সাকিল সৈকতের নাটক- 'সংসার, সমুদ্র, ভেলা'

18 Jun 2023, 01:08 PM আকাশলীনা শেয়ার:
সাকিল সৈকতের নাটক- 'সংসার, সমুদ্র, ভেলা'

সম্প্রতি উত্তরার বিভিন্ন লোকেশনে শ্যুটিং শেষ হয়েছে মমর রুবেলের রচনা এবং সাকিল সৈকতের পরিচালনায় সিঙ্গেল নাটক 'সংসার, সমুদ্র, ভেলা'।

নাটকের কাহিনি সম্পর্কে জানতে চাইলে নির্মাতা সাকিল সৈকত বলেন, মামুন সাহেব তার ৫০-৫৫ বছর বয়সেও কোনো চাকরিতেই স্থায়ী হতে পারেননি। বিভিন্ন রিয়েলএস্টেট কোম্পানির কাছে কাস্টমার নিয়ে যাওয়া, ব্যাংক লোনে সাহায্য করা, এটা ওটা করে দিয়ে সেখান থেকে কমিশন পান। এতে তার ইনকাম মন্দ হয় না। তবুও তিনজনের সংসার চালাতে তাকে হিমশিম খেতে হয়। কারণ, তার ইনকামের একটি বড়ো অংশ প্রতিদিন সন্ধ্যায় মদের টেবিলে খরচ হয়ে যায়। পকেটে টাকা না থাকলেও সমস্যা হয় না তার। যেদিন পকেটে টাকা না থাকে সেদিন পার্টনাররা খাওয়ান। টাকা থাকলে সে পার্টনারদের মদের বিল পরিশোধ করেন। যাই ঘটুক না কেন প্রতিদিন মদ খাওয়া থেকে বিরত নেই মামুন সাহেব।

এমনও অনেক ঘটনা আছে, ছেলের ভার্সিটির টিউশন ফির টাকা ম্যানেজ করার জন্য হন্নে হয়ে সারাদিন বিভিন্নজনের কাছে ছুটেছেন, টাকা ম্যানেজ করে শান্ত হয়ে আবার মদের টেবিলে বসেছেন। সেদিনও বিলটা তাকেই দিতে হয়েছে। টাকা পয়সার শেয়ারিং নিয়ে পার্টনারদের সাথে ঝগড়া করে মদ খাওয়া ছেড়ে দিয়েছেন বার কয়েক। সেটা হয়ত একদিন কি দুইদিন। তারপর আবার মদের টেবিলে।

মামুন সাহেবের স্ত্রী সাবিনা আক্তার অনেক বুঝিয়ে, ঝগড়াঝাটি, রাগারাগী করেও মামুন সাহেবকে মদের টেবিল থেকে ফেরাতে পারেননি। সংসার জীবনে অনেক কিছুই মেনে নিতে হয়। সাবিনা আক্তারের মেনে নেওয়ার আরো একটি বড়ো কারণ হচ্ছে তাদের একমাত্র সন্তান সাব্বির। সন্তানের মুখের দিকে তাকিয়ে মামুনের সংসারে পড়ে আছেন তিনি। সাব্বিরই এখন তার স্বপ্ন ও সাধনা।  

তার এই স্বপ্ন সাধনাতেও একদিন দুঃস্বপ্নের ছোঁয়া লাগে। সাবিনা আক্তারের সব কিছুই যেন নিমিষে শেষ হয়ে যায়। এমনই একটা পারিবারিক দ্বন্দ্ব নিয়ে গড়ে উঠেছে নাটকের গল্প।

এতে অভিনয় করেছেন- ফজলুর রহমান বাবু, তানিয়া আহমেদ, সাইফু্ল ইসলাম, তাবাসসুম মিথিলা, রেজাউল আহসান শিকদার রেজাসহ আরো অনেকে। নাটকের চিত্রগ্রহণ করেছেন নুরুজ্জামান তরুন, প্রযোজনায় ‘আলোকসজ্জা’। নাটকটি একটি বেসরকারি স্যাটেলাইট চ্যানেলে শিগগিরই প্রচার হবে।