ওটিটি প্ল্যাটফর্মে ব্যস্ত আইশা খান

14 Mar 2023, 02:05 PM আকাশলীনা শেয়ার:
ওটিটি প্ল্যাটফর্মে ব্যস্ত আইশা খান

বর্তমান প্রজন্মের সম্ভাবনাময়ী অভিনেত্রী আইশা খান। অভিনয়, মডেলিং, উপস্থাপনা, নাচ সব শাখাতেই বিচরণ তার। আইশা ছেলেবেলা থেকেই শোবিজ অঙ্গনের সঙ্গে জড়িত। তিনি দ্বিতীয় শ্রেণিতে পড়ার সময় বৃন্দাবন দাশের পরিচালনায় ‘কাঠ কয়লার ছবি’তে প্রথম অভিনয় করেন। এরপর বেছে বেছে কাজ করেছেন বেশ কিছু নাটক ও বিজ্ঞাপনচিত্রে। উপস্থাপনা করে চলেছেন নিয়মিত। আইশাকে নিয়ে বিস্তারিত লিখেছেন শহিদুল ইসললাম এমেল ...


দিন যত যাচ্ছে ততই দর্শকের মন জয় করে নিচ্ছেন আইশা খান। কন্ট্রাক্ট, কাইজার, দাগ, ক্যাফে ডিজায়ারে কাজ করে দারুণ প্রশংসিত হয়েছেন তিনি। ইতোমধ্যেই ওটিটি প্ল্যাটফর্মে নির্মাতাদের পছন্দের তালিকায় জায়গা করে নিয়েছেন নতুন প্রজন্মের সম্ভাবনাময়ী এই অভিনয়শিল্পী। ২০২২ খ্রিষ্টাব্দে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মে দর্শকদের বিনোদন দিয়ে লাইমলাইটে আসেন এই তারকা। দর্শক তাকে ভালোভাবে গ্রহণ করেছে। ফলে তাকে নিয়ে নির্মাতাদেরও আগ্রহ বেড়েছে। একথা বলাই যায়, ওটিটিতে কাজের সুবাদেই ক্যারিয়ারের নতুন মাত্রা যোগ করেছেন তিন।

আইশা খান ২০২১-এ জিফাইভের ওয়েব সিরিজ ‘কন্ট্রাক্ট’-এ অভিনয়ের মধ্যে দিয়ে ওটিটি প্ল্যাটফর্মে যাত্রা শুরু করেন। এই ওয়েব সিরিজটিতে উমা চরিত্রে আরিফিন শুভ’র সঙ্গে অভিনয় করে দর্শকদের নজর কাড়তে সক্ষম হন তিনি। একই বছর নজরুল ইসলাম রাজুর পরিচালনায় জিফাইভের ‘এ এমন পরিচয়’ সিরিজে নয়ন মেহের চরিত্রে শ্যামল মওলার বিপরীতে অভিনয় করেও প্রশংসা পান।

এছাড়া গত বছর তানিম নূর পরিচালিত হইচই-এর আলোচিত ওয়েব সিরিজ ‘কাইজার’-এ সাবা এবং সঞ্জয় সমদ্দারের পরিচালনায় চরকির ‘দাগ’ ওয়েব ফিল্মে ইরা চরিত্রে অভিনয় করে দর্শকদের মন জয় করেন আইশা। সোশ্যাল মিডিয়াতেও বেশ আলোচিত। এগুলোতে তার সহশিল্পী ছিলেন জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম ও আফরান নিশো।

চরকির ‘ক্যাফে ডিজায়ার’ ওয়েব ফিল্মে আইশা খান ইন্তেখাব দিনারের বিপরীতে শিরিন চরিত্রে বেশ সাবলীল অভিনয় করেছেন।

আইশা খান ২০১১ খ্রিষ্টাব্দে শিশুশিল্পী হিসেবে যাত্রা শুরু করেন শিশুতোষ নাটক ‘সাড়ে ৭২ ঘণ্টা’য় অভিনয়ের মাধ্যমে। এরপর বিশ্ববিদ্যালয়ে ওঠার পর ‘আহত ফুলের গল্প’ সিনেমায় কাজ করেন। মাঝে বিজ্ঞাপনচিত্রে মডেল হয়েছেন। ২০১৭ খ্রিষ্টাব্দে মাছরাঙা টেলিভিশনের ‘বিনোদন সারাদিন’ অনুষ্ঠানটি উপস্থাপনায় যুক্ত হন। ‘ক্লোজআপ কাছে আসার গল্প’ এবং ২০২২-এ ক্লোজআপ এসময়ের কাছে আসার গল্প’তে অভিনয় করেন। ‘ক্লোজআপ এই সময়ের কাছে আসার গল্প’র থিম সং বানিয়েছেন জনপ্রিয় ব্যান্ড দল শূন্য।

‘ক্লোজআপ এই সময়ের কাছে আসার গল্প’ প্রচার হয় টিভি ও ক্লোজআপের ইউটিউব চ্যানেলে। ভালোবাসাদিবস উপলক্ষে ১১ বছর ধরে ‘ক্লোজআপ কাছে আসার গল্প’ প্রচারণাটি করে আসছে টুথপেস্ট ব্র্যান্ড ক্লোজআপ। এছাড়া অন্ত আজাদের পরিচালনায় ‘আহত পুলের গল্প’ নামে একটি সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন তিনি।

