সালতামামি ২০২২ , ভালো-মন্দ মিলিয়ে দেখতে দেখতে চলে গেল আরও একটি বছর ২০২২

15 Jan 2023, 12:39 PM সারেগারে শেয়ার:
সালতামামি ২০২২ , ভালো-মন্দ মিলিয়ে দেখতে দেখতে চলে গেল আরও একটি বছর ২০২২

২০২০-২০২১ খ্রিষ্টাব্দে করোনা মহামারির কারণে সংগীতাঙ্গনে ছিল মন্দাভাব। ২০২২-এ করোনার প্রকোপ কাটিয়ে আবার নিয়মিত জীবনযাত্রায় ফিরতে শুরু করেছে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। সংগীতাঙ্গনেও ফিরেছে প্রাণচাঞ্চল্য। এরই মধ্যে ২০২২ খ্রিষ্টাব্দকে পেছনে ফেলে সামনে চলে এসেছে নতুন বছর ২০২৩। ২০২২-এর সংগীত সালতামামি নিয়ে থাকছে এবারের সারেগারে আয়োজন। লিখেছেন শহিদুল ইসলাম এমেল...  

২০২২-এ  হিট না হলেও অসংখ্য গান প্রকাশ হয়েছে  গত কয়েক বছর ধরে বিভিন্ন প্রচার মাধ্যমের কল্যাণে সিনেমা এবং অডিও গানের অভূতপূর্ব পরিবর্তন আসে। যার ফলে বিলুপ্ত হয়ে যায় গানের অ্যালবাম। এখন একক গান নিয়ে সবাই ব্যস্ত। খুব কম শিল্পীই সিনেমায় গান করেন। বাকি শিল্পীরা সিঙ্গেল অডিও এবং ভিডিও গান নিয়ে ব্যস্ত। কোনো প্রযোজনা প্রতিষ্ঠান ছাড়াই, অনেক শিল্পীরা নিজের ইউটিউব চ্যানেলে তাদের গান প্রকাশ করছেন। এর জন্য  প্রযোজনা প্রতিষ্ঠানগুলোই অনেকটা দায়ী। কারণ, যুগের সাথে তাল মিলিয়ে গান শোনার পাশাপাশি ভিডিও তৈরি করে বিভিন্ন অ্যাপস-এর কল্যাণে দেখারও বিষয় হয়ে দাঁড়িয়েছে। একটি নান্দনিক ভিডিও তৈরি করার অর্থ অনেক শিল্পীরই থাকে না। তাই অনেকেই অর্থ খরচ করে ভিডিও তৈরি করে সেটা প্রযোজনা প্রতিষ্ঠানে না দিয়ে নিজেরাই ইউটিউব এবং বিভিন্ন ওটিটি মাধ্যমে প্রকাশ করে এককভাবে লাভবান হওয়ার চেষ্টা করেন। চলতি বছরও এই বিষয়টি বেশ লক্ষ্য করা গেছে। 

চলতি বছর হিট গানের সংখ্যা তুলনামূলক কম হলেও বিভিন্ন শিল্পীর বেশ কিছু গান প্রকাশ হয়েছে। যেসব গান আলোচনায় এসেছে সেগুলোকে পুরোপুরি হিটও বলা যাবে না আবার একেবারে ফ্লপও বলা যাবে না। পাশাপাশি গানের মানের দিক দিয়েও বরাবরের মতো এ বছরও কিছুটা প্রশ্ন রয়ে গেছে। অন্যদিকে সিনেমার গানের অবস্থাও একি রকম। চলতি বছর সিনেমা থেকে আশানুরূপ তেমন কোনো জনপ্রিয় গান পাওয়া যায়নি। 

