তবে কি ঘুরে দাঁড়াচ্ছেন নিরব

25 Jan 2022, 04:06 PM মুভিমেলা শেয়ার:
তবে কি ঘুরে দাঁড়াচ্ছেন নিরব


মডেল ও অভিনেতা নিরবের ক্যারিয়ারের বয়েস দীর্ঘদিনের হলেও দু-একটা ছবি ছাড়া তেমন একটা আলোচনায় আসতে পারেন নি তিনি। তবে নিরাশ হন নি তিনি। খ্যাতির পেছনে না ছুটে, প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছেন নিজের নামের প্রতি সুবিচার করতে। অনেকটা সফলও হয়েছেন তিনি। বর্তমানে একাধিক ছবিতে অভিনয় করছেন এই অভিনেতা বিস্তারিত লিখছেন শেখ সেলিম...

অভিনেতা নিরব শুরু থেকেই বেছে বেছে কাজ করে আসছেন। মডেল হিসেবে প্রশংসা কুড়ালেও অভিনয়ে তেমন একটা সফল হতে পারেন নি এই অভিনেতা। তবে অভিনয়ে সফল হওয়ার চেষ্টার কমতি ছিল না তারমধ্যে। মানুষের সবচেয়ে বড়ো শক্তি হচ্ছে ইচ্ছে শক্তি। যদি সেই ইচ্ছের লক্ষ্য অটুট থাকে, তাহলে সাফল্য আসবেই। নিরবের ইচ্ছে শক্তি প্রবল ছিল, আর সেজন্যই নিজেকে ঝালিয়ে এক অন্য নিরবে নিজেকে আবিষ্কার করেছেন এই অভিনেতা। আগের যেকোনো সময়ের চেয়ে তার অভিনয়ে এসেছে পরিবর্তন। নির্মাতারা তাকে নিয়ে কাজের উৎসাহ দেখাচ্ছেন। বর্তমানে একাধিক ছবিতে অভিনয় করেছেন তিনি। মুক্তির অপেক্ষায়ও রয়েছে বেশকিছু ছবি। সবমিলিয়ে খুব খোশ মেজাজে আছেন নিরব। শুধু দেশের ছবিতেই নয়, কাজ করছেন দেশের বাইরেও। স¤প্রতি কলকাতার অভিনেত্রী মিমি চক্রবর্তীর সঙ্গে জুটি হয়ে একটি মিউজিক ভিডিওতে কাজ করেছেন। কৌশিক হোসেন তাপস ফিচারিংয়ে আরফিন রুমির গাওয়া ‘তুই আর আমি’ গানে মডেল হয়েছেন তারা। মিউজিক ভিডিওটির চিত্র ধারণ হয়েছে দেশের বাইরে। ভিডিওটি পরিচালনা করেছেন কলকাতার নির্মাতা ও নৃত্যশিল্পী বাবা যাদব।

এ ছাড়াও নিরব কাজ করছেন ‘জলকিরণ’ নামের একটি ছবিতে। এইচ আর হাবিব পরিচালিত এ সিনেমায় নিরবের সঙ্গে জুটি বেঁধেছেন স্পর্শিয়া।

পরিচালনার পাশাপাশি এ ছবির কাহিনি, সংলাপ, চিত্রনাট্য করেছেন এইচ আর হাবিব। ছবিতে অভিনয় প্রসঙ্গে নিরব বলেন, বেশ অভিনব ভাবনার একটি গল্প ‘জলকিরণ’। সময়োপযোগী প্রচেষ্টা বলা যায়। এখানে দর্শক একদম অন্যরকম একটা ফ্লেভার পাবেন। চরিত্রগুলোর মধ্যে আকর্ষণ রয়েছে।

শিগগির ছবিটির শুটিং শুরু হবে বলে নিশ্চিত করলেন পরিচালক এইচ আর হাবিব।

অভিনয়ের পাশাপাশি নিরব করপোরেট মার্কেটপ্লেস প্রতিষ্ঠান শ্রেষ্ঠ ডটকমের প্রধান জনসংযোগ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন। গেল বছরের ১ আগস্ট থেকে প্রতিষ্ঠানটির এই পদে দায়িত্ব পালন করছেন তিনি।

