জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৯ প্রদান

17 Jan 2021, 04:49 PM মুভিমেলা শেয়ার:
জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৯ প্রদান


১৭ জানুয়ারি, রবিবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে বিজয়ীদের হাতে তুলে দেওয়া হলো ৪৪তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার। রাষ্ট্রীয় এবং সর্বোচ্চ পুরস্কার প্রদানের এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর পক্ষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের সভাপতি তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

অনুষ্ঠানে ২০১৯ সালের পুরস্কার দেওয়া হয়েছে। ওই বছর নির্মিত চলচ্চিত্রগুলোর মধ্য থেকে ২৫টি ক্যাটাগরিতে ছয়টি যুগ্মসহ মোট ৩১ জনকে জাতীয় পুরস্কারের জন্য নির্বাচিত করে জুরি বোর্ড। এর সঙ্গে চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য মাসুদ পারভেজ [সোহেল রানা] ও কোহিনুর আক্তার সুচন্দাকে আজীবন সম্মাননা প্রদান করা হয়। শ্রেষ্ঠ চলচ্চিত্র [ যৌথভাবে]  ন ডরাই ও ফাগুন হাওয়ায়। শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র  নারী জীবন। শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র  ‘যা ছিল অন্ধকারে’। শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক  তানিম রহমান অংশু [ন ডরাই]। শ্রেষ্ঠ অভিনেতা [প্রধান চরিত্রে]  তারিক আনাম খান [আবার বসন্ত]। শ্রেষ্ঠ অভিনেত্রী [প্রধান চরিত্রে] সুনেরাহ বিনতে কামাল [ন ডরাই]। শ্রেষ্ঠ অভিনেতা [পার্শ্বচরিত্র]  এম ফজলুর রহমান বাবু [ফাগুন হাওয়ায়]। শ্রেষ্ঠ অভিনেত্রী [পার্শ্বচরিত্র]  নারগিস আক্তার [হোসনে আরা] [মায়া দ্য লস্ট মাদার]। শ্রেষ্ঠ অভিনেতা/অভিনেত্রী খল চরিত্রে  জাহিদ হাসান [সাপলুডু]। শ্রেষ্ঠ শিশুশিল্পী  [যৌথভাবে)  নাইমুর রহমান আপন [কালো মেঘের ভেলা] ও আফরীন আক্তার [যদি একদিন]।

শ্রেষ্ঠ সংগীত পরিচালক  মোস্তাফিজুর রহমান চৌধুরী ইমন [মায়া দ্য লস্ট মাদার]।

শ্রেষ্ঠ নৃত্য পরিচালক  হাবিবুর রহমান [মনের মতো মানুষ পাইলাম না]। শ্রেষ্ঠ গায়ক  মৃণাল কান্তি দাস [তুমি চাইয়া দেখো...] [শাটল ট্রেন]। শ্রেষ্ঠ গায়িকা  [যৌথভাবে]  মমতাজ বেগম [বাড়ির ওই পূর্বধারে...] [মায়া দ্য লস্ট মাদার] ও ফাতেমা-তুয-যোহরা ঐশী [মায়া, মায়া রে...] [মায়া দ্য লস্ট মাদার]।

শ্রেষ্ঠ গীতিকার [ যৌথভাবে]  নির্মলেন্দু গুণ [ইস্টিশনে জন্ম আমার...] [কালো মেঘের ভেলা] ও ড. কামাল আবদুল নাসের চৌধুরী [কবি কামাল চৌধুরী] [চল হে বন্ধু চল...] [মায়া দ্য লস্ট মাদার]। শ্রেষ্ঠ সুরকার [যৌথভাবে : প্লাবন কোরেশী [আব্দুল কাদির] [বাড়ির ওই পূর্বধারে...] ও সৈয়দ মো. তানভীর তারেক [আমার মায়ের আঁচল...] মায়া দ্য লস্ট মাদার]। শ্রেষ্ঠ কাহিনিকার  মাসুদ পথিক [মাসুদ রানা] [মায়া দ্য লস্ট মাদার]। শ্রেষ্ঠ চিত্রনাট্যকার : মাহবুব উর রহমান [ন ডরাই]। শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা  জাকির হোসেন রাজু [মনের মতো মানুষ পাইলাম না]। শ্রেষ্ঠ সম্পাদক  জুনায়েদ আহমদ হালিম [মায়া দ্য লস্ট মাদার]। শ্রেষ্ঠ শিল্পনির্দেশক [যৌথভাবে]  মোহাম্মদ রহমত উল্লাহ বাসু ও মো. ফরিদ আহমেদ [মনের মতো মানুষ পাইলাম না]। শ্রেষ্ঠ চিত্রগ্রাহক  সুমন কুমার সরকার [ন ডরাই]। শ্রেষ্ঠ শব্দগ্রাহক  রিপন নাথ [ন ডরাই]। শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা খোন্দকার সাজিয়া আফরিন [ফাগুন হাওয়ায়]। শ্রেষ্ঠ মেকআপম্যান  মো. রাজু [মায়া দ্য লস্ট মাদার]।

এই সম্মানা আয়োজনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এবং তথ্য মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এছাড়াও চলচ্চিত্র ও সংস্কৃতি অঙ্গনের অনেকেই উপস্থিত ছিলেন।