নয় নায়কের রাজ রিপা

15 Dec 2021, 12:55 PM মুভিমেলা শেয়ার:
নয় নায়কের রাজ রিপা

নানা গুণে গুণান্বিত রাজ রিপা। কখনো তুলি হাতে মনের মাধুরী মিশিয়ে ছবি আঁকেন কখনো বা র‌্যাকেট হাতে ব্যাডমিন্টন খেলেন। ভালো নাচতেও পারেন। পারেন নাচতেও। একসময় ছিলেন জাতীয় [অনূর্ধ্ব ১৮] ব্যাডমিন্টন দলের খেলোয়াড়। এখন নাম লিখেয়েছেন অভিনয়ে। ছোটপর্দা দিয়ে মিডিয়ার ক্যারিয়ার শুরু হলেও এখন বড়োপর্দায় কাজ করছেন তিনি। বিস্তারিত লিখেছেন শেখ সেলিম..



নতুুন কিছু করার প্রত্যয় নিয়ে ২০১৭ খ্রিষ্টাব্দে ঢাকায় আসেন অভিনেত্রী রাজ রিপা। সেই বছরই কয়েকটি নাটকে কাজ করার সুযোগ পান। এরপর নিজের অভিনয়দক্ষতা বাড়ানোর জন্য ২০১৭ খ্রিষ্টাব্দের জুন মাসে ‘প্রাচ্যনাট’ থিয়েটারে ভর্তি হন। সেই সময়ই চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে যোগাযোগ করেন তিনি। ২০১৮ খ্রিষ্টাব্দে ‘দহন’ ছবিতে যুক্ত হন। তারপর ‘দহন’ সিনেমা মুক্তি পাওয়ার পর থেকে সিনেমা অঙ্গনে পথচলা শুরু হয় রাজ রিপার।রাজ রিপার জন্ম-বেড়ে ওঠা নোয়াখালীতে। সেখানে ছেলেবেলা থেকেই সাংস্কৃতিক অঙ্গনের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। নানা ধরনের খেলাধুলায় অংশ নিয়ে বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায়ও অংশ নেন রিপা। নাচ-গানও শিখতেন। এগুলো তার ভালো লাগত। সেই ভালোলাগা থেকেই আজকের এই পর্যায়ে আসা। রাজ রিপার দাদাবাড়ি লক্ষ্মীপুর ও নানাবাড়ি নোয়াখালীর চৌমোহনীতে।
জাজ মাল্টিমিডিয়ার প্রযোজনায় রায়হান রাফী পরিচালিত ‘দহন’ ছবি দিয়ে চলচ্চিত্র অঙ্গনে নাম লেখান তিনি। প্রথম ছবিতে সাবলীল অভিনয়ের গুণে সুযোগ পান পরবর্তী ছবি ‘মুক্তি’তে। ‘মুক্তি’ সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করছেন তিনি। ছবির গল্প ও তার চরিত্র নিয়ে খুবই আশাবাদী তিনি। তার প্রিয় অভিনেত্রীর তালিকায় রয়েছেন শাবানা, ববিতা, মৌসুমী, শাবনূর প্রমুখ। তাদের সিনেমা দেখেই তার বেড়ে ওঠা। সময়ের সঙ্গে সঙ্গে রিপাও স্বপ্ন বোনেন চলচ্চিত্রে ক্যারিয়ার গড়ার। সেই লক্ষ্য নিয়ে কাজ করছেন তিনি। ভালো অভিনয় দিয়ে দর্শকদের মন জয় করে নিতে চান রাজ রিপা। সেই লক্ষ্য নিয়েই নিজেকে গড়ছেন এই অভিনেত্রী। নির্মাতা ইফতেখার চৌধুরীর ‘মুক্তি’ ছবিতে দুঃসাহসী দৃশ্যে ডামি ছাড়া অভিনয় করে বেশ আলোচনায় এসেছেন তিনি।
