এক লাস্যময়ী কন্যা ফারিয়া

12 Jan 2021, 02:59 PM মুভিমেলা শেয়ার:
এক লাস্যময়ী কন্যা ফারিয়া

নুসরাত ফারিয়া ছোটোপর্দায় সাফল্যের পর নাম লেখান বড়োপর্দায়। তার উপস্থাপনার ধরন ও মিষ্টি হাসির জন্যে অল্প সময়েই দর্শকের হৃদয় কেড়ে নেন। বর্তমানে বড়োপর্দায় বেশি কাজ করছেন তিনি। ঢাকার পাশাপাশি কলকাতার ছবিতেও নুসরাত ফারিয়ার চাহিদা কম নয়! এর ফাঁকে বিভিন্ন পণ্যের শুভেচ্ছাদূত হিসেবেও কাজ করছেন তিনি। আগামী ৬ মার্চ মুক্তি পেতে যাচ্ছে তার অভিনীত বহুল আলোচিত ছবি শাহেন শাহ। ছবিটিতে তিনি শাকিব খানের সঙ্গে প্রথম জুটিবদ্ধ হয়ে কাজ করেন। বিস্তারিত লিখেছেন শেখ সেলিম...


মুক্তির বেশ আগে থেকেই নানা কারণে আলোচনায় ছিল নুসরাত ফারিয়া ও শাকিব খান অভিনীত ‘শাহেন শাহ’ ছবিটি। একাধিকবার ছবি মুক্তির ঘোষণার পরও মুক্তি পাচ্ছিল না ছবিটি। অবশেষে ৬ মার্চ মুক্তি পেতে যাচ্ছে ছবিটি। ছবিতে প্রথমবারের মতো শাকিব খানের সঙ্গে জুটি বেঁধেছেন নুসরাত ফারিয়া। নুসরাত ফারিয়া জাজ মাল্টিমিডিয়ার হাত ধরে চলচ্চিত্র অঙ্গনে যাত্রা শুরু করেন। সেই প্রোডাকশন হাউজ থেকে একাধিক ছবি মুক্তি পায়। এরপর তিনি কলকাতার ছবিতেও অভিনয় করতে শুরু করেন। সেখানে তার অভিনীত একাধিক ছবি মুক্তি পায়। বর্তমানে তিনি একাধিক ছবির কাজ নিয়ে ব্যস্ত সময় পার করছেন। আগামী ৩ মার্চ থেকে শুটিং শুরু করবেন ‘অপারেশন সুন্দরবন’ ছবির কাজ। এরপরই অভিনয় করবেন ‘যদি কিন্তু তবুও’ ছবির শুটিং। আগামী ৭ মার্চ থেকে ছবিটির শুটিং হওয়ার কথা কক্সবাজারে। ছবিটি আসছে ঈদ কেন্দ্র করে নির্মাণ করা হচ্ছে। ছবিটিতে নুসরাত ফারিয়া একজন কলেজ পড়–য়া ছাত্রীর চরিত্রে অভিনয় করবেন। চরিত্র প্রসঙ্গে আরো বলেন, ছবিটি রোমান্টিক লাভ স্টোরিনির্ভর। যেখানে আমি ঢাকা বিশ্ববিদ্যালয় পড়ুয়া একজন ছাত্রীর চরিত্রে কাজ করবো। চরিত্রে অনেক ডাইমেনশন রয়েছে। শুরুতে ওয়েব ফিল্ম বলে করতে চাইনি কিন্তু গল্প এবং চরিত্র শুনে মনে হয়েছে নিজেকে আরো একবার প্রমাণের সুযোগ রয়েছে। তাই করা।

এদিকে ‘অপারেশন সুন্দরবন’ ছবির কাজও এরমধ্যে শেষ করবেন তিনি। কীভাবে সময় সমন্বয় করবেন জানতে চাইলে ফারিয়া বলেন ‘অপারেশন সুন্দরবন’ ছবির শুটিং বাকি নয়দিন। আমার শুটিং বাকি তিনদিন। ছবিতে আমার চরিত্রটি বাঘ গবেষক। আমার বিপরীতে রয়েছে সিয়াম। শুটিং শেষ করে খুলনা থেকে ফিরবো ৬ মার্চ। পরদিন ‘যদি কিন্তু তবুও’ শুটিংয়ে যোগ দেব। ওইদিনই  আবার কলকাতা যাবো, সেখানে একটি শো রয়েছে। ১০ তারিখ কলকাতা থেকে ফিরে একটানা শুটিং করবো ‘যদি কিন্তু তবুও’র।

