হুমায়ুন ফরীদি'র জন্মদিন আজ

29 May 2023, 12:54 PM জন্মদিন শেয়ার:
হুমায়ুন ফরীদি'র জন্মদিন আজ

মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্রে সমানতালে তিন দশক ধরে দাপটের সঙ্গে অভিনয় করে গেছেন হুমায়ুন ফরীদি। অভিনয় দক্ষতা দিয়ে আমৃত্যু কোটি কোটি দর্শকদের মন জয় করে নিয়েছিলেন তিনি। হুমায়ুন ফরীদি ১৯৫২ খ্রিষ্টাব্দের ২৯ মে ঢাকার নারিন্দায় জন্মাগ্ৰহণ করেন।

তিনি ইউনাইটেড ইসলামিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের ছাত্র ছিলেন। ১৯৭০ খ্রিষ্টাব্দে উচ্চমাধ্যমিক পরীক্ষা দেন চাঁদপুর সরকারি কলেজ থেকে। একই বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্গানিক কেমিস্ট্রিতে স্নাতকে ভর্তি হন। কিন্তু পরের বছরই মুক্তিযুদ্ধ শুরু হয়ে যায়। সেসময় খাতা-কলম সব বাকশোবন্দি করে কাঁধে তুলে নিয়েছিলেন রাইফেল। দীর্ঘ ৯ মাস পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে লড়াই করেছেন হুমায়ুন ফরীদি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালীন হুমায়ুন ফরীদি নাট্যসংগঠনের সঙ্গে জড়িত ছিলেন। ১৯৬৪ খ্রিষ্টাব্দে প্রথম কিশোরগঞ্জে মহল্লার মঞ্চনাটকে অভিনয় করেন। টিভিতে প্রথম অভিনয় করেন ‘নিখোঁজ সংবাদ’  নাটকে। ফরিদী প্রথম সিনেমায় অভিনয় করেন ‘হুলিয়া’ ছবিতে।

এরপর মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্র সব মাধ্যমেই সমান তালে তিন দশক ধরে অভিনয় করে গেছেন। তিনি হয়ে উঠেছিলেন দেশের শোবিজ অঙ্গনের অন্যতম সেরা অভিনেতা। নায়ক-খলনায়ক দুই চরিত্রেই তিনি ছিলেন সাবলীল। তবে, হুমায়ুন ফরীদি বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত বিখ্যাত ‘সংশপ্তক’ নাটকে ‘কানকাটা রমজান’ চরিত্রে অভিনয়ের জন্য দেশজুড়ে তুমুল আলোচিত হয়েছিলেন।

হুমায়ূন ফরীদি ‘মাতৃত্ব’ সিনেমার জন্য ২০০৪ খ্রিষ্টাব্দে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। এছাড়া নৃত্যকলা ও অভিনয়শিল্পের জন্য ২০১৮ খ্রিষ্টাব্দে একুশে পদক [মরণোত্তর] লাভ করেন।

হুমায়ুন ফরীদির উল্লেখযোগ্য টিভি নাটকের মধ্যে রয়েছে ‘সাত আসমানের সিঁড়ি’, ‘একদিন হঠাৎ’, ‘চাঁনমিয়ার নেগেটিভ পজেটিভ’, ‘অযাত্রা’, ‘পাথর সময়’, ‘দুই ভাই’, ‘শীতের পাখি’, ‘সংশপ্তক’, ‘কোথাও কেউ নেই’, ‘নীল আকাশের সন্ধানে’, ‘দূরবীন দিয়ে দেখুন’, ‘ভাঙনের শব্দ শুনি’, ‘বকুলপুর কতদূর’, ‘মহুয়ার মন’, ‘সমুদ্রে গাঙচিল’, ‘তিনি একজন’, ‘চন্দ্রগ্রস্ত’, ‘কাছের মানুষ’, ‘মোহনা’, ‘বিষকাঁটা’, ‘শৃঙ্খল’, ‘ভবের হাট’ প্রভৃতি।

‘হুলিয়া’, ‘জয়যাত্রা’, ‘শ্যামলছায়া’, ‘একাত্তরের যিশু’, ‘আনন্দ অশ্রু’-সহ অনেক সিনেমাতে অভিনয় করেছেন তিনি। তাঁর সর্বশেষ সিনেমা ‘মেহেরজান’। ২০১১ খ্রিষ্টাব্দে নির্মিত এই সিনেমায় তিনি অভিনয় করেন জয়া বচ্চনের সঙ্গে।

হুমায়ুন ফরিদী ২০১২ খ্রিষ্টাব্দের ১৩ ফেব্রুয়ারি, মৃত্যুবরণ করেন। প্রবাদপ্রতিম এই অভিনেতার জন্মদিনে আনন্দভুবনের পক্ষ থেকে তাঁকে শ্রদ্ধার সাথে স্মরণ করছি।