বলিউডের পর্দা থেকে ফুটবল মাঠ নেচে মাতাচ্ছেন নোরা !

10 Nov 2022, 12:03 PM বলিউড শেয়ার:
বলিউডের পর্দা থেকে ফুটবল মাঠ নেচে মাতাচ্ছেন নোরা !

ফিফা ফুটবল বিশ্বকাপের উন্মাদনা ইতোমধ্যে শুরু হয়ে গেছে। কিছুদিন পরেই জমকালো অনুষ্ঠানের মাধ্যমে পর্দা উঠবে বিশ্বকাপ ফুটবলের। বিশ্বের সবথেকে জনপ্রিয় এই প্রতিযোগিতাকে ঘিরে উন্মাদনা চলছে গোটা বিশ্বে। এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছে না ভারত। কিন্তু এবারের বিশ^কাপে মাঠেও থাকবে ভারতের ছোঁয়া। কারণ, ফুটবল বিশ^কাপের থিম সং ট্র্যাকে পারফর্ম করবেন বলিউডের বর্তমান সেনসেশন জনপ্রিয় আইটেম গার্ল নোরা ফাতেহি। বাংলাদেশেও তার আসার বিষয়ে বেশ আলোচনা সমালোচনা হচ্ছে। নোরা ফাতেহি থাকছেন এবারের বলিউড আয়োজনে...

বলিউডে আইটেম গানের জনপ্রিয়তা সবসময়ই ছিল। একেক সময় একেক আইটেম গার্লের সময় চলে। বর্তমানে জনপ্রিয়তার তুঙ্গে আছে নোরা ফাতেহি। বেশ চড়া দাম চেয়েছেন তার নাচের জন্য। মরোক্কান বাবার ঘরে কানাডিয়ান এই সুন্দরীর জন্ম ৬ ফেব্রুয়ারি ১৯৯২ খ্রিষ্টাব্দে। তিনি একাধারে নৃত্যশিল্পী, মডেল, অভিনেত্রী ও গায়িকা। বাবা মরোক্কান হলেও তার জন্মের আগেই পুরো পরিবার কানাডায় বসবাস শুরু করেন।

সেই ছেলেবেলা থেকেই নাচের প্রতি দারুণ ঝোঁক ছিল নোরার। স্কুলজীবনে নাকি একবার নোরা ফাতেহির নাচ দেখে খুব হাসাহাসি করেছিল সহপাঠীরা। বাড়ি ফিরে সেদিন খুব কান্নাকাটি করেছিলেন তিনি। ঘুম থেকে উঠে মাকে বললেন, ড্যান্সার হবেন, নাচ শিখতে চান তিনি। অবশ্য সে সময় পরিবার থেকে নাচ শেখার অনুমতি পাননি।

কিন্তু ইচ্ছের কাছে কোনো বাধাই বাধা থাকে না। ঘরের দরজা বন্ধ করে ইউটিউব দেখে নাচ শিখতে শুরু করেন নোরা। সেই সময়ই নোরার হৃদয়ে জায়গা করে নেয় ‘বলিউডি নাচ’। ঠিক করলেন, একদিন নাচ দিয়েই তিনি বলিউড জয় করবেন। অবশেষে রোয়ার : টাইগার্স অব দ্য সুন্দরবনস চলচ্চিত্রের মাধ্যমে তার বলিউডে অভিষেক ঘটেছিল। তিনি তেলেগু চলচ্চিত্র টেম্পার, বাহুবলি : দ্য বিগিনিং ও কিক ২ চলচ্চিত্রে আইটেম গানে পারফর্ম করে জনপ্রিয়তা অর্জন করেন। ২০১৫ খ্রিষ্টাব্দে তিনি বিগ বস-এ অংশগ্রহণ করে দারুণ জনপ্রিয়তা পান।

