কমছে করোনা আসছে চোখ

11 Oct 2021, 03:02 PM মুভিমেলা শেয়ার:
কমছে করোনা আসছে চোখ

কমে আসছে করোনার প্রকোপ। একে একে খুলছে সিনেমা হল। ফলে শুরু হয়েছে নতুন নতুন ছবির মুক্তির পরিকল্পনা। এই ধারাবাহিকতায় ১ অক্টোবর দেশের প্রায় ৩৬টি হলে মুক্তি পাচ্ছে আসিফ ইকবাল জুয়েল পরিচালিত প্রথম ছবি ‘চোখ’। ছবিতে অভিনয় করেছেন বুবলী, নিরব, রোশান প্রমুখ। বিস্তারিত লিখেছেন শেখ সেলিম...


অবশেষে সিনেমা হলে মুক্তি পেল ত্রিভুজ প্রেমের সিনেমা ‘চোখ’। ১ অক্টোবর, শক্রবার দেশের ৩৬টি প্রেক্ষাগৃহ শবনম বুবলী, নিরব ও রোশান অভিনীত ছবিটি মুক্তি পাবে। অনামিকা মÐলের চিত্রনাট্যে সিনেমাটি পরিচালনা করেছেন আসিফ ইকবাল জুয়েল। ত্রিভুজ প্রেমের রোমান্টিক ও অ্যাকশন থ্রিলার গল্পের সিনেমা ‘চোখ’। কয়েক মাস আগে এর শুটিং সম্পন্ন হয়েছে। রাকেশ চরিত্রে সিনেমাটিতে অভিনয় করেছেন নিরব, জয় চরিত্রে রোশানকে এবং বুবলীকে দেখা যাবে রেজনি হিসেবে। একটি বিশেষ চরিত্রে রয়েছেন শহীদুজ্জামান সেলিম। এই সিনেমার গল্পে দেখা যাবে, ধনী পরিবারের ছেলে রাকেশ [নিরব], সড়ক দুর্ঘটনায় তার দুটি চোখ নষ্ট হয়ে যায়। এরপর অপারেশন করে তার নতুন চোখ লাগানো হয়। কিন্তু নতুন চোখ নিয়ে ঘটতে থাকে নানা ভুতুড়ে সব ঘটনা! এদিকে ‘চোখ’ ছবি মুক্তির একদিন আগেই সিনেমার অভিনেতা জিয়াউর রোশান করোনা আক্রান্ত হন। যার ফলে প্রেক্ষাগৃহে ছবি দেখা থেকে আপাতত বঞ্চিত হচ্ছেন তিনি।  

করোনা প্রাদুর্ভাব হ্রাস পাওয়ায় প্রযোজক ও নির্মাতারা মনে করছেন কয়েক মাসের মধ্যে পরিবেশ পরিস্থিতির উন্নতি হবে, এই প্রত্যাশায় পরিচালকেরাও নতুন নতুন সিনেমার মুক্তি প্রক্রিয়া শুরু করেছেন। আগামী দুই মাসে ডজনখানেক সিনেমা মুক্তির সিডিউল জমা পড়েছে বাংলাদেশের প্রযোজক পরিবেশক সমিতিতে। এর মধ্যে ১ অক্টোবর মুক্তি পেল শাকিব খান ছাড়া বুবলীর প্রথম ছবি চোখ। 

ছবিতে আপনার চরিত্র কতটা গুরুত্ব পেয়েছে জানতে চাইলে বুবলী বলেন, আমি এভাবে দেখতে চাই না। চরিত্রের গুরুত্ব গল্পের ওপর নির্ভর করে। তবে এতটুকুই বলব, ‘চোখ’, ‘তালাশ’ ও ‘ক্যাসিনো’ ছবিগুলোর গল্প হিরো-হিরোইন নিয়েই। আর আমি এই তিন ছবিতে যাঁদের সঙ্গে কাজ করেছি, তাঁরা সবাই ভালো অভিনেতা।

বুবলী অভিনীত প্রতিটি ছবিতে নায়ক ছিলেন শাকিব খান। এই নিয়ে অনেকে অনেক মন্তব্য করেছেন। তাই এবার প্রথম শাকিব বিহীন ছবি মুক্তি পেল। এবারে পথটা কেমন। 

এই প্রসঙ্গে বুবলী বলেন, সিনেমা মুক্তি মানেই আলাদা একটা চাপ আর শঙ্কা। শাকিব খানের সঙ্গে অনেকগুলো ছবি করেছি। কিছু দর্শক তাঁর সঙ্গে আমাকে দেখে অভ্যস্ত। কিছু দর্শক চান, আমি অন্য নায়কের সঙ্গেও কাজ করি। সব ধরনের দর্শকের কথা চিন্তা করেই আমাদের কাজ করতে হয়। 

সিনেমায় চুক্তিবদ্ধ হওয়ার আগে আপনি কোন বিষয়ের প্রতি নজর দেন। এই প্রসঙ্গে বুবলী বলেন, সিনেমা নির্বাচনের আগে আমি গল্পটা দেখি, গল্প কতটা শক্তিশালী, পরিচালক কতটুকু পারদর্শী। সবকিছু মিলে গেলেই আমি কাজটি করি। একজন অভিনয়শিল্পীর মূল কাজটি হচ্ছে চরিত্র ফুটিয়ে তোলা। আমি সেই কাজটিই করি।  

