প্রথম কাজটাই ছিল চ্যালেঞ্জিং -দোলন দে

06 Oct 2022, 12:00 PM আকাশলীনা শেয়ার:
প্রথম কাজটাই ছিল চ্যালেঞ্জিং -দোলন দে

ভিট সুন্দরী প্রতিযোগিতার মাধ্যমে শোবিজ অঙ্গনে কাজ শুরু করেন দোলন দে। বর্তমানে ওয়েব সিরিজ, খন্ডনাটক এবং বিজ্ঞাপনের কাজ নিয়ে ব্যস্ত সময় পার করছেন। তার প্রথম নাটক ‘নূরজাহান।’ তারপর একের পর এক নাটক করে চলেছেন। তার নাটকের সংখ্যা পঞ্চাশের ওপরে। এবারের আকাশলীনা আয়োজনে দোলন দেকে নিয়ে লিখেছেন শাহিদুল ইসলাম এমেল ...


‘ভিট চ্যানেল আই টপ মডেল ২০১২’ হওয়ার পর শোবিজ অঙ্গনে যাত্রা শুরু করেন দোলন দে। তখন থেকেই অল্প অল্প অভিনয় করা শুরু করেন তিনি। এখন নিয়মিত অভিনয় করে চলেছেন। বর্তমানে ওয়েব সিরিজ, খÐনাটক, মডেলিং এবং শর্ট ফিল্ম নিয়ে ব্যস্ত সময় পার করছেন তিনি। রাশেদ রাহার পরিচালনায় ওয়েব সিরিজ ‘ডোম’-এর কাজ শেষ করেন। এতে দোলনের সঙ্গে অভিনয় করেছেন আবু হুরাইয়া তানভীর, প্রাণ রায়, আমিনুল ইসলাম, তানহা তাসনিয়া-সহ আরো অনেকে। ‘ডোম’ ওয়েব সিরিজের গল্পটা হচ্ছে এরকমÑ ডোম একটি মেয়ে পছন্দ করেন। সেই মেয়েটি সিনেমার নায়িকার মতো। তাকে দেখতে খুব ভালো লাগে। সবসময় তার গান শোনে। এমন সময় একটি মার্ডার হয়। ডোম যখন লাশের পোস্টমর্টেম করতে আসে তখন তিনি ওই মেয়েকে দেখে চমকে ওঠেন। কারণ ওই মেয়েটিকেই সে ভালোবাসে। ওই মেয়েটিই তার ভালোবাসার নায়িকা। তারপর ওই লাশ নিয়ে উদ্ভট কল্পনা করতে থাকে। এরপর ‘বাসর ঘরে কে’ নামে একটি খন্ডনাটকের কাজ শেষ করেছেন। এটা ২৯ সেপ্টেম্বর এসএ টিভিতে প্রচার হয়েছে। এতে দোলন, সুজন হাবিব, সাহিল অভিনয় করেছেন। এই নাটকে তিনজন বন্ধু থাকে। একজনের নাম অনুভব। অনুভব একেক বন্ধুর সঙ্গে একেক রকম ব্যবহার করে। কথাও বলে একেক জনের সঙ্গে একেক ধরনের। এক বন্ধুর সঙ্গে আরেক বন্ধুর ভুল বোঝাবুঝি সৃষ্টি হয়। এদিকে সুজন হাবিব যে মেয়েকে পছন্দ করে সেই মেয়েটির সঙ্গে অলরেডি শাহিনের রিলেশনশিপ হয়ে গেছে। ওরা বিয়ে করতে চায়। এমন সময় অনুভব একটি গেম খেলে। আলটিমেটলি যখন বিয়ে করে তখন দেখে যে, বউ চেঞ্জ হয়ে গেছে। এই নাটকের গল্পটি একটু কমেডি ধরনের। এছাড়া আরেকটি নাটক ‘৪২০’ শেষ করেছেন। এতে দোলন দে’র সঙ্গে আছেন রওনক হাসান, কচি খন্দকার। এটা চ্যানেল আইতে প্রচার হবে। ‘৪২০’ নাটকটি একটি ডাকাতের পরিবারের কাহিনি। ওই পরিবারে একটি মেয়ে থাকে। মেয়েটি ডাকাতের হলেও সে সবসময় চিন্তা করে যখনই কাউকে ভালোবাসবে, বিয়ে করবে একটি ভালো পরিবারের ছেলেকেই। যারা তাদের মতো নয়। কিন্তু মেয়ের বাবা চায় সে যেমন ডাকাত তার মেয়ের বিয়েও হোক ডাকাত দলের ছেলের সঙ্গে। একসময় মেয়ের বিয়ে ঠিক হয়। এই সময়ে মেয়েটি একটি অনাকাক্সিক্ষত ঘটনার শিকার হয়। যার কারণে শেষ পর্যন্ত বিয়েটা আর হয় না। মেয়েটি যদিও একটি ভালো ছেলেকে বিয়ে করবে বলে ঠিক করেছিল কিন্তু প্রেম-ভালোবাসা হওয়ার পর মেয়েটি জানতে পারে সে যাকে ভালোবেসে বিয়ে করতে যাচ্ছে সে আসলে ডাকাতের ছেলে।

