কান চলচ্চিত্রে স্বর্ণপাম জয়ী অ্যানাটমি অব আ ফল

29 May 2023, 02:45 PM মুভিমেলা শেয়ার:
কান চলচ্চিত্রে স্বর্ণপাম জয়ী অ্যানাটমি অব আ ফল

৭৬তম কান চলচ্চিত্র উৎসবে এবার স্বর্ণপাম জয় করে অ্যানাটমি অব আ ফল চলচ্চিত্র। স্বর্ণপাম জয়ীর নাম ঘোষণার মধ্যে দিয়ে ফ্রেঞ্চ রিভিয়েরার কান শহরে টানা ১২ দিনের জমকালো আসরের সমাপ্তি ঘটে ২৭ মে ২০২৩ রাতে।

এবছর স্বর্ণপাম জয়ের প্রতিযোগিতায় ছিল ২০টি চলচ্চিত্র এবং একটি প্রামাণ্যচিত্র। সেরা পরিচালকের পুরস্কার লাভ করেন পট অউ ফেউ’র নির্মাতা ত্রান অ্যান হুং। জাপানি অভিনেতা কোজি ইয়াকুশো হন সেরা অভিনেত। উইম ওয়েন্ডার্সের পারফেক্ট ডে’স সিনেমায় অভিনয়ের জন্য তিনি এই পুরস্কারে ভূষিত হন।

নুরি বিলগে জিলানের অ্যাবাউট ড্রাই গ্রাস চলচ্চিত্রে অভিনয়ের জন্য তুর্কি অভিনেত্রী মেরভে দিজদার হন সেরা অভিনেত্রী।

সেরা পরিচালক, ট্রান আন হাং-এর জন্ম ভিয়েতনামে। মাত্র ১২ বছর বয়সে তিনি ফ্রান্সে চলে আসেন। ১৯৯৩ খ্রিষ্টাব্দে মুক্তি পাওয়া নিজের প্রথম ছবিতেই রেখেছিলেন প্রতিভার স্বাক্ষর। দ্য সেন্ট অব গ্রিন পাপাইয়া ছবিটি সে বছর কান চলচ্চিত্র উৎসবে ক্যামেরা দ’র জিতেছিল। দীর্ঘ তিন দশক পর এবার নিজের সপ্তম ছবি দ্য পট অউ ফেউ’র দিয়ে জিতলেন সেরা পরিচালকের পুরস্কার।

সেরা অভিনেতা কোজি ইয়াকুশো’র অভিনেতা হওয়ার মোটেই ইচ্ছে ছিল না। নাটকের পাত্রপাত্রীদের অভিনয় দেখে অভিনয়ে আগ্রহী হন তিনি। দুই বছর মঞ্চে অভিনয় করার পর জানতে পারেন টেলিভিশনে অভিনয় করার সুযোগ আছে তার। টেলিভিশনে অডিশন দিতে গিয়ে দেখেন আটশ’ জন আবেদন করেছেন। সেখান থেকে চারজন সুযোগ পাবে। সেদিনই তিনি মনে মনে ভেবেছিলেন চারজনের মধ্যে তিনি সুযোগ পাবেন। তিনি সুযোগ পেয়েও যান। সেখান থেকে তার শুরু। চার দশকের ক্যারিয়ারে অভিনয়ের অনেক স্বীকৃতি পেলেও এবারই প্রথম কান চলচ্চিত্র উৎসবে প্রথম অভিনেতার পুরস্কার পেলেন। তিনি পারফেক্ট ডেজ সিনেমায় অভিনয়ের জন্য এই পুরস্কার পান।

সেরা অভিনেতা মারভে ফিজদার তুরস্কের মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। ছেলেবেলায় বন্ধুরা চিকিৎসক, ইঞ্জিনিয়ার হওয়ার ইচ্ছা পোষণ করলেও তিনি একজন আদর্শবাদী অভিনেত্রী হওয়ার ইচ্ছা পোষণ করেন। এই ইচ্ছা থেকেই শুরু করলেন অভিনয় নিয়ে পড়াশোনা। পরিবার এতে খুব একটা সায় দেয়নি। একসময় বিশ্ববিদ্যালয়ের পড়া শেষ করে মঞ্চনাটকের সঙ্গে যুক্ত হন। পাশাপাশি টেলিভিশন সিরিয়ালও করতে থাকেন।তাকে অনেক স্ট্রাগল করতে হয়েছে এই পর্যায়ে আসতে। সেই স্ট্রাগলের ফলেই আজ কান চলচ্চিত্র উৎসবের সেরা অভিনেত্রী হতে পেরেছেন তিনি।তিনি অ্যাবাউট ড্রাই ব্যাস চলচ্চিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পান। 

১৬ মে ২০২৩ মঙ্গলবার সন্ধ্যায় ফরাসি শহর ‘পালে দে ফেস্তিভ্যাল’-এর গ্র্যান্ড থিয়েটারে বসে ৭৬তম আন্তর্জাতিক কান চলচ্চিত্র উৎসবের জমকালো আসর।

উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন অভিনেত্রী কিয়ারা মাস্ত্রোইয়ান্নি। তিনি গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরের মঞ্চে স্বাগত জানান, জুরি সভাপতি রুবেন অস্টলান্ডসহ অন্যান্য সদস্যদের।

এছাড়াও উদ্বোধনী আসরে সম্মানজনক লাইফটাইম এচিভমেন্ট পুরস্কারে ভূষিত হন মার্কিন পরিচালক ও প্রযোজক মাইকেল ডগলাস।