অস্কারের হাতছানি নুহাশ-এর ‘মশারি’

30 Nov 2022, 04:41 PM মুভিমেলা শেয়ার:
অস্কারের হাতছানি নুহাশ-এর ‘মশারি’

অস্কার দৌড়ে আরো এগিয়ে গেল নুহাশ-এর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মশারি’। এটিই বাংলাদেশি কোনো নির্মাতার প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। যার নির্মাতাকে হাতছানি দিয়ে ডাকছে একাডেমি অ্যাওয়ার্ডস। যুক্তরাষ্ট্রভিত্তিক বিনোদন সমায়িকী ভ্যারাইটির সম্ভাব্য অস্কার বিজয়ী তালিকায় জায়গা করে নিয়েছে নুহাশ-এর ‘মশারি’। এটা সত্যিই নির্মাতা নুহাশ হুমায়ূনের জন্য একটি দারুণ খবর। দারুণ এই খবরটির জন্য নিশ্চয়ই খোশমেজাজে আছেন নুহাশ। থাকাটাই স্বাভাবিক। কারণ তার হাতের কাছেই এখন অস্কার মনোনয়ন এবং জয়ের সম্ভাবনাও। নুহাশ হুমায়ূনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মশারি’ অনেকগুলো আন্তর্জাতিক উৎসবে অংশ নিয়েছে। প্রশংসার পাশাপাশি পুরস্কারও পেয়েছে। এরই মধ্যে ৯৫তম একাডেমি অ্যাওয়ার্ডসের জন্য পুরোপুরি প্রস্তুত ছবিটি। অস্কারের লাইভ অ্যাকশন শর্ট লিস্টে বিশ্বের কোন কোন চলচ্চিত্র থাকতে পারে তার একটা পূর্বানুমান প্রকাশ করে যুক্তরাষ্ট্রের প্রথমসারির সংবাদমাধ্যমগুলো।

২২ নভেম্বর ২০২২ যুক্তরাষ্ট্রে চলচ্চিত্রবিষয়ক সাময়িকী ভ্যারাইটি প্রকাশ করে ৫ ছবির তালিকা। সেখানে আমেরিকান গায়িকা-নির্মাতা টেইলর সুইফটের ‘অল টু ওয়েল’-এর সঙ্গে আছে নুহাশ-এর ‘মশারি’ও। ভ্যারাইটির পূর্বানুমান সাধারণত অনেকাংশে মিলেও যায়।

নুহাশ-এর এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটির জন্য এবার আরো একটি সুখবর যুক্ত হয়েছে। তা হলো অস্কারজয়ী দুই ব্যক্তিত্ব আমেরিকান অভিনেতা-নির্মাতা জর্ডান পিল এবং ব্রিটিশ অভিনেতা রেপার রিজ আহমেদ। এই দুইজন ‘মশারি’ চলচ্চিত্রের নির্বাহী প্রযোজকের দায়িত্ব পালন করবেন। জানা যায় প্রতি বছর অস্কার মনোনয়ন দৌড়ে যারা এগিয়ে থাকেন তাদের কাজগুলোর সঙ্গে যুক্ত হন হলিউডসহ বিভিন্ন ইন্ডাস্ট্রির নামি-দামি প্রযোজক, পরিচালক, অভিনয়শিল্পী এবং তাদের প্রযোজনা প্রতিষ্ঠান। তারা অস্কারের তালিকাভুক্ত ভোটারদের কাছে নির্বাচিত ছবিটির জন্য ভোট চান। এই ভোটে হলিউডের তারকা ও কলাকুশলীরা জেতার জন্য একটা বড়ো ভূমিকা পালন করেন। আগামী ৯৫তম অস্কার মনোনয়নে নয় হাজার ৬৬৫জন সদস্য ভোট দিতে পারবেন। তাদের ভোটেই নির্বাচিত হবে অস্কার মনোনয়ন তালিকায় কেকে জায়গা পাচ্ছেন। ‘মশারি’ যদি ভোটের প্রচারণায় এগিয়ে যায় তাহলে মনোনয়ন থেকে লাইভ অ্যাকশন শর্ট ফিল্ম ক্যাটাগরিতে অস্কার জিততে পারে। ‘মশারি’ এরই মধ্যে এসএক্সএসডব্লিউ জুরি অ্যাওয়ার্ডস জিতেছে। এছাড়া ফ্যান্টাসিয়া, হলিশর্ট, মেলবোর্ন ফেস্টিভ্যালেও পুরস্কৃত হয়েছে। ভ্যারাইটির মতে, ‘মশারি’ হতে যাচ্ছে অস্কারের যোগ্যতা অর্জনকারী প্রথম বাংলাদেশি চলচ্চিত্র। ‘মশারি’র গল্প, পরিচালনা, প্রযোজনার পাশাপাশি সম্পাদনাও করেছেন নুহাশ হুমায়ূন। ছিবিটির গল্পে দেখা যায় – রক্তপিপাসু মশায় ভরে গেছে গোটা বিশ্ব। দুই বোন অজানা আতঙ্কে মশারির ভেতর রাত পার করছে। দুই বোনের চরিত্রে অভিনয় করেছেন সুনেরাহ বিনতে কামাল এবং আয়রা।