তবে এ বছর প্রযোজনা প্রতিষ্ঠান অথবা শিল্পীরা দর্শক-শ্রোতাকে একেবারেই নিরাশ করেননি। এ অস্থির সময়েও কিছু গান শ্রোতামহলে সাড়া ফেলেছে। এরমধ্যে নগরবাউলখ্যাত জেসমের দীর্ঘদিন প্রতীক্ষার পর ‘আই লাভ ইউ’ গানটি চলতি বছরের ঈদুল ফিতরে রিলিজ হয়। পরান সিনেমার একটি গান ‘চলো নিরালায়’, হাওয়া সিনেমার ‘সাদা সাদা কালা কালা’, ও আসিফ আকবরের রিমেক করা হিন্দি গান, ‘তু জো মিলা’ গানগুলো নেট দুনিয়ায় বেশ সাড়া ফেলেছে। বিভিন্ন শ্রেণির-পেশার মানুষের মুখে গাইতে দেখা গেছে গানগুলো। 

এ ছাড়া নির্মাণ ও রিলিজের দিক দিয়ে চলতি বছর অসংখ্য গান প্রকাশ হয়েছে। এর মধ্যে বিষয়ভিত্তিক বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, পদ্মা সেতু, ও সর্বশেষ ফুটবল বিশ্বকাপ নিয়ে কয়েকটি গান উল্লেখযোগ্য। অন্যদিকে শিল্পীরা নিজের উদ্যোগে নিজস্ব চ্যানেলে জনপ্রিয় কিছু পুরোনো

গান যেমন রিমেক করে প্রকাশ করেছেন, তেমনি কয়েকটি নতুন প্রতিষ্ঠানও পুরোনো অনেক জনপ্রিয় গান ধারাবাহিকভাবে কিছু নতুন শিল্পীদের দিয়েও রিমেক করে প্রকাশ করেছেন। এদিকে কণ্ঠশিল্পী আসিফ আকবর নিজস্ব ইউটিউব চ্যানেলে গান করে বছরজুড়ে আলোচনায় ছিলেন। আগের বছরের তুলনায়  চলতি বছর নিজের চ্যানেলে বেশি গান প্রকাশ করেছেন তিনি। কণ্ঠশিল্পী হাবিব ওয়াহিদ, আরফিন রুমি বছরের শুরু থেকে নিজের ইউটিউব চ্যানেলে গান প্রকাশ নিয়ে ব্যস্ত ছিলেন। এ ছাড়া হৃদয় খান, সালমা, লিজা, কণা, বিউটিও তাদের নিজস্ব চ্যানেলে নতুন গান প্রকাশের পাশাপাশি অন্যান্য সংগীত প্রযোজনা প্রতিষ্ঠানের গান নিয়ে ব্যস্ত ছিলেন। চলতি বছর কণ্ঠশিল্পী রুনা লায়লার গাওয়া একটি দেশের গান প্রকাশ হয়েছে বিজয়দিবস উপলক্ষে। আসিফ আকবরের সঙ্গে একটি রিমেক গান নিয়ে আলোচনায় ছিলেন কণ্ঠশিল্পী আঁখি আলমগীর। 


মেরিল-প্রথম আলো পুরস্কার ২০২২-এর জানুয়ারি থেকে জুন পর্বের তারকা জরিপের মনোনয়নপ্রাপ্ত সেরা সাত গায়ক 

অর্ণব : [চিলতে রোদ], অনিমেষ রায় : [নাসেক নাসেক], অয়ন চাকলাদার : চলো নিরালায় [পরাণ], ইমরান : [তোমারই আছি], ঋতুরাজ বৈদ্য : [বুলবুলি], জেমস : [আই লাভ ইউ], তাহসান : যত ভুল [লাভ ভার্সেস ক্রাশ ২] 


মেরিল-প্রথম আলো পুরস্কার ২০২২-এর জানুয়ারি থেকে জুন পর্বের তারকা জরিপের মনোনয়নপ্রাপ্ত সেরা সাত গায়িকা- 

অবন্তী সিঁথি : কথার জোনাকি, আতিয়া আনিশা : চলো নিরালায় [পরাণ], ঐশী : রঙের দুনিয়া [তালাশ], কনা : ভুলো না আমায় [ভুলো না আমায়], কোনাল : হাতেখড়ি [উড়ো প্রেম], নন্দিতা : বুলবুলি, পড়শী : চল পাখি হয়ে উড়ি [হৃদ মাঝারে] 