অন্যান্য কাজ প্রসঙ্গে বলেন, ভারতীয় ছবি ‘ভয়’-এ আমার সাতদিনের শুটিং বাকি রয়েছে। থ্রিলারধর্মী ছবি। ‘যদি কিন্তু তবুও ছবির শুটিংয়ের পর এপ্রিলে ‘ভয়’র কাজ শেষ করবো। একই মাসে ‘ঢাকা ২০৪০’-এর শুটিং বাকি। দশদিন শুটিং করলেই শেষ হবে। ব্যস্ততার কারণে ‘শাহেন শাহ’ ছবির প্রচারণায় সময় দিতে পারছেন না তিনি।

দীর্ঘদিন ধরেই ধুঁকছে ঢাকাই চলচ্চিত্র। এর মূল কারণ হিসেবে চলচ্চিত্রবোদ্ধারা মনে করছেন ভালো গল্পের অভাব, হল নিয়ে নোংরা রাজনীতি, শিল্পীদের বিভেদ, পরিচালক-প্রযোজক-শিল্পীসহ কলাকুশলীদের মধ্যে সমন্বয়হীনতা, সিনেমা বাজারজাতকরণের দুর্বলতাসহ নানা কারণে সংকটে জর্জরিত এই শিল্পটি। প্রতিবছরই কমছে সিনেমার সংখ্যা। বছরে প্রায় ৪০-৫০টি সিনেমা টেনেটুনে মুক্তি দিলেও হাতে গোনা দুয়েকটি ছাড়া বেশিরভাগ ছবিই মুখ থুবড়ে পড়ে। যার ফলে একের পর এক সিনেমা হলও বন্ধ হয়ে যাচ্ছে। বলতে গেলে সময়টা খুব ভালো যাচ্ছে না আমাদের ইন্ডাস্ট্রির। এই অসময়ে চলচ্চিত্রের জন্যে সুখবর হচ্ছে, মার্চে মুক্তি পাবে একাধিক ছবি। এরমধ্যে ৬ মার্চ একসঙ্গে মুক্তি পেতে পারে তিনটি সিনেমা। সিনেমা তিনটি হচ্ছে শাকিব খান ও নুসরাত ফারিয়া জুটির প্রথম ছবি ‘শাহেন শাহ’, আনিসুর রহমান মিলন অভিনীত ‘চল যাই’ ও নুসরাত ইমরোজ তিশা ও কলকাতার পরমব্রত অভিনীত ‘হলুদ বনি’।

শামীম আহমেদ রনি পরিচালিত শাহেন শাহ সিনেমাটিতে শাকিব খানের বিপরীতে প্রথমবার জুটিবেঁধে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া ও অভিনেত্রী রোদেলা জান্নাত। গেল বছরের ১২ মার্চ সেন্সর ছাড়পত্র পায় ‘শাহেন শাহ’ ছবিটি। সেন্সর ছাড়পত্র পাওয়ার পরে একাধিকবার ছবিটি মুক্তির কথা থাকলেও  পেছানো হয় মুক্তির তারিখ। তবে এবার শোনা যাচ্ছে ৬ মার্চ মুক্তি পেতে যাচ্ছে ‘শাহেন শাহ’ ছবিটি। আরো সুখবর হচ্ছে ছবিটিকে কেন্দ্র করে একাধিক বন্ধ থাকা সিনেমা হলও নাকি চালু হবে। ছবিটি প্রযোজনা করেছে শাপলা মিডিয়া। 

এদিকে ভারতের পরিচালক শ্যাম বেনেগাল বাংলাদেশ ও ভারত সরকার যৌথ প্রযোজনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর সিনেমা নির্মাণ করছেন। সেই ছবিতে সুযোগ পেয়েছেন নুসরাত ফারিয়াও। বায়োপিকে বঙ্গবন্ধু হচ্ছেন আরিফিন শুভ। বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন্নেসা মুজিব চরিত্রে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশা। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার চরিত্রে অভিনয় করবেন নুসরাত ফারিয়া।  এই খবরে বেশ খোশ মেজাজেই আছেন নুসরাত ফারিয়া। অর্থাৎ ২০২০ সালটি ফারিয়ার জন্য আশীর্বাদস্বরূপ। 

