরিমাণ কম থাকায় ডায়াবেটিস রোগীদের জন্যও যথেষ্ট উপকারী।

ওজন কমাতে সাহায্য করে

কম ক্যালোরির খাবার হিসেবে লাউ একটি আদর্শ সবজি। লাউয়ে রয়েছে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার। রয়েছে খুবই কম ক্যালোরি ও ফ্যাট। যা ওজন কমাতে অত্যন্ত কার্যকর।


হজমে সাহায্য করে

লাউয়ে রয়েছে প্রচুর পরিমাণে দ্রবণীয় ও অদ্রবণীয় ফাইবার এবং পানি। দ্রবণীয় ফাইবার খাবার হজম করতে সাহায্য করে এবং হজম সংক্রান্ত সকল সমস্যা যেমন- কোষ্ঠকাঠিন্য, পেট ফাঁপা ও এসিডিটির সমস্যা দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যাদের পাইলসের সমস্যা রয়েছে তারা নিয়মিত লাউ খেলে উপকার পাবেন।


শরীর ঠান্ডা রাখে

গরমের কারণে অনেকেরই ঘামের সমস্যা হয়। অতিরিক্ত ঘামার কারণে শরীর থেকে যে পরিমাণ পানি বের হয়ে যায়, নিয়মিত লাউ খেলে সেই ঘাটতি অনেকটাই পূরণ হয়ে যায়। লাউয়ের মূল উপাদান হচ্ছে পানি। লাউয়ে প্রায় ৯৬% পানি রয়েছে, তাই লাউ খেলে শরীর ঠান্ডা থাকে। এজন্য গরমের সময় বেশি বেশি লাউ খেলে উপকার পাওয়া যায়। বিশেষ করে যারা প্রচ- রোদের মধ্যে কাজ করেন তাদের হিটস্ট্রোক প্রতিরোধে সাহায্য করে লাউ।



ভালো ঘুম হয়

লাউয়ের পাতা রান্না বা ভর্তা করে খেলে মস্তিষ্কক ঠান্ডা থাকে এবং ঘুমের সমস্যা দূর হয়। এই সবজি দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। তাই নিয়মিত লাউ খেলে নিদ্রাহীনতা দূর হয়।


ত্বকের জন্য খুবই উপকারী

নিয়মিত লাউ খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয় এবং পেট পরিষ্কার থাকে, ফলে মুখে ব্রন ওঠার প্রবণতাও কমে যায়। যাদের ত্বক তৈলাক্ত লাউ খেলে তাদের ত্বকের তৈলাক্ততার সমস্যা অনেকটাই কমে যাবে। লাউয়ে থাকা প্রচুর পরিমাণে পানি পেশাবের জ্বালাপোড়ার সমস্যা এবং প্রস্রাবের হলদে ভাব দূর করতে সাহায্য করে। তাই যাদের এইসব সমস্যা আছে তাদের নিয়মিত লাউ খাওয়া উচিত।

এছাড়া ডায়রিয়া, উচ্চমাত্রার জ্বর এবং অন্য কোনো স্বাস্থ্যসমস্যার কারণে শরীর থেকে ঘামের মাধ্যমে বের হয়ে যাওয়া পানির ঘাটতি পূরণ করে লাউ। ডায়াবেটিসের রোগীদের প্রচ- পানির তৃষ্ণা কমাতেও সাহায্য করে এই সুস্বাদু এবং রসালো সবজিটি। লাউ জন্ডিস ও কিডনির সমস্যার সমাধানেও অনেক উপকারী একটি সবজি।

লাউয়ের এত গুণÑ জানার পর কেউ যদি লাউয়ের পেছনে ছুটে বৈরাগী বনে যান, সেই দায় কিন্তু প্রতিবেদকের নয়।