এছাড়াও কিছুদিন আগে ‘প্রিয়মুখ’ নামে একটি শর্ট ফিল্ম প্রচার হয়েছে। স্বাস্থ্যমন্ত্রণালয়ের মানসিক স্বাস্থ্য নিয়ে একটি বিজ্ঞাপন করেছেন। এছাড়া ‘মোহ’, ‘ছুটি’, সারা ডিটারজেন্টের বিজ্ঞাপনসহ বেশ কিছু খন্ড নাটকে কাজ করেছেন।

দোলন দে’র প্রথম নাটকে ‘নূরজাহান’। এটি ২০১৪ খ্রিষ্টাব্দে চ্যানেল আইতে প্রচার হয়। এতে অভিনয় করেন নাজনীন হাসান চুমকি, অসক বেপারী, শেলী হাসানসহ অনেকে। এরপর থেকে একের পর এক নাটক করে চলেছেন। এ পর্যন্ত ৫০টিরও বেশি নাটকে কাজ করেছেন দোলন দে।

অভিনয় জীবনের একটি বিশেষ স্মৃতির কথা জানতে চাইলে বলেন, ‘যেহেতু আমার পরিবারের কেউ অভিনয়ের সঙ্গে জড়িত নয়। প্রথম বার আমি যখন ক্যামেরার সামনে দাঁড়াই তখন আমি বুঝতাম না যে একটা জিনিস বারবার বলতে হবে। কীভাবে ক্লোজ শর্ট দিতে হয় আমার এ সম্পর্কে কোনো ধারণাই ছিল না।

আমার প্রথম ডিরেক্টর ছিলেন রায়হান খান। উনি আমাকে সবসময় উৎসাহ দিতেন। বলতেন আমার কণ্ঠে কিছু একটা আছে, তুমি পারবে। ওনার যে কনফিডেন্ট আমার ওপর ছিল, সেটা থেকেই কিন্তু আমার কাজের শুরু। ওনার মাধ্যমেই আমার অভিনয় জগতে আসা। আমি যখন কাজ শুরু করি তখন আমার মনে আছে রাতের সিকোয়েন্স দিনে করতে হবে। সেজন্য ঘর অন্ধকার করে রাখা হয়েছে রাতের সিকোয়েন্স করার জন্য। অনেকক্ষণ ধরে আমার জন্য সবাই অপেক্ষা করছিলেন। আমার প্রথম কাজটাই ছিল একটি চ্যালেঞ্জিং চরিত্রের। একটি অটিস্টিক মেয়ের চরিত্র। আমাদের শহরের অনেক মধ্যবিত্ত পরিবারও এই অটিস্টিক রোগ সম্পর্কে জানে না। আমি গ্রামের একটি চরিত্র কীভাবে ফুটিয়ে তুলব। তারপরও আমি যখন প্রথম শর্ট দিই তখন আমার মনে হয়েছিল প্রথম টেকেই আমি ভালো শর্ট দিয়েছিলাম। সবাই খুব হাততালি দিচ্ছিল। এই জিনিসগুলো আমার জন্য খুব ভালো লাগার ছিল। আমার জীবনের প্রথম শর্ট যেটা এনজি হয় নাই। এটাই আমার বিশেষ স্মৃতি