এই প্রসঙ্গে নিরব বলেন, অভিনয়ের পাশাপাশি এখানে কাজ করছি। এটা একটা নতুন অভিজ্ঞতা। অনেকটা চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি বলা যায়। তবে আমার মূল ফোকাস থাকবে সিনেমাতেই।

নিরবকে সবশেষ দেখা গেছে অনন্য মামুনের ‘কসাই’ সিনেমায়। মুক্তির অপেক্ষায় রয়েছে তার অভিনীত ‘ক্যাসিনো’, ‘চোখ’, ‘ছায়াবৃক্ষ’, ‘অমানুষ’, ‘ফিরে দেখা’সহ আরো বেশ কিছু সিনেমা।

এরমধ্যে অমানুষ ছবিতে নিরবের সহশিল্পী হিসেবে অভিনয় করেছেন রাফিয়াত রশিদ মিথিলা। বাস্তব ঘটনা অবলম্বনে সিনেমাটি নির্মাণ করেছেন অনন্য মামুন। ইতোমধ্যে সিনেমাটি বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েছে। সিনেমাটি করোনা মহামারিতে নানা প্রতিবন্ধকতার মধ্য দিয়েই পুরো ছবির কাজ করেছেন শিল্পীরা। বিশেষ এই সিনেমার জন্য নিরবকে বাস্তবেও লুক বদলাতে হয়েছে। সিনেমাটিতে এক দুর্র্ধর্ষ বনদস্যুর চরিত্রে অভিনয় করছেন নিরব। তার চরিত্রের নাম ওসমান। আর মিথিলার চরিত্রের নাম নুদরাত। অমানুষ ছবিতে নিরব তার চরিত্র প্রসঙ্গে বলেন, ‘প্রত্যেকটা মানুষের মাঝেই তো প্রেম থাকে। সে মানুষ হোক বা অমানুষ। কখনো মানুষ অমানুষ হয়ে যায়, আবার অমানুষ মানুষ হয়। এসব ঘটনা ঘটে পরিস্থিতির কারণে।’ নিজের গø্যামারাস লুক ভেঙে অমানুষ চলচ্চিত্রে নিজেকে সাজিয়েছেন নিরব। যা দেখে অবাক হয়েছেন অনেকেই। কারণ, চরিত্রটি ডাকাত কিংবা অমানুষের।

নিরব বলেন, ‘মহামারির মধ্যে পুরো কাজটি এভাবে শেষ করতে পারবো, ভাবিনি। কারণ, লকডাউনের বিষয়ে তো আমরা আগাম কেউ জানি না। এরমধ্যে সুস্থ থাকাটাও ছিল বড় চ্যালেঞ্জ। সিনেমাটি সেন্সর পাওয়ায় ভালো লাগছে। সিনেমাটিতে আরো অভিনয় করেছেন-নওশাবা, মিশা সওদাগর, শহীদুজ্জামান সেলিম, রাশেদ মামুন অপু, ডন, আনন্দ খালেদ প্রমুখ।

করোনা মহামারির কারণে অনেক অভিনয়শিল্পীই অভিনয় থেকে দূরে ছিলেন। কেউ সংক্রমণের ঝুঁকির কারণে কাজ করেন নি, আবার অনেককে নিয়ে নির্মাতাদের আগ্রহও নেই। এ দিক থেকে বেশ ভাগ্যবান বলা যায় নিরবকে। করোনাকাল শুরুর পর থেকেই তিনি স্বাভাবিক সময়ের মতোই সিনেমায় অভিনয় করছেন। একের পর এক নতুন সিনেমার সঙ্গে যুক্ত হচ্ছেন।

দীর্ঘ ১৭ মাস পর নতুন সিনেমা মুক্তি পায় নিরবের। ‘চোখ’ শিরোনামের এই ছবিতে তার বিপরীতে ছিলেন শবনম বুবলী। সিনেমাটি নিয়ে তার প্রত্যাশা পূরণ হয়েছে বলে জানান নিরব।

এই প্রসঙ্গে নিরব বলেন, ‘আমি সত্যিই ভাগ্যবান। কারণ যেখানে পুরো চলচ্চিত্রাঙ্গনই থমকে গিয়েছিল, সেখানে আমি নতুন অনেক ছবির কাজ পেয়েছি। নতুন একাধিক ছবিতে অভিনয়ের প্রস্তুতি নিচ্ছি। আশা করছি সামনের সময়গুলোও ভালোই হবে।