আগামী ১৭ মার্চ শততম জন্মবর্ষে পদার্পণ করবেন বঙ্গবন্ধু। শুরু হবে মুজিববর্ষ। সেদিন থেকে শুরু হবে এই ছবির শুটিং। মুজিববর্ষেই অর্থাৎ ২০২১ সালের ১৭ মার্চের আগেই শেষ হবে বায়োপিকের নির্মাণ কাজ।

বাংলাদেশ ও ভারতে মুক্তি দেওয়া হবে ৪০ কোটি টাকা বাজেটে নির্মিত ২ ঘণ্টা ২০ মিনিট ব্যাপ্তির এই ছবিটি। 

নুসরাত ফারিয়া মাজহারের ক্যারিয়ার শুরু হয়েছিল ডিজে অনুষ্ঠান দিয়ে। এরপর  ভিন্নধর্মী উপস্থাপনা ও মডেলিংয়ের কারণে তিনি অল্প সময়ে বেশ পরিচিতি লাভ করেন। ফারিয়ার জন্ম চট্টগ্রামে। তার শৈশব কেটেছে ঢাকার আর্মি ক্যান্টনমেন্টে ; বর্তমানে সেখানেই বসবাস করছেন। শহীদ বীরউত্তম লে. আনোয়ার গার্লস স্কুল অ্যান্ড কলেজ থেকে ২০১০ সালে এসএসসি এবং রাজউক উত্তরা মডেল কলেজ থেকে ২০১২ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ [আইইউবি] থেকে বিবিএ-তে গ্রাজুয়েশন করেন। আরটিভির ‘ঠিক বলছেন তো’ অনুষ্ঠানের মাধ্যমে প্রথম টিভি পর্দার উপস্থাপনায় আসেন নুসরাত ফারিয়া। ২০১২ সালে এনটিভির ‘থার্টিফাস্ট ধামাকা কক্সবাজার’ অনুষ্ঠানটি ফারিয়া সবার নজর কেড়ে নেন। ২০১৩ সালের জানুয়ারিতে বলিউড প্লেব্যাক শিল্পী সুনিধি চৌহানের ‘সুনিধি লাইভ কনসার্ট’ শিরোনামের অনুষ্ঠান উপস্থাপনা করে দারুণ প্রশংসিত হন। তার উপস্থাপিত বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে রয়েছে আরটিভির ‘লেট নাইট কফি উইথ নুসরাত ফারিয়া’, এসএ টিভির ‘ক্লিয়ার এসএ লাইভ স্টুডিও’, এটিএন বাংলার ‘ট্রেন্ড’, জিটিভির ‘লাক্স ওয়ার্ল্ড অব গø্যামার’ এবং এনটিভির ‘স্টাইল অ্যান্ড ট্রেন্ড’, রেডিও ফুর্তিতে ‘নাইট শিফট উইথ ফারিয়া’ ইত্যাদি। এছাড়াও নুসরাত ফারিয়া ‘ডোর’ নামে ফ্যাশন হাউজের ব্র্যান্ড মডেল এবং ফেয়ার অ্যান্ড লাভলি, সিম্ফনি, সিটিসেল রিচার্সের বিজ্ঞাপনচিত্রে মডেল হয়ে কাজ করেন। এরপর দেশের অন্যতম চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া ফারিয়াকে চলচ্চিত্রে নিয়ে আসেন। বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার ছবি ‘প্রেমী ও প্রেমী’র ছবির মাধ্যমে নায়িকা হিসেবে তার যাত্রা শুরু হয়। দেশীয় প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া এবং কলকাতার এসকে মুভিজের যৌথ প্রযোজনায় ‘আশিকী’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে অভিনয় শুরু করেন। এরপর দুই বাংলার বেশ কিছু সিনেমায় তাকে দেখা গেছে। বলিউড তারকা ইমরান হাশমির সঙ্গে অভিনয় করবেন এমন ঘোষণা দিয়ে আলোচিত হন নুসরাত ফারিয়া। এসবের বাইরে সোশ্যাল মিডিয়ায়ও বেশ সরব তিনি। প্রায়ই ছবি আপলোড করে নিজের অবস্থান জানান দেন তিনি। কোনো কারণ ছাড়াই এসব ছবিতে তাকে অধিকাংশ সময় স্বল্পবসনে দেখা যায়। ভক্ত-অনুরাগী ও সমালোচকদের নজর কাড়ে তার আবেদনময়ী ছবি।