মহারানি হিমি

13 Nov 2022, 01:09 PM আকাশলীনা শেয়ার:
মহারানি হিমি

ছোটোপর্দার বর্তমান সময়ের প্রিয় মুখ জান্নাতুল সুমাইয়া হিমি। নাটক এবং বিজ্ঞাপন এই দুই মাধ্যমে সাবলীল অভিনয় করে চলেছেন তিনি। ২০১৪-তে ‘রঙ-আরটিভি টুয়েন্টি টুয়েন্টি কালারস মডেল সার্চ’-এ চ্যাম্পিয়ন হওয়ার পর থেকে নাটকে অভিনয় করতে শুরু করেন হিমি। এরই মধ্যে নাটক আর বিজ্ঞাপনচিত্রে সাবলীল উপস্থিতির মাধ্যমে দর্শকের হৃদয়ে জায়গা করে নিয়েছেন তিনি। এবারের আকাশলীনা আয়োজনে হিমিকে নিয়ে লিখেছেন শহিদুল ইসলাম এমেল...


ছোটোপর্দার বর্তমান সময়ে প্রিয় মুখ জান্নাতুল সুমাইয়া হিমি। ছেলেবেলা থেকেই নাচ, গান ও আবৃত্তি শিখেছেন ‘ছায়ানট’ এবং ‘কচিকাঁচা’য়। তখন থেকেই বিটিভিতে শিশুশিল্পী হিসেবে বিভিন্ন অনুষ্ঠানে অভিনয়, নাচ, গান করতে দেখা গেছে তাকে। এরপর ২০১৪ খ্রিষ্টাব্দে ‘রঙ-আরটিভি টুয়েন্টি টুয়েন্টি কালারস মডেল সার্চ’ কম্পিটিশনে অংশগ্রহণ করে চ্যাম্পিয়ন হন। মডেল সার্চে চ্যাম্পিয়ন হওয়ার পর চ্যানেল আইতে ‘মহারানী’ নামে একটি সিরিয়ালে অভিনয় করার সুযোগ পান। এরপর থেকেই মূলত নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করতে শুরু করেন তিনি। হিমির প্রথম নাটক ‘অনাকাক্সিক্ষত সত্য’। নাটকটির শুটিং হয়েছিল পুবাইলে। ‘অনাকাক্সিক্ষত সত্য’ নাটকে অভিনয়ের ফিলিংসটা ছিল অন্যরকম। এর আগে ছোটোদের চরিত্র করতেন। নাটকটিতে অভিনয় করে একেবারে নায়িকা নায়িকা ফিলিংস পেয়েছিলেন তিনি। নাটকটিতে বিয়ের অনেক অ্যারেঞ্জমেন্ট ছিল, এই ব্যাপারগুলা খুব ভালো লেগেছিল তার। তখন থেকে প্রধান চরিত্রে কাজ করার ব্যাপারে আগ্রহী করে তোলেন নিজেকে। ছেলেবেলা থেকেই গান শিখেছেন তাই একজন ভালো গায়িকা হতে চেয়েছিলেন। তখন অভিনয়ের চেয়ে গানকেই বেশি প্রাধান্য দিতেন। পরে চিন্তা করে দেখলেন অভিনয়ের মাধ্যমে চরিত্র বুঝে সব কিছুই ফুটিয়ে তোলা যায়। চরিত্রের গভীরে যাওয়া যায়। সেটা গানে সম্ভব নয়। এসব কথা চিন্তা করেই তিনি সিরিয়াসলি অভিনয় করতে শুরু করেন।

বর্তমান সময়ের ব্যস্ততা সম্পর্কে জানতে চাইলে হিমি বলেন, “এখন সিঙ্গেল নাটকের কাজ নিয়ে বেশি ব্যস্ত আছি। ‘একাত্তরের বিজয়িনী’ নামের একটি নাটকের কাজ করলাম। নাটকটি মুক্তিযুদ্ধের সত্য ঘটনা অবলম্বনে নির্মিত। নাটকটিতে ৬৫ বছরের একটি ভিন্ন চরিত্রে অভিনয় করেছি। এছাড়া উত্তরা ব্রিজসহ বেশ কিছু প্রেমের নাটক করলাম, বিয়েসাদি নিয়ে কিছু নাটক করলাম। একটি নাটকের মধ্যে আমি ক্যান্সারে আক্রান্ত রোগীর চরিত্রে করেছি। একেক নাটকে একেক রকম চরিত্রে অভিনয় করেছি। ভিন্ন ভিন্ন চরিত্রে অভিনয় করতে আমার ভালো লাগে।”

