সব মাধ্যমেই কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করি -তাহিয়া তাজিন খান

29 May 2022, 02:15 PM আকাশলীনা শেয়ার:
সব মাধ্যমেই কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করি -তাহিয়া তাজিন খান

বর্তমান প্রজন্মের সম্ভাবনাময়ী অভিনেত্রী তাহিয়া তাজিন খান আইশা। অভিনয়, মডেলিং, উপস্থাপনা, নৃত্য- সব শাখাতেই বিচরণ তার। তাহিয়া ছেলেবেলা থেকেই শোবিজ অঙ্গনের সঙ্গে জড়িত। তিনি দ্বিতীয় শ্রেণিতে পড়ার সময় বৃন্দাবন দাশের পরিচালনায় ‘কাঠ কয়লার ছবি’তে প্রথম অভিনয় করেন। এরপর বেছে বেছে কাজ করেছেন বেশ কিছু নাটক ও বিজ্ঞাপনচিত্রে। তার অনেকগুলো বিজ্ঞাপনচিত্র বিভিন্ন চ্যানেলে প্রচার হচ্ছে। উপস্থাপনা করে চলেছেন নিয়মিত। তাহিয়াকে নিয়ে বিস্তারিত লিখেছেন শহিদুল ইসললাম এমেল...


তাহিয়ার প্রথম নাটক ২০০৫ খ্রিষ্টাব্দে বৃন্দাবন দাশের পরিচালনায় ‘কাঠ কয়লার ছবি’। নাটকটিতে শিশুশিল্পী হিসেবে অভিনয় করেন তিনি। এরপর শিশুশিল্পী হিসেবে অনেক নামিদামি পরিচালকের সঙ্গে কাজ করেছেন। 

তাহিয়ার প্রথম বিজ্ঞাপন মাদার লিচি। বিজ্ঞাপনটি করেন ওয়াইডব্লিউসিএ স্কুলে দ্বিতীয় শ্রেণিতে পড়ার সময়। এরপর ৫ম শ্রেণিতে পড়ার সময় মডেল হন প্রমি অরেঞ্জ ড্রিংকসের বিজ্ঞাপনচিত্রে। পাশাপাশি নাটকেও অভিনয় করে গেছেন তাহিয়া। তাহিয়া লেখাপড়ার ব্যাপারে খুবই সিরিয়াস। এগুলো করেছেন লেখাপড়ার ফাঁকে ফাঁকে। লেখাপড়ার ক্ষতি করে কোনো কাজই করেননি তিনি। হাইস্কুলে ওঠার পর ‘কাঠকয়লার ছবি, বিজলী মহল্লা, একলা পাখি, সাড়ে ৭২ ঘণ্টাসহ আরো বেশ কিছু নাটকে অভিনয় করেছেন। এরই মাঝে যুক্ত হন একুশে টিভির মুক্ত খবরে। তিন মাস করার পর লেখাপড়ার কারণে ছেড়ে দেন সেটা। তাহিয়া প্রধান চরিত্রে অভিনয় করেন ক্লোজআপ ওয়ান কাছে আসার অসমাপ্ত গল্প-২-এ অভিনয়ের মধ্য দিয়ে। তারপর করেন অন্ত আজাদ পরিচালিত নাটক চারুলতার নিখোঁজ সংবাদে। অভিনয় করেছেন জিফাইভের ধারাবাহিক ‘এ এমন পরিচয়ে’ শ্যামল মওলার সঙ্গে। জিফাইভের আরো কয়েকটি সিরিজে অভিনয় করেছেন তাহিয়া। সুপারস্টার আরেফিন শুভর সঙ্গে ‘কন্ট্রাক্ট’ ওয়েব সিরিজে কাজ করে ভক্তশ্রোতাদের অনেক প্রশংসা পেয়েছেন তাহিয়া।

বর্তমানে কী নিয়ে ব্যস্ত আছেন ? এই প্রশ্নের উত্তরে তাহিয়া বলেন, টেলিভিশন এবং ওটিটি প্লাটফর্মের কাজ নিয়ে এবং দুরন্ত টেলিভিশনের এলাটিং বেলাটিং সিরিয়ালের কাজ নিয়ে ব্যস্ত সময় পার করছি।

তাহিয়া অভিনয় ও উপস্থাপনার পাশাপাশি মডেলিং করেছিলেন শখের বসে। উপস্থাপনার জন্য একটি লম্বা সময় ধরে নিজেকে প্রস্তুত করছেন। তাহিয়া বলেন, আমি আসলে সব মাধ্যমেই কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করি। তাহিয়া শখের বসে মডেলিং করলেও ইতোমধ্যে এয়ারটেল, বিকাশ, প্যারাসুট, এশিয়ান পেইন্ট, বিডি ম্যাট্রিমনি, অ্যালপেনলিবে, ইস্পাহানি মির্জাপুর চা, আমলকী,  গ্লো অ্যান্ড লাভলী, সিঙ্গার মাইক্রোওয়েব ওভেন, রাঁধুনী হালিম, প্রাণসহ অনেক নামিদামি ব্র্যান্ডের মডেল হয়েছেন।

তাহিয়া বলেন, আমি অভিনয় করি বেছে বেছে। গল্প পছন্দ হলেই কেবল অভিনয় করি। তাই সেরকমভাবে চলচ্চিত্রে অভিনয় করা হয়নি। একটি মাত্র চলচ্চিত্রে অভিনয় করেছি। চলচ্চিত্রটির কাহিনি ভালো লেগেছিল তাই করেছি। তবে, গল্প ভালো হলে বাণিজ্যিক ছবিতেও অভিনয় করার ইচ্ছে আছে। 

তাহিয়া অভিনীত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রটির নাম ‘আহত ফুলের গল্প’। পরিচালনা করেছেন অন্ত আজাদ। চলচ্চিত্রের কাহিনি জানতে চাইলে তাহিয়া বলেন, পিতৃতান্ত্রিক সমাজ ব্যবস্থা বাধা হয়ে দাঁড়ায় নারীর পথচলায়। সামাজিক কুসংস্কার, ধর্মীয় গোঁড়ামি ও প্রযুক্তির অসৎ ব্যবহারে দুর্বিষহ হয়ে ওঠে তাদের জীবন। এমন কাহিনি নিয়েই নির্মিত ‘আহত ফুলের গল্প’ চলচ্চিত্রটি। কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন তাহিয়া এবং সুজন মাহবুব। আরো অভিনয় করেছেন গাজী রাকায়েত, আলী আহসান, অনন্যা হক, শেলী আহসান, জয়া, অভি চৌধুরী, শান্ত কুণ্ডুসহ আরো অনেকে। ছবিতে ভাওয়াইয়া গান, লালনগীতি, রবীন্দ্রসংগীত, কাজী নজরুল ইসলামের কবিতা এবং পঞ্চগড়ের আঞ্চলিক ভাষার একটি বিয়ের গীত ব্যবহৃত হয়েছে। ছবিটির বেশিরভাগ শুটিং হয়েছে পঞ্চগড়ে। তাহিয়া মাছরাঙা টেলিভিশনে নিয়মিত উপস্থাপনা করছেন। হয়েছেন প্যারাসুট ন্যাচারালের ব্র্যান্ড অ্যাম্বাসেডর। তাহিয়া গ্রামীণ ইউনিকলো, আইকনসহ বেশ কিছু ফ্যাশন হাউজের ফটোশুট করেছেন।

ছবি : কৌশিক ইকবাল