২০১০ খ্রিষ্টাব্দের দক্ষিণ আফ্রিকার ফুটবল বিশ্বকাপে ফিফা বিশ্বকাপের থিম সং-এ সুর দিয়েছিলেন বলিউডের সুরকার সেলিম-সুলেমান। এবার নোরা থিম সং-এর ভিডিওতে নিজের নাচের জাদু দেখাবেন। এর আগে বিশ্বকাপের গানের সঙ্গে শাকিরা, জেনিফার লোপেজের মতো তারকারাও পারফর্ম করেছেন, গান গেয়েছেন। এবার বিশ্বকাপের অ্যান্থেম সং ‘লাইট দ্য স্কাই’ গানে বলিউড অভিনেত্রী নোরা ফাতেহি পারফর্মেন্স করছেন। গানে নোরার পাশাপাশি ইয়েমেনের সংগীতশিল্পী বালকিস ফাথি, মরক্কোর শিল্পী মানাল এবং ইরাকের গায়িকা রাহমা রিয়াদও পারফর্ম করেছেন। নোরা ফাতেহি সেই ভিডিও শেয়ার করার পর তা নেট দুনিয়ায় বেশ আলোড়ন তুলেছে। শুধু থিম গান নয়, উদ্বোধনী সংগীত এবং শেষ গানও গইবেন নোরা। তাও আবার হিন্দিতে। ভারত এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রতিনিধিত্ব করছেন নোরা ফাতেহি। সেখানে তাকে গাইতে এবং নাচতে দেখা যাবে। ভারতীয় না হলেও নিজেকে এদেশের নাগরিক ভাবেন নোরা। ফিফার তরফ থেকে এমন সম্মান পেয়ে বেশ খুশি তিনি। বাংলাদেশে আসারও কথা আছে নোরার। ঢাকার এক কনভেনশন হলে পুরস্কার বিতরণ আয়োজনে নাচ পরিবেশন করার কথা বলিউড সেনসেশন নোরা ফাতেহির। এ জন্য অন্যতম আয়োজক প্রতিষ্ঠানের কাছ থেকে ১৫ লাখ রুপিও অগ্রীম নিয়েছিলেন নোরা। কিন্তু আমাদের দেশের কিছু জটিলতার কারণে তা এখনো চূড়ান্ত হয়নি। বাংলাদেশেও নোরার অনেক ভক্ত রয়েছে। তারা তার অপেক্ষায় আছে। আমন্ত্রণ রইল নোরার জন্য।

তবে এর কদিন পরেই দুই আয়োজকের বিবাদ মেটে। ১৮ নভেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গেøাবাল অ্যাচিভারস অ্যাওয়ার্ড [নারী উদ্যোক্তা] অনুষ্ঠানে আসার কথা পাকা হয় নোরার। কিন্তু এবারও ঢাকায় আসার অনুমতি পেলেন না এই বলিউড আইটেম গার্ল।

জানা যায়, ডলার সংকটের কারণে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় নোরা ফাতেহিকে দেশে আসার অনুমতি দেয়নি।

সোমবার মন্ত্রণালয় একটি চিঠির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে। সংস্কৃতি মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ খালেদ হোসেন স্বাক্ষরিত ওই চিঠিতে জানানো হয়েছে, বৈশ্বিক অবস্থার পরিপ্রেক্ষিতে দেশে বৈদেশিক মুদ্রার মজুত সুসংহত রাখার লক্ষ্যে ভারতীয় অভিনেত্রী নোরা ফাতেহিকে অংশগ্রহণের অনুমতি প্রদান করা যাচ্ছে না।

এর আগে সংবাদমাধ্যমে দুই আয়োজক সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছিল, ৪০ মিনিটের জন্য ঢাকায় আসছেন নোরা ফাতেহি। ১৮ নভেম্বর ‘মঙ্গলবার অ্যাচিসভারস অ্যাওয়ার্ড-২০২২’ অনুষ্ঠানে যোগ দিয়ে নাচবেন এ মরোক্কান সুন্দরী। এই সময়ের মধ্যে তিনি পোশাক বদলাবেন তিনবার। এছাড়া পুরস্কার বিতরণও করবেন। কিন্তু মন্ত্রণালয়ের এক চিঠিতে নোরাকে নিয়ে সব আয়োজনই আপাতত স্থগিত রইল।

প্রসঙ্গত, আইটেম গানের শিল্পী হিসেবে নোরা ফাতেহি বলিউডের বেশ কিছু ছবিতে নজর কেড়েছেন। সেগুলোর মধ্যে রয়েছে ‘কিক টু’, ‘শের’, ‘লোফার’, ‘সত্যমেভ জয়তে’, ‘স্ত্রী’, ‘ভারত’, ‘বাটলা হাউজ’ প্রভৃতি।

মিউজিক ভিডিওতেও সমান জনপ্রিয় তিনি। ‘বিগ বস ৯’, ‘ঝলক দিখলা যা’, ‘কমেডি নাইটস’, ‘এমটিভি ট্রল পুলিশ’সহ বিভিন্ন টিভি শোতেও নোরার উপস্থিতি ছিল জমকালো। 

 লেখা : ফাতেমা ইয়াসমিন