লিট ফেস্ট-এ নুহাশ হুমায়ূনের পেটকাটা ষ এবং মশারি

05 Jan 2023, 04:45 PM মুভিমেলা শেয়ার:
লিট ফেস্ট-এ নুহাশ হুমায়ূনের পেটকাটা ষ এবং মশারি


০৫ জানুয়ারি ২০২৩ থেকে শুরু হচ্ছে ঢাকা লিটারারি ফেস্টিভ্যাল [লিট ফেস্ট]। চলবে ৮ জানুয়ারি পর্যন্ত। এবারের লিট ফেস্টে দুইদিনে ৯টি সিনেমা দেখানো হবে। প্রতিদিন সিনেমার পাশাপাশি শিল্প, সাহিত্য এবং সংগীতের আয়োজন থাকবে উৎসবে।

আয়োজক সূত্রে জানা যায়, বাংলা একাডেমির নভেরা হলে বিকেল ৫.১৫ মিনিটে নুহাশের ‘পেটকাটা ষ’ এবং এর আগে আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে ২.৪৫ মিনিটে স্বল্পদৈর্ঘ্য সিনেমা ‘মশারি’ দেখানো হবে। বাংলা একাডেমির উন্মুক্ত চত্বরে ৫.১৫ মিনিটে প্রদর্শিত হবে যাত্রাপালা ‘দেবী সুলতানা’। সন্ধ্যা ৭টায় বর্ধমান হাউজে গান পরিবেশন করবে মেঘদল, সঙ্গে থাকবেন ইমন চৌধুরী এবং সাদা সাদা কালা কালা গানের শিল্পী আরফান মৃধা।

এছাড়া উৎসবের দ্বিতীয় দিনে বাংলা একাডেমির নভেরা হলে প্রদর্শিত হবে ছয়টি সিনেমা। সকাল ১১টায় অমিত আশরাফের স্বল্পদৈর্ঘ্য সিনেমা ‘কাঁঠাল’, দুপুর ১২.৩০ মিনিটে এলিজাবেদ ডি কস্তার প্রামাণ্যচিত্র ‘বাংলা সার্ফ গার্লস’, ৩টায়, নির্মাতা হুমায়রা বিলকিসের ‘বাগানিয়া’, ৪.১৫ মিনিটে তাসফিয়া আফরিনের ‘কবি স্বামীর মৃত্যুর পর, আমার জবানবন্দি’, ৪.৩০ মিনিটে একই নির্মাতার আরো একটি স্বল্পদৈর্ঘ্য সিনেমা ‘হিরোইনস ওয়ান নাইট’ এবং বিকেল ৫টায় প্রসূন রহমানের ‘প্রিয় সত্যজিৎ’ প্রদর্শিত হবে।

এছাড়াও আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে ৬.৩০ মিনিটে দেখানো হবে অস্কারজয়ী ব্রিটিশ অভিনেত্রী টিলডা সুইন্টন অভিনীত ছবি ‘অরনাল্ডো’। ঢাকা লিট ফেস্টে অংশগ্রহণ করবেন দেশ-বিদেশের পাঁচশতাধিক শিল্পী, সাহিত্যিক, বক্তা এবং চিন্তাবিদগণ।