সেভেনআপের সেই মিষ্টি মেয়েটি

08 Dec 2022, 02:00 PM আকাশলীনা শেয়ার:
সেভেনআপের সেই মিষ্টি মেয়েটি

লাক্স-চ্যানেল আই সুপারস্টার ২০১৪-তে দ্বিতীয় রানারআপ হয়েছিলেন নীলাঞ্জনা নীলা। বিজ্ঞাপন এবং নাটকে অভিনয়ের মাধ্যমে অল্প সময়ের মধ্যে অসংখ্য ভক্ত হৃদয়ে জায়গা করে নিয়েছেন তিনি। নির্মাতাদের কাছেও হয়েছেন নির্ভরযোগ্য মডেল ও অভিনয়শিল্পী। নীলার অভিনয়জীবনের কাহিনি নিয়ে এবারের আকাশনীলা আয়োজনে থাকছে বিস্তারিত। লিখেছেন শহিদুল ইসলাম এমেল...


সম্প্রতি নীলাঞ্জনা নীলা অভিনীত ধারাবাহিক নাটক ‘ঝড়ের পাখি’ আরটিভিতে মঙ্গল, বুধ এবং বৃহস্পতিবার রাত ১০টায় প্রচার হচ্ছে। নাটকটি রচনা করেছেন শফিকুর রহমান শান্তনু। পরিচালনা করেছেন মাহমুদ হাসান রানা। কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন নীলা। গ্রাম থেকে শহরে আসা এক মেয়ের গল্প নিয়ে নাটকটি নির্মিত। আদর্শ, নীতিবোধ ও সততায় অটল থেকে একটি সাধারণ মেয়ে কীভাবে অসামান্য হয়ে ওঠে তারই গল্প ঝড়ের পাখি। পরিস্থিতির শিকার হয়ে দরিদ্র পরিবার থেকে দিনের পর দিন চড়াইউৎরাই পেরিয়ে সাফল্যের চূড়ায় উঠে আসে মেয়েটি। এভাবেই নানা টানাপোড়নের মধ্যে দিয়ে এগিয়ে যেতে থাকে ‘ঝড়ের পাখি’ নাটকের গল্প।

নীলাঞ্জনা নীলা ছাড়াও নাটকটিতে আরো অভিনয় করেছেন এলেন শুভ্র, রওনক হাসান, শাহেদ আলী সুজন, আফ্রি সেলিনা, শামীমা নাজনীন, ফারুক আহমেদ, আব্দুল্লাহ রানা, সুজন হাবিব, মুকিত জাকারিয়া, লারা লোটাস প্রমুখ।

নীলার ক্যারিয়ারের প্রথম চলচ্চিত্র ‘গহীন বালুচর’। এই ছবিতে অভিনয় করে দর্শকদের প্রশংসা পেয়েছেন নীলা। ছবিটি মুক্তি পায় ২০১৭ খ্রিষ্টাব্দের ডিসেম্বরে। এরপর কয়েক বছর কেটে গেলেও এই গø্যামারাস অভিনেত্রীকে আর কোনো নতুন সিনেমায় দেখা যায়নি। স¤প্রতি তিনি দুটি নতুন সিনেমার শুটিং নিয়ে ব্যস্ত সময় পার করছেন। একটি সিনেমার কাজ ইতোমধ্যেই শেষ হয়েছে এবং আরেকটি সিনেমার শুটিং এখনো চলছে। সিনেমা দুটির নাম কিছুদিনের মধ্যে আনুষ্ঠানিকভাবে জানাবেন সিনেমার প্রযোজকেরা। এছাড়া গত ঈদে কণ্ঠশিল্পী ইমরানের গাওয়া ‘ঘুম ঘুম চোখে’ শিরোনামের একটি গানের মিউজিক ভিডিওতে ইমরানের সঙ্গে মডেল হয়েছেন নীলা। গানটি লিখেছেন জামাল হোসেন এবং সুর ও সংগীত পরিচালনা করেছেন ইমরান নিজেই। গানটির ভিডিও নির্মাণ করেছেন সৈকত রাজ। প্রযোজনা প্রতিষ্ঠান রঙ্গন মিউজিক।

