বাংলাদেশের কয়েকটি বিখ্যাত সিনেমা এবং সিরিজ কলকাতায় রিমেক

11 Jun 2023, 02:52 PM মুভিমেলা শেয়ার:
বাংলাদেশের কয়েকটি বিখ্যাত সিনেমা এবং  সিরিজ কলকাতায় রিমেক

অনেকেই হয়ত বলতে পারেন বাংলাদেশের সিনেমা আবার কলকাতায় রিমেক হয়। হ্যাঁ, আমাদের দেশের এমন কিছু বিখ্যাত সিনেমা এবং সিরিজ তৈরি হয়েছে যা কলকাতায় রিমেকে হয়েছে। এটা শুধু হয়েছে বাংলাদেশি সিনেমার জনপ্রিয়তার কারণে। একটা সময় বাংলাদেশের সিনেমা এবং গান জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করত। এমন একটি সিনেমা হচ্ছে ‘বেদের মেয়ে জোছনা’।বক্স অফিস হিট হওয়া তুমুল জনপ্রিয় এই ছবিটির নাম এপার বাংলা ওপার বাংলায় কেউ শোনেননি এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। ‘বেদের মেয়ে জোছনা’ দুই বাংলার মানুষের মন জয় করে নিয়েছিল সেই সময়ে।‘বেদের মেয়ে জোছনা’ মুক্তি পেয়েছিল ১৯৮৯ খ্রিষ্টাব্দে। পরিচালক ছিলেন তোজাম্মেল হক বকুল। অভিনয় করেছেন ইলিয়াস কাঞ্চন ও অঞ্জু ঘোষ। এই ছবির জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে ১৯৯১ খ্রিষ্টাব্দে কলকাতায় ছবিটি রিমেক করা হয়। ওই রিমেক করা সিনেমায় ইলিয়াস কাঞ্চনের বদলে নেওয়া হয়েছিল কলকাতার নায়ক চিরঞ্জিতকে। এরপর আরো বেশ কয়েকটি জনপ্রিয় বাংলাদেশি সিনেমা কলকাতায় রিমেক হয়েছে। 

এছাড়া বাংলাদেশি ওয়েব সিরিজ ‘তাকদীর’ রিমেক করছে ভারতীয় স্ট্রিমিং প্লটফর্ম ডিজনি প্লাসহটস্টার। এটি ‘দয়া’ নামে তেলেগু ভাষায় রিমেক করেছেন পবন সাদিনেনি। তাকদীর মুক্তি পায় ২০২০ খ্রিষ্টাব্দে হইচইয়ে। দর্শক মহলে বেশ সাড়া ফেলে। এতে একজন ফ্রিজার ভ্যানচালকের ভূমিকায় অভিনয় করে অনেক প্রশংসা পান অভিনয়শিল্পী চঞ্চল চৌধুরী। তেলেগু অভিনেতা জেডি চক্রবর্তীকে দেখা যাবে ‘দয়া’ সিরিজে। ৩ 

জুন দয়া সিরিজের ফার্স্ট লুক প্রকাশ করেছে ডিজনি হটস্টার। শিগগিরই মুক্তি পাবে সিরিজটি। 

বাংলাদেশের তাকদীর-এর নির্মাতা সৈয়দ আহমেদ শাত্তকী। নেয়ামত উল্লাহর সঙ্গে যৌথভাবে সিরিজটি গানও লিখেছেন তিনি। সিরিজটি নির্মাণের আগেই গল্পের মেধাস্বত্ব ভারতীয় প্রয়োজনা প্রতিষ্ঠান শ্রী ভেঙ্কটেশ ফিল্মসকে [এসভিএফ] দিয়েছেন তারা। হইচই হচ্ছে এসবভএফ-এরই একটি অঙ্গপ্রতিষ্ঠান। এর আগে তেলেগু ভাষায় অমিতাভ রেজা চৌধুরীর ‘আয়নাবাজি’, গিয়াসউদ্দিন সেলিমের ‘মনপুরা’সহ বেশ কয়েকটি সিনেমা রিমেক করেছে কলকাতা।