লাল শাড়ি

08 Dec 2022, 02:07 PM মুভিমেলা শেয়ার:
লাল শাড়ি

প্রথমবারের মত অপু বিশ্বাসের সঙ্গে জুটিবদ্ধ হয়ে কাজ করছেন সাইমন সাদিক। সরকারি অনুদানপ্রাপ্ত ‘লাল শাড়ি’ শিরোনামের ছবিটি নির্মাণ করছেন বন্ধন বিশ্বাস। বিস্তারিত লিখেছেন শেখ সেলিম ...


সাইমন সাদিক ইতোমধ্যে বেশকিছু উল্লেখযোগ্য ছবিতে অভিনয় করে নিজের জাত চিনিয়েছেন। তার সাবলীল অভিনয়ের কারণে দর্শকের হৃদয়ে জায়গা করে নিয়েছেন এই অভিনেতা। নির্মাতা, প্রযোজকেরাও তাকে নিয়ে কাজ করার আগ্রহ দেখাচ্ছে। বর্তমানে বেশ কয়েকটি সিনেমা নিয়ে ব্যস্ত সময় পার করছেন এই অভিনেতা। ব্যস্ততা প্রসঙ্গে সাইমান সাদিক বলেন, “লাল শাড়ি ছবিটি ছাড়াও বেশ কয়েকটি সিনেমায় কাজ করছি। সিডিউল ঠিক করে প্রতিটি সিনেমার শুটিংয়ে অংশ নিচ্ছি। নির্মাতা জাকির হোসেন রাজু স্যারের ‘চাদর’ সিনেমার শুটিং শেষ করে লাল শাড়ি ছবির সেটে এসেছি। এই সিনেমার মাধ্যমে প্রথমবারের মতো ঢালিউডের জনপ্রিয় অভিনেত্রী অপু বিশ্বাসের সঙ্গে কাজ করছি। আশা করছি নতুন কিছু দেখতে পাবেন দর্শকরা। এখনই ছবিটি সম্পর্কে বিস্তারিত বলতে চাচ্ছি না। এটি সিনেমা হলে গিয়ে দেখলেই বুঝতে পারবেন দর্শকরা। সত্যিকার অর্থেই সিনেমাটিতে দর্শকদের জন্য চমক রয়েছে।”

২ নভেম্বর থেকে শুরু হয়েছে লাল শাড়ি সিনেমার শুটিং। মানিকগঞ্জের পদ্মা নদীর তীরবর্তী এলাকায় শুটিং হচ্ছে ছবিটির।

সরকারি অনুদানপ্রাপ্ত এই সিনেমা নির্মাণ করছেন বন্ধন বিশ্বাস। সিনেমাটি প্রসঙ্গে পরিচালক বন্ধন বিশ্বাস বলেন, “আমি অনেকদিন ধরে চিন্তা করছিলাম। এই জুটিকে নিয়ে সিনেমা করব। তবে এত তাড়াতাড়ি করতে পারব, সেটি ভাবতে পারিনি। আশা করছি ‘লাল শাড়ি’র মাধ্যমে দর্শক প্রেক্ষাগৃহে নতুন জুটির রসায়ন দেখবেন।”

অন্যদিকে সিনেমাটি প্রসঙ্গে অপু বিশ্বাস বলেন, “আমি শুরুতেই রাষ্ট্রের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানাই। কারণ, সরকারি অনুদান দেওয়া হয়েছে বলেই ‘লাল শাড়ি’ সিনেমাটি আমি প্রযোজনা করতে সাহসী হই। এই সিনেমার মাধ্যমে নতুন করে নিজেকে চিনছি। এর আগে যতগুলো সিনেমার সঙ্গে ছিলাম তাতে শুধু অভিনয় করেছি। তবে এবারের সিনেমাটির সঙ্গে আমি ওতপ্রোতভাবে জড়িত। কারণ, এটি আমি প্রথমবারের মতো প্রযোজনা করছি। তাই অভিনয়ের সঙ্গে সবকিছুই সামলাতে হচ্ছে।”

‘লাল শাড়ি’ সিনেমার কাহিনি ও সংলাপ লিখেছেন তানভীর সিডনি। এতে অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, সুমিত, দিলরুবা দোয়েল, রাশেদুজ্জামান অপু, শাহেদ আলীসহ অনেকে।

উল্লেখ্য, ‘লাল শাড়ি’ সিনেমার গল্প আবর্তিত হয়েছে একটি তাঁতপল্লিকে ঘিরে। এতে প্রেম-ভালোবাসা এবং স্থানীয় রাজনীতির বিষয়ও উঠে আসবে। ছবিটি ২০২১-২২ অর্থবছরে সরকারের কাছ থেকে ৬৫ লাখ টাকা অনুদান পেয়েছে। এটি নির্মিত হচ্ছে অপুর প্রযোজনা প্রতিষ্ঠান ‘অপু-জয় চলচ্চিত্র’র ব্যানারে।

২০১২ সালে পরিচালক জাকির হোসেন রাজু পরিচালিত ‘জ্বী হুজুর’ চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে বাংলাদেশি চলচ্চিত্রে তার আগমন ঘটে। এরপরের বছর জাকির হোসেন রাজু পরিচালিত ‘পোড়ামন’ [২০১৩] চলচ্চিত্রে অভিনয় করে জনপ্রিয়তা পান এবং বায়োস্কোপ বর্ষসেরা পুরস্কার লাভ করেন। ২০১৮ সালে তিনি মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত জান্নাত চলচ্চিত্রে অভিনয়ে করে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। 

সাইমন অভিনীত উল্লেখযোগ্য ছবিগুলো হচ্ছে জ্বী হুজুর [২০১২], পোড়ামন [২০১৩], এর বেশি ভালোবাসা যায় না [২০১৩], তুই শুধু আমার [২০১৪], ব্ল্যাক মানি [২০১৫], চুপি চুপি প্রেম [২০১৫], অজান্তে ভালোবাসা [২০১৬], চোখের দেখা [২০১৬], মায়াবিনী [২০১৭], তুই আমার [২০১৭], জান্নাত জীবন থেকে পাওয়া [২০১৯] প্রভৃতি।

২০১২ খ্রিষ্টাব্দে দেশের স্বনামধন্য নির্মাতা জাকির হোসেন রাজুর ‘জ্বী হুজুর’ চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে বড়ো পর্দায় নাম লেখান। পরবর্তীসময়ে তিনি ২০১৩ খ্রিষ্টাব্দে ‘পোড়ামন’ ছবিতে অভিনয় করে দর্শকের কাছে পরিচিতি পান। এর পরের বছর তিনি ‘এর বেশি ভালবাসা যায় না’ ছবিতে অভিনয় করেন। ২০১৪ খ্রিষ্টাব্দে মুক্তি পায় রাজু চৌধুরী পরিচালিত ‘তুই শুধু আমার’, এবং শফিক হাসানের ‘স্বপ্নছোঁয়া’। ২০১৬ খ্রিষ্টাব্দে ‘মাটির পরী’, ‘পুড়ে য়ায় মন’ এবং ‘অজান্তে ভালোবাসা’। ২০১৮ খ্রিষ্টাব্দের ঈদুল আজহায় ‘জান্নাত’ ছবিটি তাকে নতুন করে দর্শকের সামনে হাজির করে। ছবিতে তার সহশিল্পী ছিলেন হালের ক্রেজ মাহিয়া মাহী। ‘জান্নাত’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য ২০১৮ খ্রিষ্টাব্দে শ্রেষ্ঠ অভিনেতা ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।