‘মুক্তি’ ছবিতে কাজ করা প্রসঙ্গে রাজ রিপা বলেন, আমি সত্যিই অনেক ভাগ্যবান। এই সিনেমায় আমাকে নির্বাচন করার জন্য পরিচালক ও প্রযোজক স্যারকে কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমার প্রতি বিশ্বাস রাখায় নির্বাচনের পর থেকেই নিজেকে প্রস্তুত করার জন্য যা যা প্রয়োজন আমি করেছি। করোনাকালীন ঘরে বসে না থেকে সময়টাকে কাজে লাগিয়েছি প্রস্তুতির মাধ্যমে। প্রস্তুতি কেমন জানতে চাইলে রাজ রিপা বলেন, ফিটনেস ঠিক রাখতে নিয়মিত ব্যায়াম করেছি, বিভিন্ন দেশের ছবি দেখা ছাড়াও নানা ধরনের প্রশিক্ষণ নিয়েছি। মার্শাল আর্টের প্রশিক্ষণ নিয়েছি। বাইক চালানো শিখেছি।
ছবিতে রাজ রিপাকে একজন সাহসী নারীর ভূমিকায় দেখা যাবে। নোয়াখালীর গ্রামের গরীব পরিবারের মেয়ে। সে নিজেকে সেরা মানুষ হিসেবে গড়ে তোলে। তার কোনো কিছুতেই না নেই, সে সবকিছুই পারে। সে নিজেকে এমন শক্ত করে গড়ে তুলেছেন যে ছেলেরাও তাকে দেখে ভয় পায়।
এই ছবিতে কাজ করতে গিয়ে সিনেমার প্রতি একটা ভালোবাসা তৈরি হয়েছে রাজ রিপার। এখন তার ধ্যান-জ্ঞ্যান সব জুড়েই সিনেমা। নিজেকে এই অঙ্গনে প্রতিষ্ঠিত করতে চান। এই অঙ্গনে যখন রাজ রিপার যাত্রা শুরু হলো ঠিক সেই সময়ে ইন্ডাস্ট্রির একপ্রকার দুঃসময় চলছে। করোনার কারণে দীর্ঘদিন বন্ধ ছিল শুটিং, ছবি রিলিজ। এই প্রসঙ্গে রাজ রিপা বলেন, জানি না কতটুকু এগোতে পারব, তবে আত্মবিশ্বাস আছে। আশা করছি সবার সহযোগিতা নিয়ে নিশ্চয়ই নিজের স্বপ্ন পূরণের পথে এগিয়ে যাব। তাই সবার কাছে একটাই চাওয়া আমার জন্য দোয়া করবেন।
শুধু তাই নয় এবারের অর্থাৎ ২৭তম ট্রাব অ্যাওয়ার্ডে ‘প্রমিজিং অভিনেত্রী’ হিসেবে পুরস্কার পেয়েছেন তিনি। এই অর্জন প্রসঙ্গে রিপা বলেন, যেকোনো পুরস্কার দায়িত্ব বাড়িয়ে দেয়। দর্শককে ভালো কাজ উপহার দেওয়ার ইচ্ছে জোরদার করে। ছবি মুক্তির আগে পুরস্কার পেয়ে ভালো লাগছে। পুরস্কার গ্রহণের আগে মঞ্চে ‘মুক্তি’ ছবির গানে নৃত্য পরিবেশন করে প্রশংসা কুড়ান।
‘মুক্তি’ ছবি ছাড়াও আরো কয়েকটি ছবি নিয়ে কথা চলছে বলে জানান রিপা। আশা করছেন কয়েকদিনের মধ্যে দর্শকের সুখবর দিতে পারবেন। ওয়েব প্লাটফর্ম এখন খুবই জনপ্রিয় এই মাধ্যমে কাজ করার ইচ্ছে আছে কিনা জানতে চাইলে রাজ রিপা বলেন, ওটিটি [ওভার দ্য টপ] ভালো গল্প হলে অবশ্যই করবেন। পাশাপাশি ভালো বিজ্ঞাপনচিত্র হলেও কাজ করবেন।
‘মুক্তি’ ছবির শেষ লটের শুটিং বাকি। শিগগিরই কাজ শেষ করে ছবিটি মুক্তি পাবে বলে রাজ রিপা জানান। ‘মুক্তি’ ছবিতে রিপার বিপরীতে আছেন নয়জন নায়ক। তারা হলেন কায়েস আরজু, আমান রেজা, রাশেদ মামুন অপু, আদর আজাদ, সাইফ খান, ক্রিস্টিয়ানো তন্ময়, আরেফিন জিলানি, আনিসুর রহমান মিলন ও খিজির হায়াত খান। ছবিটি প্রযোজনা করছে আইসি ফিল্মস।