নুসরাত ফারিয়ার হাবিবি

16 Nov 2021, 01:59 PM মুভিমেলা শেয়ার:
নুসরাত ফারিয়ার হাবিবি

ফারিয়ার কথা বলার ধরন, দুইফালি কমলা-কোয়া-ঠোঁটের মিষ্টিহাসি, রূপে আর অভিব্যক্তিতে যে দ্যুতি ফুটে ওঠে তা থেকে চোখ ফেরানোই যেন মুশকিল। তার সাবলীল অভিনয়ের গুণে জয় করেছেন অনেক দর্শকের মন। দেশের গণ্ডি পেরিয়ে দেশের বাইরেও বেশ জনপ্রিয় এই অভিনেত্রী। বিস্তারিত লিখেছেন শেখ সেলিম...


ফারিয়ার ক্যারিয়ারের বয়েস সাত বছর। এই সাত বছরে তার ক্যারিয়ারের ঝুড়ি বেশ ভারি হয়েছে। কাজ করছেন একের পর এক ছবিতে। বৈশ্বিক মহামারি করোনার ধকল কাটিয়ে এখন আবার অভিনয়ে নিয়মিত হয়েছেন এই অভিনেত্রী। একটা সময় সিনেমা করবেন, এই ভাবনা ছিল না বললেই চলে। অনেকটা শখের বসেই শুরুটা করেছিলেন উপস্থাপনা দিয়ে। উপস্থাপনায় ফারিয়ার কথার যাদু আর মিষ্টি হাসি দিয়ে জয় করে নেন অগণিত দর্শকের মন। আরটিভিতে প্রচারিত ‘ঠিক বলছেন তো’ ? গেম শো’র মাধ্যমে মিডিয়ায় যাত্রা শুরু নুসরাত ফারিয়ার। এরপরই মডেল হন ‘ফেয়ার অ্যান্ড লাভলী’ বডি লোশনের।

এক বিজ্ঞাপনচিত্রের দৌলতে ফারিয়া বনে যান ‘মিস ম্যাসিং’, বিষয়টা কেমন লাগছে না ? একটু পরিষ্কার করা যাক। ‘ফেয়ার অ্যান্ড লাভলী বডি লোশেন’র মিস ম্যাচিং শিরোনামের একটি বিজ্ঞাপনচিত্রে ফারিয়া মিস ম্যাচিং চরিত্রে অভিনয় করেন। সেই সময়ে বিজ্ঞাপনচিত্রটি প্রচার হওয়ার পর সকলেই তাকে মিস ম্যাচিং বলে ডাকতেন। ব্যস, দীর্ঘদিন ফারিয়া নামটি হারিয়ে যায় মিস মিসিংয়ের আড়ালে। এর পরই মডেল হন সেন্টার ফ্রেস এর একটি বিজ্ঞাপনচিত্রে। এখানেও সফল তিনি। এই বিজ্ঞাপনচিত্রটিও মুগ্ধ করেছে লাখো দর্শককে। সেন্টার ফ্রেস-এর সাফল্যের পর আরটিভি আরো একটি নতুন অনুষ্ঠান প্রচার করে। নাম ‘লেট নাইট কফি’। এখানে সফল ফারিয়া।

ফারিয়া এ পর্যন্ত ২৫০টিরও বেশি লাইভ শো ও স্টেজে অংশগ্রহণ করেছেন। মূলত নুসরাত ফারিয়ার মিডিয়ায় অভিষেক ঘটে বিটিভি স্কুল বিতর্কের মাধ্যমে। স্কুল বিতর্কে চ্যাম্পিয়ন হওয়ার পর বিটিভি কর্তৃপক্ষ তার কথা বলার স্টাইল ও উপস্থাপনা দেখে মুগ্ধ হয়ে ফারিয়াকে শিশুদের নিয়ে একটি অনুষ্ঠানের উপস্থাপনা করান। পরবর্তীসময়ে পরীক্ষার কারণে আর কাজ করা হয়ে ওঠে নি। এসএসসি, এইচএসসিতে ভালো ফলাফল করায় পরিবার থেকে অনুমতি পান মিডিয়ায় কাজ করার। ফিরে আসেন আরটিভিতে প্রচার হওয়া গেম শো ‘ঠিক বলছেন তো’ অনুষ্ঠানের উপস্থাপনার মধ্য দিয়ে। এরপর আর ফারিয়াকে বসে থাকতে হয় নি, সুযোগ আসতে থাকে বিভিন্ন অঙ্গন থেকে। সেই সুযোগ কাজেও লাগান ফারিয়া। ছোটোপর্দায় নিজেকে ঝালিয়ে নাম লেখান বড়ো পর্দায়, সেখানেও সফল তিনি। বর্তমানে নুসরাত ফারিয়া দুই বাংলায়ই দর্শকের কাছে জনপ্রিয়। অভিনয়ের পাশাপাশি গান গেয়েও নজর কেড়েছেন তিনি। নিজের একটি ছবিতে পটাকা শিরোনামের একটি গান করে প্রশংসা কুড়ান তিনি। প্রথম গানের সাফল্যের পর আরো একটি নতুন গান নিয়ে হাজির হচ্ছেন তিনি। এ গানের নাম ‘হাবিবি’। আপকামিং এই গানের জন্য অক্লান্ত পরিশ্রম করেছেন তিনি। নিজের ফেইজবুকে এমনটাই লিখে পোস্ট করেছেন তিনি।

তিনি লিখেছেন, “আমি শুটিংয়ের ২০ দিন আগে থেকে নতুন গানটির জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। নিজেকে সুন্দর ও ফিট দেখানোর চাপে ছিলাম। তার উপরে থার্ড ইয়ার ফাইনাল পরীক্ষার প্রস্তুতি নিচ্ছিলাম। শুটিং ছিল ১৪ অক্টোবর, ১৫ তারিখ ছিল পেপার জমা দেওয়ার দিন।

মনের ওপর নিয়ন্ত্রণ ধরে রাখতে পারতাম না। বেশিরভাগ সময় খিটখিটে মেজাজের হয়ে থাকতাম। ঘনিষ্ঠ মানুষদের সঙ্গে সম্পর্কেও তার প্রভাব পড়েছে। একটি ভালো কনটেন্ট তৈরির চাপে থাকতাম সারাক্ষণ। আর আপনারা সেটি দেখতে পাবেন মাত্র ৩ মিনিট ১০ সেকেন্ড।

এবার আমি আসলেই রক্ত জল করা পরিশ্রম করেছি। জীবনের এই ৩ সপ্তাহ আমি সবসময় মনে রাখবো।” এর আগে ফারিয়া ‘পটাকা’ নামে প্রথম গানে কণ্ঠ দেন। বেশ ভালোই আলোচনায় আসে তার গাওয়া এ গানটি। পরে ‘আমি থাকতে চাই’ শিরোনামে আরেকটি গান গেয়ে আলোচিত হন তিনি। ২ নভেম্বর কলকাতার শ্রী ভেঙ্কটেশ ফিল্মের [এসভিএফ] ইউটিউব চ্যানেলে প্রকাশ হয়েছে নুসরাত ফারিয়ার ‘হাবিবি’ গানটি।