এই ছাড়া এই বছরে যে ছবিগুলো মুক্তি পেতে পারে। ১০ অক্টোবর মুক্তির সিডিউলে আছে প্রসূন রহমানের ‘ঢাকা ড্রিম’ ও রাশেদ পলাশের ‘পদ্মপুরাণ’। অংশুমান প্রত্যুষ পরিচালিত কলকাতা থেকে আমদানি করা ছবি ‘বাজি’, ৫ নভেম্বর মুক্তি পাবে সাদেক সিদ্দিকী পরিচালিত ‘ডাইরেক্ট অ্যাটাক’ ও এফ আই মানিকের ‘এ দেশ তোমার আমার’, অনন্য মামুনের ‘কসাই’ মুক্তি পাবে ১৯ নভেম্বর। 

১ অক্টোবর মুক্তির জন্য আবেদন করেছে কসাই জাহিদ হোসেনের ‘ছিটমহল’ ও কাজল সাহার ‘অবাস্তব ভালোবাসা’ ছবি দুটি মুক্তির তালিকায় আছে ৩ ডিসেম্বর। একই দিনে মুক্তি পাবে যৌথভাবে সানী সানোয়ার ও ফয়সল আহমেদ পরিচালিত ‘মিশন এক্সট্রিম’ ছবির প্রথম পর্ব। ১০ ডিসেম্বর মুক্তির তালিকায় আছে রেজা হাসমতের ‘জেদি মেয়ে’ ও গৌতম ঘোষ পরিচালিত আমদানির ছবি ‘কালবেলা’।

এ ছাড়া এখনো সিডিউল নেওয়া না হলেও এমন আরো হাফ ডজন ছবি নভেম্বর ও ডিসেম্বর জুড়ে মুক্তির কথা শোনা যাচ্ছে। তিনটি ছবি মুক্তির জন্য প্রস্তুত করেছেন পরিচালক মুস্তাফিজুর রহমান মানিক। তিনি জানান, নভেম্বরের শেষে ‘যাও পাখি বলো তারে’ ছবিটি মুক্তি দেওয়ার ইচ্ছা। এর পরপরই ‘স্বপ্ন দেখা রাজকন্যা’ মুক্তি দেবেন। ১৬ ডিসেম্বর ‘আশীর্বাদ’ ছবিটি মুক্তির কথা জানান তিনি।

চোখ ছবির পরিচালক আসিফ ইকবাল জুয়েল বলেন, ‘অনেক দিন পর শুক্রবার নতুন ছবি ‘চোখ’ ৩৬টি হলে মুক্তি পেতে যাচ্ছে। এ কারণে কিছু বন্ধ হল খুলেছে। বিভিন্ন হলে সংবাদ নিয়ে দেখলাম, দর্শকের মধ্যে এখনো করোনার ভীতি কাটেনি। তবে এভাবে প্রতি সপ্তাহে নতুন নতুন ছবি মুক্তি পেলে হলের সংখ্যা বাড়বে, দর্শকও ফিরবেন। 

একই প্রত্যাশা ব্যক্ত করেন পরিচালক সৈকত নাসির। তারও তিনটি ছবি মুক্তির অপেক্ষায় রয়েছে। ছবিগুলো ‘তালাশ’, ‘ক্যাসিনো’ ও ‘বর্ডার’। তালাশ ছবিটি নভেম্বর মাসের মাঝামাঝিতে মুক্তি দিতে চান তিনি। এছাড়া এই বছরেই ‘ক্যাসিনো’ ও ‘বর্ডার’ ছবি দুটি মুক্তি দেওয়ার ইচ্ছে ব্যক্ত করেন তিনি।  

যেসব সিনেমা হলে চলবে ‘চোখ’ সেগুলো হলো : বসুন্ধরা সিটি, সনি, বøকবাস্টার সিনেমাস, শ্যামলী, চিত্রামহল, আনন্দ, বিজিবি অডিটোরিয়াম, গীত, সৈনিক ক্লাব, নিউ গুলশান, সেনা অডিটোরিয়াম, চন্দ্রিমা, নিউ মেট্রো [নারায়ণগঞ্জ], নবীন [মানিকগঞ্জ], বর্ষা [গাজীপুর], চাঁদমহল [কাঁচপুর, পান্না [মুক্তারপুর, মুন্সীগঞ্জ], নন্দিতা [সিলেট], ঝংকার [পাঁচদোনা, নরসিংদী], সিনেমা প্যালেস [চট্টগ্রাম], সুগন্ধা [চট্টগ্রাম], সংগীতা [খুলনা], লিবার্টি [খুলনা], মনিহার [যশোর], মডার্ন [দিনাজপুর], অভিরুচি [বরিশাল], পূরবী [ময়মনসিংহ], সত্যবতী [শেরপুর], শাপলা [রংপুর], চলন্তিকা [গোপালদী, নারায়ণগঞ্জ], পূর্বাশা [শান্তাহার, বগুড়া], মালঞ্চ [টাঙ্গাইল], মাধবী [মধুপুর, টাঙ্গাইল], রাজিয়া [নাগরপুর, টাঙ্গাইল], রুনা [চালাকচর, নরসিংদী], মোহন [হবিগঞ্জ], তামান্না [সৈয়দপুর]।