ঈদে মুক্তির মিছিলে ১০টি ছবি

24 Apr 2022, 02:22 PM মুভিমেলা শেয়ার:
ঈদে মুক্তির মিছিলে ১০টি ছবি

করোনা ও নানান কারণে সিনেমা শিল্পটি অনেকাংশেই মুখ থুবড়ে পড়েছে। তবে সবকিছুকে ঝেড়ে এবার এই অঙ্গনটিকে নতুন করে সাজাতে এবারের ঈদে বেশকিছু বিগ বাজেটের সিনেমা মুক্তি দেওয়ার ঘোষণা করেছে। ইতোমধ্যে চারটি ছবির মুক্তি প্রায় নিশ্চিত হয়েছে। বিস্তারিত লিখেছেন শেখ সেলিম....


প্রতি ঈদেই দেশের প্রেক্ষাগৃহগুলোতে বড়ো বাজেটের একাধিক ছবি মুক্তি পায়। এবারের ঈদুল ফিতরেও মুক্তি পাচ্ছে বিগ বাজেটের একাধিক ছবি। যদিও রোজায় সিনেমা হল বন্ধ রয়েছে। ফলে হল মালিকরাও অপেক্ষায় রয়েছেন ঈদের ছবির জন্য। ধারণা করা হচ্ছে, এবারের ঈদে বেশকিছু সিনেমা মুক্তি পাবে। চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির তথ্য অনুযায়ী এখন পর্যন্ত চারটি সিনেমার প্রযোজক ঈদে সিনেমা মুক্তি দিতে আবেদন করেছেন।

এই চারটি সিনেমা হলো বিদ্রোহী, শান, গলুই ও বড্ড ভালোবাসি। চলচ্চিত্র প্রযোজক সমিতির অফিস সেক্রেটারি সৌমেন রায় বাবু জানান, ‘ঈদুল ফিতরে এবার বেশকিছু ছবি মুক্তি পাবে। তবে শেষ পর্যন্ত কতগুলো সিনেমা মুক্তি পাবে তা এই মুহূর্তে বলা যাচ্ছে না। যেহেতু এখনো ঈদের অনেকদিন বাকি ফলে সঠিক হিসেবটা দেওয়া সম্ভব নয়। কারণ অনেক সিনেমা ঈদের ঠিক কয়েক দিন আগে মুক্তির কথা ঘোষণা করে। আবার অনেক সিনেমা ঘোষণা দিয়েও পিছিয়ে যায়। তবে এখন পর্যন্ত চারটি সিনেমা ঈদে মুক্তি দেওয়ার জন্য আবেদন করেছে।’

ছবিগুলো হচ্ছে- শাকিব খান-পূজা চেরী অভিনীত চলচ্চিত্র ‘গলুই’। ছবিটির প্রযোজক খোরশেদ আলম খসরু বলেন, ‘আমরা ঈদুল ফিতরেই ছবিটি মুক্তি দিতে চাই। ইতোমধ্যেই বুকিং শুরু হয়ে গেছে। প্রচার প্রচারণাও শুরু করে দিয়েছি। অনেক সময় ঘোষণা দিয়েও অনেক সিনেমা মুক্তি দেয়ো হয় না, এই প্রসঙ্গে ‘গলুই’ ছবির পরিচালক এস এ হক অলিকের কাছে জানতে চাওয়া হয় শেষ পর্যন্ত ছবিটি ঈদে আসছে তো ? নাকি আবার মুক্তির তারিখ পরিবর্তন হতে পারে। অলিক বলেন, পিছিয়ে যাওয়ার কোনো ইচ্ছে নেই। কারণ ইতোমধ্যেই বেশকিছু হল বুকিং হয়ে গেছে। প্রতিদিনই হলের সংখ্যা বাড়ছে। আমরা ইতোমধ্যে প্রচারণাও শুরু করেছি। ঈদুল ফিতরে অবশ্যই আসছে ‘গলুই’।

মুক্তির তালিকায় থাকা ‘বিদ্রোহী’ সিনেমাতেও অভিনয় করেছেন শাকিব খান। এই ছবিতে শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন শবনম বুবলী। ফলে এবারের ঈদে শাকিব খান অভিনীত দুটি সিনেমা মুক্তি পেতে যাচ্ছে। প্রতি ঈদেই এই নায়কের একাধিক সিনেমা মুক্তি পায়। ছবিটির পরিচালক শাহীন সুমন বলেন, ‘বিদ্রোহী’ ঈদুল ফিতরে মুক্তি পাবে এটা চূড়ান্ত। হল বুকিংও শুরু করে দিয়েছি। তবে কতগুলো হল পাব সেটা বলতে পারছি না। কারণ, এখন তো সিনেমা হলের সংখ্যা খুবই কম। তারপরও চেষ্টা থাকবে সর্বোচ্চ সংখ্যক হল নেওয়ার।

সিয়াম আহমেদ ও পূজা চেরী অভিনীত ‘শান’ মুক্তি পাওয়ার কথা ছিল কয়েক মাস আগেই। কিন্তু করোনা পরিস্থিতির কারণে ছবিটি সে-সময় মুক্তি পায়নি। এবারের ঈদে ছবিটি মুক্তি পেতে যাচ্ছে। ইতোমধ্যে হল বুকিংও শুরু হয়েছে। ছবির পরিচালক এম রাহিম বলেন, ঈদুল ফিতরেই আমরা ছবিটি মুক্তি দিচ্ছি। আমরা হল বুকিংও শুরু করে দিয়েছি। শুনেছি আরো অনেক সিনেমা মুক্তি পাবে। তা সত্তে¡ও আমাদের পেছানোর কোনো ইচ্ছে নেই।

এদিকে প্রযোজক সমিতিতে তালিকাবদ্ধ ছবিগুলো ছাড়াও মুক্তির মিছিলে রয়েছে আরো ৬টি সিনেমা ‘পাপ-পুণ্য’, ‘প্রেম প্রীতির বন্ধন’, ‘বৃদ্ধাশ্রম’, ‘ক্যাসিনো’, ‘রিভেঞ্জ’ ও ‘ওস্তাদ’। সব মিলিয়ে ১০টি সিনেমা মুক্তির মিছিলে রয়েছে। এতগুলো সিনেমা মুক্তির মিছিলে থাকলেও দেশে হলের সংখ্যা খুবই কম। দেশে সিনেমা হল চালু আছে ১০০টির মতো।

এত অল্প হলে এতগুলো সিনেমার মুক্তি নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন অনেকেই। প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক আওলাদ হোসেন বলেন, আমাদের দেশে সব মিলিয়ে একশ’র মতো সিনেমা হল চালু রয়েছে। ঈদের সময় কিছু হল সংস্কার করে নতুন করে চালু হবে। সব মিলিয়ে ঈদে প্রায় দেড়শ’ সিনেমা হল চলবে। এত অল্পসংখ্যক সিনেমা হলের জন্য এত বেশি সিনেমা মুক্তি দিলে সিনেমাগুলো ক্ষতির মুখে পড়বে। তাই সিনেমার স্বার্থে ঈদের জন্য কেবল দুটি বা তিনটি সিনেমার বেশি রাখা উচিত নয়।