টমেটোর অম্বল

14 Aug 2022, 02:52 PM রান্নাভুবন শেয়ার:
টমেটোর অম্বল

উপকরণ

টমেটো ২৫০ গ্রাম, আখের গুড় ১ টেবিল-চামচ, লাল মরিচগুঁড়া কোয়ার্টার চা-চামচ, ধনেগুঁড়া এক চা-চামচের পাঁচ ভাগের একভাগ, আস্ত শুকনা মরিচ ২-৩টি, কালো সরিষা কোয়ার্টার চা-চামচ, কালো জিরা কোয়ার্টার চা-চামচ, সরষের তেল ২ চা-চামচ, লবণ স্বাদমতো, ফুটানো পানি ২ কাপ।


প্রণালি

প্যানে টমেটো, পানি, লবণ, লাল মরিচগুঁড়া ও ধনেগুঁড়া দিয়ে চুলায় বসান, ভালো করে ফুটাবেন, যখন দেখবেন টমেটোর টক প্রায় ছেড়ে গেছে তখন আখের গুড় দেবেন। ২ মিনিট পর নামিয়ে নিন। আরেকটি ছোটো প্যান নিয়ে চুলায় দিন ফোড়নের জন্য। প্যান গরম হলে তেল দিয়ে আস্ত শুকনা মরিচ দিন। একটু ভেজে কালো জিরা ও সরিষার ফোঁড়ন দিন। এই ফোঁড়ন অম্বলে ঢেলে দিয়ে আবার চুলায় বসিয়ে একটা বলক তুলে নামিয়ে বাটিতে ঢেলে গরম গরম পরিবেশন করুন।

রেসিপি : ফাহা হোসেন



সরিষার চাটনি

উপকরণ

সাদা সরিষা কোয়ার্টার কাপ, সাদা সিরকা ২-৩ টেবিল-চামচ, কাঁচামরিচ ৫-৬টি, রসুন কোয়া ৪-৫টি, লবণ আধা চা-চামচ, চিনি ১ চা-চামচ।


প্রণালি

সরিষা ভালো করে ধুয়ে ছাকনিতে ভালোভাবে পানি ঝরিয়ে নিন। তারপর সমস্ত উপকরণ মিশিয়ে পাটায় অথবা ব্লেন্ডারে মিহি করে বেটে নিন। 

রেসিপি : ফাহা হোসেন



টমেটোর চাটনি

উপকরণ

টমেটো ২৫০ গ্রাম, তেঁতুলের ক্বাথ ১ টেবিল-চামচ, চিনি ১ টেবিল-চামচ, মরিচগুঁড়া ২ চা-চামচ, পানি ১ কাপ, তেল ১ টেবিল-চামচ, জিরা টালা ১ চা-চামচ, লবণ এক চা-চামচের তিন ভাগের একভাগ।


প্রণালি

টমেটো লম্বা কর কেটে নিন। টমেটো ও জিরা বাদে সব উপকরণ চুলায় দিয়ে রান্না করুন। অন্য পাত্রে অল্প পানিতে টমেটো সিদ্ধ করুন, বেগুন সিদ্ধ হয়ে এলে জিরা দিয়ে নামিয়ে ফেলুন। এবার রান্না করা মসলা এবং সিদ্ধ করে গলিয়ে নেওয়া টমেটো একসাথে পেস্ট করে পরিবেশন করুন।

রেসিপি : ফাহা হোসেন



মুগের চাটনি

উপকরণ

মুগ ডাল ১ চা-চামচ, চিনি আধা চা-চামচ, শুকনো মরিচ ২-৩টি, লাল সরিষা কোয়ার্টার চা-চামচ, কারিপাতা ৩-৪টি, সরিষার তেল ২ টেবিল-চামচ, লবণ এক চা-চামচের তিন ভাগের একভাগ।


প্রণালি  

প্রথমে মুগডাল হালকা গরম পানিতে এক ঘণ্টা ভিজিয়ে রাখুন, এরপর ডাল ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার সরিষার তেল গরম করে তাতে পানি ঝরিয়ে রাখা ডাল তেলে ভেজে একটু বাদামি হলেই তুলে নিন। এবার ব্লেন্ডারে ভাজা ডাল, চিনি, লবণ খুব ভালো করে ব্লেন্ড করে নিন। খুব মিহি পেস্ট হয়ে এলে তা বাটিতে তুলে বাকি সরিষার তেল গরম করে তাতে শুকনো মরিচ, কারিপাতা এবং লাল সরিষা ভেজে নিয়ে তা দিয়ে চাটনি ফোঁড়ন দিলেই হয়ে গেল মুগের চাটনি।

রেসিপি : ফাহা হোসেন