ঈদুল আজহায়ও সিনেমা মুক্তি নিয়ে যুদ্ধ

19 Jun 2023, 01:54 PM মুভিমেলা শেয়ার:
ঈদুল আজহায়ও সিনেমা মুক্তি নিয়ে যুদ্ধ

ঈদুল ফিতরের রেশ কাটতে-না-কাটতেই চলে এসেছে ঈদুল আজহা। ইতোমধ্যেই ঈদুল আজহায় সিনেমা মুক্তি দেওয়ার জন্য শুরু হয়েছে তোড়জোড়। সারাবছরের চেয়ে দুই ঈদে সিনেমা হলগুলো সরব হয়ে ওঠে। দর্শকের মধ্যেও দেখা যায় ঈদের সিনেমা নিয়ে উন্মাদনা। কোরবানি ঈদের সিনেমার আনুষ্ঠানিক ঘোষণা না এলেও পরিচালক প্রযোজকদের সঙ্গে কথা বলে ধারণা করা হচ্ছে এই ঈদেও বেশকিছু সিনেমা মুক্তি পাবে। ঈদের সম্ভাব্য সিনেমা নিয়ে লিখেছেন শেখ সেলিম...

প্রিয়তমা

ঈদের সিনেমা মানেই শাকিব খান। বেশ কয়েক বছর যাবৎ টানা শীর্ষ স্থানটি ধরে রেখেছেন কিংখান খ্যাত শাকিব খান।

ঈদুল আজহাকে ঘিরে শাকিব খানকে নিয়ে নির্মিত হচ্ছে ‘প্রিয়তমা’ শিরোনামের সিনেমাটি। ছবিটি নির্মাণ করছেন হিমেল আশরাফ। এই সিনেমায় শাকিব খানের বিপরীতে দেখা যাবে টালিগঞ্জের এক নায়িকাকে।

অ্যাকশন রোমান্টিক ধাঁচের গল্পের সিনেমাটি ৮ মে থেকে শুটিং শুরু হয়েছে। সিনেমাটি প্রযোজনা করছে ভার্সেটাইল মিডিয়া।

রিভেঞ্জ

দুই বছর আগে অর্থাৎ ২০২১ খ্রিষ্টাব্দে শুরু হয় ‘রিভেঞ্জ’ সিনেমার কাজ। ২০২২ খ্রিষ্টাব্দে এফডিসিতে এই সিনেমার দৃশ্যায়নের কাজ শেষ হয়। অ্যাকশন ঘরানার এই সিনেমাটি পরিচালনা করেছেন প্রযোজক ও পরিচালক মোহাম্মাদ ইকবাল।

ছবিতে জুটি বেঁধে অভিনয় করেছেন শবনম বুবলী ও জিয়াউল রোশান। আসন্ন ঈদে সিনেমাটি মুক্তি দিতে চান প্রযোজনা প্রতিষ্ঠান। পরিচালক বলেন ইতোমধ্যে সিনেমাটি সেন্সরে জমা দেওয়া হয়েছে।

সুড়ঙ্গ

রায়হান রাফীর সিনেমা মানে ভিন্ন কিছু। এবারের ঈদে দর্শকদের ভিন্ন কিছু উপহার দিতে চান মেধাবী এই নির্মাতা। তিনি ঈদকে কেন্দ্র করে নির্মাণ করেছেন ছোটোপর্দার জনপ্রিয় অভিনেতা আফরান নিশো অভিনীত ‘সুড়ঙ্গ’ ছবিটি। মুক্তির আগেই সিনেমাটি বেশ আলোচনায় এসেছে। ছবিতে নিশোর বিপরীতে অভিনয় করেছেন তমা মির্জা। সিনেমাটি নির্মিত হয়েছে চরকি ও আলফা আইয়ের ব্যানারে।

লাল শাড়ি

গত রমজানের ঈদে সরকারি অনুদানের সিনেমা ‘লাল শাড়ি’ মুক্তির কথা থাকলেও এ বছর কোরবানির ঈদে সিনেমাটি মুক্তি দেওয়ার শতভাগ সম্ভাবনা আছে বলে জানান সিনেমাটির পরিচালক বন্ধন বিশ্বাস। তিনি বলেন, এটা অনুদানের সিনেমা। তাই মন্ত্রণালয়ে প্রিভিউ করে মুক্তির পথে আগাতে হবে। সেটা হয়ে যাবে তাড়াতাড়ি এবং ঈদুল আজহায় প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তি পাবে। ছবিতে প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন অপু বিশ্বাস ও সাইমন সাদিক।

ক্যাসিনো

ঈদুল আজহাকে সামনে রেখে পরিচালক সৈকত নাসির তার ‘ক্যাসিনো’ ছবিটি মুক্তির জন্য সব প্রস্তুতি শেষ করেছেন। নির্মাতা সৈকত নাসির বলেন, ঈদে ‘ক্যাসিনো’ মুক্তি পাবে। সেন্সরে জমা দিব শিগগিরই। ‘ক্যাসিনো’ ছবিতে জুটি বেঁধে অভিনয় করেছেন নিরব হোসেন ও বুবলী। ২০১৯ খ্রিষ্টাব্দে শাকিব খানের বাইরে অন্য নায়কের সঙ্গে বুবলীর প্রথম জুটি বাঁধেন ‘ক্যাসিনো’ সিনেমায়। এই নির্মাতার ২ জুন প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘সুলতানপুর’ সিনেমাটি।