নিলয়ের সঙ্গে জুটি বেঁধে এর আগে কয়েকটি সিঙ্গেল নাটকে কাজ করেছেন তিনি। ওয়েব ফিকশনে এবারই প্রথম। ওয়েব ফিকশনটির নাম পরান-পাখি। নাটকটির গল্প এবং নির্মাণ করেছেন মাহিন আওলাদ, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন ফেরারী ফরহাদ। এতে পরান চরিত্রে নিলয় এবং পাখি চরিত্রে হিমি অভিনয় করেছেন। হিমি বলেন, “ ‘পরান-পাখি’ নাটকটি নিয়ে আমি দারুণ আশাবাদী। আশা করছি ভালো কিছু হবে।” ধ্রæব মিউিজিক স্টেশনের ব্যানারে নির্মিত এ নাটকটি ‘ধ্রæব টিভি’ ইউটিউব চ্যানেলে প্রচার হবে। হিমি-নিলয় জুটির উল্লেখযোগ্য নাটক ডাবল পেইন, বিয়ের মোহরানা, ভুতুড়ে প্রেম, গভীর জলের ফিস, প্রেমিক হতে চাই, প্রেমের বাজার ভালো না, ভাই প্রেম বোঝে না, জামাই নাম্বার ওয়ান, আজ আমার বিয়ে, বিয়ের পরীক্ষা, বিয়ে আমি করবো না, বউয়ের বুদ্ধি, মেম সাহেব এবং বেশরম।

হিমি প্রায় সবার সঙ্গেই কাজ করেছেন কিন্তু অপূর্বর সঙ্গে এখন পর্যন্ত কোনো কাজ করা হয়ে ওঠেনি তার। এবার ‘ফিরে এসো সুরঞ্জনা’ নামে একটি নাটকে রাত্রি চরিত্রে অভিনয় করেছেন তিনি। উত্তরার একটি বাড়িতে শুটিং হয়েছে। নাটকটি নির্মাণ করেছেন মো. তৌফিকুল ইসলাম। দুই সাবেক প্রেমিক প্রেমিকার গল্প নিয়ে নাটকটি নির্মিত হয়েছে। দুজনে সম্পর্কের একটি পর্যায়ে গিয়ে একে অপরকে এড়িয়ে চলতে শুরু করে। প্রেমের এই টানাপোড়েনের মধ্যে এক পর্যায়ে তাদের বিয়ে ঠিক হয়ে যায়। তবে, নানা সময়ে কারণে অকারণে দেখা হয় তাদের। এভাবেই ‘ফিরে এসো সুরঞ্জনা’ নাটকের গল্পটি এগিয়ে যায়। হিমি অনেকদিন ধরে নাট্যাঙ্গনে কাজ করলেও এতদিন পর অপূর্বর সঙ্গে কাজ করা প্রসঙ্গে বলেন, “‘আসলে আমার অভিনয় জীবনে অনেকের সঙ্গেই কাজ করেছি কিন্তু এত দিন ব্যাটে-বলে মেলেনি বলে অপূর্ব ভাইয়ের সঙ্গে আমার কাজ করা হয়ে ওঠেনি। প্রথমবার কাজ করলেও আমার মনে হয়নি আমি তার সঙ্গে প্রথম কাজ করছি। তিনি অনেক হেল্পফুল একজন মানুষ।” হিমি আরো বলেন, “শুধু অপূর্ব ভাই নয়, আমি নাটকের নির্মাতা এবং পুরো টিমের সঙ্গেই প্রথমবার কাজ করেছি। আমার কাছে নতুন মনে হচ্ছে না। মনে হচ্ছে এই টিমটি অনেক দিনের চেনা। অনেক দিন ধরে এই টিমের সঙ্গে কাজ করছি। টিমের সবাই কাজে খুবই হেল্পফুল। আমি আশা করছি সবকিছু মিলিয়ে একটি ভালো কাজ উপহার দিতে যাচ্ছি।”

এছাড়া হিমি জোবান আহমেদের সঙ্গেও কাজ করছেন। ‘রাত সাড়ে ১১ টায় গেট বন্ধ’ নামে একটি নাটকে জোবানের সঙ্গে বেশ কয়েক বছর পর আবার অভিনয় করছেন। এছাড়া গত কোরবানির ঈদে সালমান মুক্তাদিরের সঙ্গে মিষ্টি প্রেমের গল্পের কাহিনি নিয়ে ‘আমি প্রেমিক হতে চাই’ নাটকে অভিনয় করেছেন। নাটকটি রচনা করেছেন লিমন আহমেদ এবং পরিচালনা করেছে জিয়াউদ্দিন আলম। মোশারফ করিমের সঙ্গে ‘গ্যাংস্টারের বিয়ে’ নাটকে অভিনয় করেছেন। নাটকটি রচনা করেছেন মেজবাউদ্দিন সুমন এবং পরিচালনা করেছে মাইদুল রাকিব।

কার সঙ্গে অভিনয় করতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন জানতে চাইলে হিমি বলেন, “আসলে আমার সবার সঙ্গেই কাজ করতে ভালো লাগে। একদম নির্দিষ্ট করে কারো নাম বলছি না। আমার সবার সঙ্গেই কাজ করতে ভালো লাগে এবং আমি ভবিষ্যতে সবার সঙ্গেই কাজ করতে চাই।”

২০১৭-এ মিস ওয়ার্ল্ড বাংলাদেশ প্রতিযোগিতায় দ্বিতীয় রানারআপ জান্নাতুল সুমাইয়া হিমি। গত দুই ঈদে তার ১৬টি করে নাটক প্রচার হয়েছে। তার মেধা এবং সাবলীল অভিনয় দিয়ে ভবিষ্যতে এই ধারাবাহিকতা বজায় রাখবেন তার ভক্তদের এই প্রত্যাশা।