‘বিস্ময়কর সবকিছু’তে আনিসুল হক

28 Aug 2022, 04:08 PM আকাশলীনা শেয়ার:
‘বিস্ময়কর সবকিছু’তে আনিসুল হক

গুলশান, বনানী, উত্তরা, ধানমন্ডিসহ বেশ কিছু জায়গায় শো করার পর ২৭ আগস্ট ‘বিস্ময়কার সবকিছু’ নাটকটির ৩১তম প্রদর্শনী হয়ে গেল কাওরান বাজারের প্রথম আলো অফিসে। এতে দর্শক হিসেবে উপস্থিত ছিলেন প্রথম আলো পত্রিকার বিভিন্ন বিভাগের ৫১জন কর্মী।

আত্মহত্যা প্রবণতার বিরুদ্ধে মানসিক স্বাস্থ্যের প্রতি গভীরভাবে মনোযোগী হওয়ার বার্তা দেয় এই নাটকটি। জানায়, বেঁচে থাকার জন্য অজস্র বিষয় আছে পৃথিবীতে। সেসব সৌন্দর্য উপভোগ করা এবং মানুষের সঙ্গে কথা বলা খুব জরুরি।

নাটকটি ২০১৩ খ্রিষ্টাব্দে ইংল্যান্ডের প্রেক্ষাপটে লেখা ব্রিটিশ নাট্যকার ও নির্দেশক ডানকান ম্যাকমিলানের ‘এভরি ব্রিলিয়ান্ট থিং’ অবলম্বনে। নাটকে দেখানো হয়েছে আত্মহত্যাপ্রবণ এক মাকে বাঁচাতে ৭ বছরের এক মেয়ের আপ্রাণ প্রচেষ্টার গল্প। মেয়েটি তার মায়ের জন্য পৃথিবীর বিস্ময়কর সবকিছুর তালিকা তৈরি করে, পরিণতিতে নিজের জীবনে একটা বড়ো ঝড়ের মুখোমুখি হতে হয় তাকে। তারপরও শেষ পর্যন্ত মাকে বাঁচাতে পারে না সে। নাটকটির অনুবাদ, পরিচালনা ও নির্দেশনা দিয়েছেন সৈয়দ জামিল আহমেদ।নাটকটিতে অধ্যাপক চরিত্রে আনিসুল হক, পশুচিকিৎসক পল্লব মোহাইমেন, বাবা চরিত্রে রাজীব হাসান, প্রেমিক-স্বামী শান্ত চরিত্রে মাহফুজ রহমান, স্কুল শিক্ষক চরিত্রে শুভ্রা জিনিয়া চৌধুরী এবং নাটকটির একক অভিনয়শিল্পী মহসিনা আক্তার।