আইশার প্রথম নাটক ২০০৫ খ্রিষ্টাব্দে বৃন্দাবন দাশের পরিচালনায় ‘কাঠ কয়লার ছবি’। নাটকটিতে শিশুশিল্পী হিসেবে অভিনয় করেন তিনি। এরপর শিশুশিল্পী হিসেবে অনেক নামিদামি পরিচালকের সঙ্গে কাজ করার সুযোগ হয়েছে তার।

আইশা খানের প্রথম বিজ্ঞাপন মাদার লিচি। বিজ্ঞাপনটি করেন ওয়াইডবিøউসিএ স্কুলে দ্বিতীয় শ্রেণিতে পড়ার সময়। এছাড়া ৫ম শ্রেণিতে পড়ার সময় মডেল হন প্রমি অরেঞ্জ ড্রিংকসের বিজ্ঞাপনচিত্রে। পাশাপাশি নাটকেও অভিনয় করে যান। তিনি লেখাপড়ার ব্যাপারে খুবই সিরিয়াস। এগুলো করেছেন লেখাপড়ার ফাঁকে ফাঁকে। লেখাপড়ার ক্ষতি করে কোনো কাজই করেননি। হাইস্কুলে ওঠার পর ‘কাঠকয়লার ছবি’, ‘বিজলী মহল্লা’, ‘একলা পাখি’, ‘সাড়ে ৭২ ঘণ্টা’সহ আরো বেশ কিছু নাটকে অভিনয় করেছেন। এরই মাঝে যুক্ত হন একুশে টিভির মুক্ত খবরে। তিন মাস করার পর লেখাপড়ার কারণে ছেড়ে দেন সেটা। এরপর অন্ত আজাদ পরিচালিত নাটক ‘চারুলতার নিখোঁজ সংবাদে’ এবং তার পরিচালনায় সিনেমা ‘আহত ফুলের গল্প’তে অভিনয় করেন।

বর্তমানে কী নিয়ে ব্যস্ত আছেন ? এই প্রশ্নের উত্তরে বলেন, ‘টেলিভিশন এবং ওটিটি প্লাটফর্মের কাজ নিয়ে ব্যস্ত সময় পার করছি। ভালো কিছু প্রজেক্টের কাজ করছি। তার মধ্যে ওয়েব সিরিজ এবং ওয়েব ফিল্ম আছে। আশা করি যে কাজগুলো সামনে আসছে সেগুলোতেও মানুষ ভিন্নতার স্বাদ পাবে।’

আইশা খান অভিনয় ও উপস্থাপনার পাশাপাশি মডেলিং করেছিলেন শখের বসে। উপস্থাপনার জন্য একটি লম্বা সময় ধরে নিজেকে প্রস্তুত করছেন। তিনি বলেন, ‘আমি আসলে সব মাধ্যমেই কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করি’। শখের বসে মডেলিং করলেও ইতোমধ্যে এয়ারটেল, বিকাশ, প্যারাসুট, এশিয়ান পেইন্ট, বিডি ম্যাট্রিমনি, অ্যালপেনলিবে, ইস্পাহানি মির্জাপুর চা, আমলকী, গেøা অ্যান্ড লাভলী, সিঙ্গার মাইক্রোওয়েব ওভেন, রাঁধুনী হালিম, প্রাণসহ অনেক নামিদামি ব্র্যান্ডের মডেল হয়েছেন।

তিনি আরো বলেন, ‘আমি অভিনয় করি বেছে বেছে। গল্প পছন্দ হলেই কেবল অভিনয় করি। তাই সেরকমভাবে চলচ্চিত্রে অভিনয় করা হয়নি। একটি মাত্র চলচ্চিত্রে অভিনয় করেছি। চলচ্চিত্রটির কাহিনি ভালো লেগেছিল তাই করেছি। তবে, গল্প ভালো হলে বাণিজ্যিক ছবিতেও অভিনয় করার ইচ্ছে আছে।’

আইশা খান অভিনীত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রটির কাহিনি জানতে চাইলে বলেন, ‘আহত পুলের গল্প সিনেমাটি পরিচালনা করেছেন অন্ত আজাদ। পিতৃৃতান্ত্রিক সমাজ ব্যবস্থা বাধা হয়ে দাঁড়ায় নারীর পথচলায়। সামাজিক কুসংস্কার, ধর্মীয় গোঁড়ামি ও প্রযুক্তির অসৎ ব্যবহারে দুর্বিষহ হয়ে ওঠে তাদের জীবন। এমন কাহিনি নিয়েই নির্মিত ‘আহত ফুলের গল্প’ চলচ্চিত্রটি।’

সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন তিনি এবং সুজন মাহবুব। আরো অভিনয় করেছেন গাজী রাকায়েত, আলী আহসান, অনন্যা হক, শেলী আহসান, জয়া, অভি চৌধুরী, শান্ত কুÐুসহ আরো অনেকে। ছবিতে ভাওয়াইয়া গান, লালনগীতি, রবীন্দ্রসংগীত, কাজী নজরুল ইসলামের কবিতা এবং পঞ্চগড়ের আঞ্চলিক ভাষার একটি বিয়ের গীত ব্যবহৃত হয়েছে। ছবিটির বেশিরভাগ শুটিং হয়েছে পঞ্চগড়ে। আইশা মাছরাঙা টেলিভিশনে নিয়মিত উপস্থাপনা করছেন। হয়েছেন প্যারাসুট ন্যাচারালের ব্র্যান্ড অ্যাম্বাসেডর। তাহিয়া গ্রামীণ ইউনিকলো, আইকনসহ বেশ কিছু ফ্যাশন হাউজের ফটোশুট করেছেন।