এমআর-নাইন

বাংলাদেশি বংশোদ্ভূত হলিউড পরিচালক আসিফ আকবর নির্মাণ করেছেন ‘এমআর-নাইন’ শিরোনামের সিনেমাটি। সিনেমায় মাসুদ রানার ভূমিকায় অভিনয় করেছেন এবিএম সুমন। জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে যৌথভাবে ছবিটি প্রযোজনা করছে হলিউডের অ্যাভেইল এন্টারটেইনমেন্ট। বহুল প্রতীক্ষিত এই সিনেমাটিও ঈদুল আজহায় মুক্তি পাবে বলে জানান জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজ। এবিএম সুমন ছাড়াও এই সিনেমায় আরো রয়েছেন সাজ্জাদ, আনিসুর রহমান মিলন ও শহিদুল আলম সাচ্চু। আন্তর্জাতিক শিল্পীদের মধ্যে অভিনয় করেছেন ফ্র্যাঙ্ক গ্রিলো, বলিউড অভিনেত্রী সাক্ষী প্রধান, হলিউড অভিনেতা নিকো ফস্টার, বলিউড অভিনেতা ওমি বৈদ্য, হলিউড অভিনেতা ওলেগ প্রুডিয়াস ও আমেরিকান মডেল-অভিনেত্রী জ্যাকি সিগেল।

অন্তর্জাল

পরিচালক দীপংকর দীপন ইতোমধ্যে সিনেমা নির্মাণ করে তার নামের প্রতি সুবিচার করেছেন। এরই ধারাবাহিকতায় ঈদুল আজহায় মুক্তির সম্ভাবনা রয়েছে সাইবার যুদ্ধের গল্প নিয়ে ছবি ‘অন্তর্জাল’। এই সিনেমায় প্রধান চরিত্রে দেখা যাবে সিয়াম আহমেদ, বিদ্যা সিনহা মিম, সুনেরাহ বিনতে কামাল, এবিএম সুমনকে।

নেত্রী দ্য লিডার

দুই বছর আগে ‘নেত্রী দ্য লিডার’ সিনেমার মহরত অনুষ্ঠিত হয়। শুটিংও শেষ হয়েছে বলে জানিয়েছেন সিনেমার অন্যতম প্রযোজক নায়ক অনন্ত জলিল। কোরবানির ঈদে সিনেমাটি নিয়ে দর্শকের মাঝে হাজির হবেন বলে নিশ্চিত করেছেন অনন্ত জলিল ।

‘নেত্রী দ্য লিডার’ সিনেমাটি পরিচালনা করছেন দক্ষিণ ভারতীয় নির্মাতা উপেন্দ্র মাধব। অনন্ত-বর্ষা ছাড়াও এতে আরো অভিনয় করেছেন ইলিয়াস কাঞ্চন ও কাজী হায়াত প্রমুখ। এছাড়াও রয়েছেন বলিউডের কবির দুহান সিং, তরুণ অরোরা ও প্রদীপ রাওয়াত।

প্রহেলিকা

বিরতি ভেঙে পর্দায় ফিরেছেন টিভি নাটকের তুমুল জনপ্রিয় এবং সিনেমার প্রশংসিত নায়ক মাহফুজ আহমেদ। আসন্ন ঈদুল আজহায় চিত্রনায়িকা বুবলীর সঙ্গে জুটি বেঁধে পর্দায় প্রত্যাবর্তন করবেন ‘প্রহেলিকা’ শিরোনামের সিনেমা দিয়ে। এই সিনেমাটি পরিচালনা করেছেন চয়নিকা চৌধুরী। তিনি বলেন, সব ঠিক থাকলে আগামী ঈদে ‘প্রহেলিকা’ নিয়ে দর্শকদের মাঝে হাজির হব। এই সিনেমায় রোমান্টিক নায়ক হিসেবেই ধরা দেবেন মাহফুজ।

এর বাইরেও আরো কয়েকটি সিনেমার কথা শোনা যাচ্ছে। সব মিলিয়ে এবারের ঈদেও তুমুল প্রতিযোগিতা লক্ষ্য করা যাচ্ছে। তবে শেষ পর্যন্ত কয়টি সিনেমা মুক্তি পাবে, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। চলচ্চিত্র বোদ্ধারা মনে করছেন, বেশকিছু ভালো সিনেমা মুক্তি পেতে যাচ্ছে এবারের ঈদে। তবে সিনেমা হলের সংখ্যা নিয়েও চিন্তিত তারা। সিনেমার সুবাতাসের জন্য হল বাড়ানোর বিকল্প কিছু নেই।