ইউটিউব ট্রেন্ডিংয়ের নিরিখে সেরা আটটি গান। 

শ্রীবল্লি : চলতি বছরের শুরুর দিকে মুক্তি পেয়েছিল দক্ষিণের পুষ্পা ছবিটি। এই ছবিতে আল্লু অর্জুন এবং রশ্মিকা মান্দানার একটি রোমান্টিক গান বছরজুড়ে প্রেমিক-প্রেমিকাদের মুখে মুখে ছিল। গানটি শ্রীবল্লি। এই গানটিতে ইউটিউবে ৬০০ মিলিয়ন ভিউ ছাড়িয়ে গিয়েছে।  

আরবি কুঠু : দক্ষিণী সিনেমার আরো একটি গান এই তালিকায় রয়েছে। বিজয় থালাপাতির ‘বিস্ট’ ছবিটি মুক্তি পেয়েছিল চলতি বছর। এই ছবির ‘আরবি কুঠু’ গানটিও বছরের সেরা ইউটিউব গানের তালিকায় জায়গা করে নিয়েছে। গানটি গেয়েছেন হালমিথি হাবিবো। 

সামি সামি : বছরজুড়ে ‘পুষ্পা’ সিনেমার এই দ্বিতীয় হিট গানে কোমর দুলিয়েছে সব বয়সের মানুষ। আল্লু অর্জুন এবং রশ্মিকা মান্দানার ছবিটি যেমন হিট হয়েছে তেমনি ‘সামি সামি’ গানটিও ছিল সুপারহিট। হিন্দিতে গানটি গেয়েছেন সুনিধি চৌহান। এই গানের হিন্দি ভার্সনটিই বেশি জনপ্রিয়তা পেয়েছে। 

লে লে আয়ি কোকা কোলা : এটি একটি অ্যালবামের গান। গানটি গেয়েছেন কেসারিলাল যাদব এবং শিল্পী রাজ। ইউটিউবে সেরা গানের তালিকায় জায়গা করে নিয়েছে গানটি।  বছরজুড়ে অসংখ্য মানুষ এই গানটি শুনেছেন। 

ওও বোলেগা ইয়া ওও বোলেগা : পুষ্পা সিনেমার এই আইটেম গানটিও বছরজুড়ে ইউটিউবের ট্রেন্ডিং জুড়ে ছিল। আল্লু অর্জুনের সঙ্গে এই গানে পারফর্ম করেছন দক্ষিণের সুপারস্টার অভিনেত্রী সামান্থা প্রভু। ৪৩০ মিলিয়ন ভিউ ছাড়িয়ে গিয়েছে গানটি। 

কোক স্টুডিও : এটিও একটি অ্যালবামের গান। এই গানটিও সারাবছর ইউটিউবে শুনতে ভীষণ পছন্দ করেছেন শ্রোতারা। এছাড়া কোক স্টুডিওর ১৪ সিজনের ‘পাসুরি’ গানটিতেও মিলিয়ন, মিলিয়ন ভিউ হয়েছে। গানটি গেয়েছেন আলি শেঠি এবং শাই গিল। অরিজিৎ সিংও এই গানটি গেয়েছেন এবং সেটিও সোশ্যাল মিডিয়াতে হিট হয়। 

নথুনিয়া : এই গানটিও ভীষণ পছন্দ করেছেন ইউটিউবের দর্শকেরা। ইউটিউবের সেরা দশের তালিকায় জায়গা পেয়েছে গানটি। গানটি গেয়েছেন প্রিয়াঙ্কা সিং। 

কাঁচা বাদাম : বছরজুড়ে সবার মুখে মুখে ছিল ‘কাঁচা বাদাম’ শিরোনামের গানটি। ভারতের বাদাম বিক্রেতা ভুবন বাদ্যকরের এই গানটিও সারাবছর ট্রেন্ডিংয়ে ছিল। এই গান গেয়ে বিখ্যাত হয়েছেন বীরভূমের এই ফেরিওয়ালা বাদাম বিক্রেতা। গানের বদৌলতে গাড়ি বাড়ি থেকে শুরু করে আইফোন সবই পেয়েছেন তিনি। এই গানটি ছাড়াও তিনি আরও বেশ কয়েকটি গান গেয়েছেন। তবে সেগুলো তেমন জনপ্রিয়তা পায়নি।