২০১৪ খ্রিষ্টাব্দে লাক্স-চ্যানেল আই সুপারস্টার প্রতিযোগিতা থেকে অভিনয়ের জগতে আসেন তিনি। লাক্স-চ্যানেল আই সুপারস্টার হওয়ার আগে টুকটাক নাচ করতেন। ক্যারিয়ারের শুরু বলা যায় মূলত ২০১৪ খ্রিষ্টাব্দ থেকেই। লাক্স-চ্যানেল আই সুপারস্টার খেতাব জুটলেও নিজেকে আলাদাভাবে চেনাতে সময় লেগেছে প্রায় একবছর। প্রথম দিকে কিছু নাটক করলেও ‘পেপসি’র একটি বিজ্ঞাপন তাকে তারকা খ্যাতি এনে দেয়। এটিই তার প্রথম বিজ্ঞাপন। বিজ্ঞাপটির নির্দেশনা দিয়েছেন অমিতাভ রেজা। প্রথমেই সেভেন আপের মতো নামি ব্র্যান্ড এবং অমিতাভ রেজার মতো নির্দেশকের সঙ্গে কাজ করবেন এটা ভাবেননি তিনি। এই বিজ্ঞাপনটি করার পর জনপ্রিয়তা অনেক বেড়ে যায় তার। ওই সময়ে বাইরে বের হলে সবাই তখন তাকে বলত, ‘সেভেনআপের সেই মিষ্টি মেয়েটা’। প্রথম বিজ্ঞাপনটি ভালো করার কারণে সেভেনআপ কর্তৃপক্ষ তাকে দিয়ে আরো একটি বিজ্ঞাপন করান। এটির নির্দেশনা দেন কিষেন্দু।

এরপর থেকেই মডেল হন বিভিন্ন প্রতিষ্ঠানের। কাজ করেন একের পর এক নাটক ও বিজ্ঞাপনচিত্রে। ২০১৭ খ্রিষ্টাব্দে টেলিভিশনে অসাধারণ পারফর্মেন্সের জন্য ‘লাক্স ইমার্জিং তারকা’ পুরস্কার লাভ করেন নীলা। অভিনয়ের সঙ্গে যারা জড়িত সকলেই কমবেশি বড়ো পর্দায় নিজেকে দেখতে চান, নীলাও তাদের ব্যতিক্রম নন। তাই বড়ো পর্দায়ও তিনি নিজেকে ঝালিয়ে নিয়েছেন। তার এই স্বপ্নটি পূরণ হয় বদরুল আনাম সৌদ পরিচালিত পূর্ণদৈর্ঘ্য ‘গহীন বালুচর’ চলচ্চিত্রের মাধ্যমে। ছবিটির মাধ্যমে নীলা আরো বেশি পরিচিতি লাভ করেন। নির্মাতাদের পছন্দের তালিকায়ও চলে আসেন। বর্তমানে নীলা ব্যস্ত রয়েছেন নাটক, বিজ্ঞাপন এবং সিনেমায় অভিনয় নিয়ে। আজ নীলা পুরোদস্তুর একজন অভিনেত্রী হলেও এই অঙ্গনে কাজ করবেন ভাবেননি কখনো। নীলা বলেন, “এখানে কাজ করব এমনটি ভাবিনি কখনো। কীভাবে যেন অভিনেত্রী হয়ে গেছি। লাক্সে গেলাম, অডিশন দিলাম এবং কীভাবে যেন লাক্স সুন্দরী হয়ে গেলাম। কিন্তু অভিনয়শিল্পী হওয়ার কোনো স্বপ্ন ছিল না আমার। এখানে কাজ করতে কোনো সমস্যা হচ্ছে কি ? নীলা বলেন, ‘সমস্যা হচ্ছে না বরং আমি খুবই আনন্দ পাচ্ছি এই অঙ্গনে কাজ করে। ভালো লাগছে আমার।”

সুবর্ণা মুস্তাফা নীলাঞ্জনা নীলার আইডল। এই প্রসঙ্গে নীলা বলেন, “সুবর্ণা ম্যামকে ছেলেবেলা থেকেই দেখে বড়ো হয়েছি। তার অভিনয়শৈলী, এক্সপ্রেশন, তার ফ্যাশন, স্টাইল আমাকে মুগ্ধ করে। একসময় তার ফ্যাশন অনেকে অনুসরণ করত। ওনাকে দেখে সবাই ড্রেস পরত। টিভিতে যখনই তার অভিনয় দেখি, ‘হা’ করে তাকিয়ে থাকি, মুগ্ধ হই। ছেলেবেলা থেকেই আমার আব্বু-আম্মুসহ পরিবারের সবাই-ই তার অভিনয় পছন্দ করতাম, এখনো করি।”

নীলঞ্জনা নীলা ২০১৪ খ্রিষ্টাব্দের পর থেকে এ পর্যন্ত প্রায় শ’খানেক নাটক ও টেলিফিল্ম এবং বেশকিছু টিভি সিরিজে অভিনয় করেছেন। আগামী দিনে নিজের অভিনয় দক্ষতা দিয়ে চমৎকার একটি অবস্থান তৈরি করবেন তার ভক্ত-শ্রোতারা এই প্রত্যাশা করেন।