আশা জাগানিয়া মিতু

24 Aug 2021, 01:25 PM মুভিমেলা শেয়ার:
আশা জাগানিয়া মিতু

২০১৭ সালে ‘সুপারমডেল বাংলাদেশ’ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন এবং ২০১৯ সালে ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ প্রতিযোগিতায় প্রথম রানারআপ হন অভিনেত্রী, উপস্থাপক ও মডেল জাহারা মিতু। প্রতিযোগিতার পরই যুক্ত হন নাটক, অভিনয় ও উপস্থাপনায়। ছোটোপর্দায় কাজ করে নিজেকে ঝালিয়ে নাম লেখান বড়োপর্দায়। প্রথম ছবি ‘আগুন’-এ সহশিল্পী হিসেবে পান এই সময়ের আলোচিত ও ব্যস্ত অভিনেতা শাকিব খানকে। বিস্তারিত লিখেছেন শেখ সেলিম...

এক বুক স্বপ্ন নিয়ে বড়োপর্দায় নাম লেখান জাহারা মিতু। শুরুটাও হয় বেশ ঢাকঢোল পিটিয়ে। সুযোগও পান নম্বার ওয়ান শিল্পীর সঙ্গে কাজ করার। কিন্তু বাধ সাধে বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস। একাধিক ছবির কাজ শুরু করলেও একটি ছবিরও কাজ শেষ হয় নি এখনো পর্যন্ত। 

প্রথম ছবিতেই নায়ক হিসেবে পান কিং খান খ্যাত শাকিব খানকে, আর দ্বিতীয় ছবিতে সহশিল্পী হিসেবে পান ওপার বাংলার দেবকে। এই দিক দিয়ে জাহারা মিতুকে সৌভাগ্যবতীই বলাই যেতে পারে। 

মিতু অভিনীত প্রথম ছবি ‘আগুন’। সহশিল্পী শাকিব খান। শুরুতেই বেশ উচ্ছ্বসিত হলেও পরবর্তীসময়ে তা বিষাদে পরিণত হয়। প্রযোজক ক্যাসিনোকান্ডে  গ্রেপ্তার হলে ছবিটির কাজ আর শেষ করা যায়নি। যদিও ছবিটির মাত্র ২০ ভাগ শুটিং বাকি, তিন বছর ধরে আটকে রয়েছে ছবিটির কাজ। 

দ্বিতীয় ছবি ‘কমান্ডো’। এই ছবিতে সহশিল্পী হিসেবে কলকাতার নায়ক দেবের বিপরীতে অভিনয়ের সুযোগ পান মিতু। কিছুদিন শুটিংয়ের পর করোনার কারণে মার্চ থেকে বন্ধ হয়ে যায় ছবির কাজ। 

২০ জুন থেকে থাইল্যান্ডে বাকি শুটিং করার কথা থাকলেও ভিসা বন্ধ থাকার কারণে শুটিং বন্ধ রয়েছে। 

তার তৃতীয় ছবি ‘যন্ত্রণা’। সহশিল্পী হিসেবে পেয়েছেন বাপ্পী চৌধুরীকে। ছবিটির শুটিং জুন মাস থেকে শুরুর কথা থাকলেও করোনার থাবায় এই ছবির কাজও বন্ধ রয়েছে। এই প্রসঙ্গে মিতু বলেন, তার ক্যারিয়ারে এমনটা কখনো হয়নি। হয়তো ভাগ্যের পরীক্ষা চলছে। আমার জন্যে হয়তো ভালো কিছু অপেক্ষা করছে। সেই প্রত্যাশা নিয়েই ধৈর্য ধরে বসে রয়েছি, তিনি আরো বলেন প্রতিটি শিল্পীরই প্রথম সিনেমা নিয়ে স্বপ্ন থাকে, উচ্ছ্বাস থাকে, উন্মাদনা থাকে, বড়োপর্দায় নিজেকে দেখার জন্য এক্সসাইটেড থাকেন শিল্পীরা। আমিও এর বাইরে নই। ‘আগুন’ ছবিটি আটকে যাওয়ার প্রথমদিকে ভীষণ মন খারাপ হয়। এখন আর ভাবি না। যা হওয়ার হবে। মিতু মনে করেন, একসঙ্গে তিনটি ছবিতে যুক্ত হওয়াটাই বড়ো পাওয়া। 

জাহারা মিতুর হাতে রয়েছে আরও দুটি ছবির কাজ। একটি অপূর্ব রানা পরিচালিত ‘যন্ত্রণা’ আর অন্যটি কাজী হায়াৎ পরিচালিত ‘জয় বাংলা’। শাকিব খান, দেবের পর নতুন এই দুই সিনেমায় বাপ্পী চৌধুরীর সঙ্গে জুটি বেঁধেছেন মিতু। বর্তমানে এই দুই সিনেমার চরিত্রের মধ্যেই বসবাস করছেন তিনি। জানালেন, একসঙ্গে দুই সিনেমার প্রস্তুতি নিচ্ছেন। মিতু বলেন, ‘যন্ত্রণা’র জন্য বেশ কিছুদিন সময় পেয়েছিলাম। প্রস্তুতি চলছে। এখন আমি মানসিকভাবে প্রস্তুত এর শুটিং শুরুর জন্য। এদিকে ‘জয় বাংলা’ সিনেমার জন্য নিজেকে প্রস্তুত করতেও সময় পেয়েছেন মিতু। এই সময়ে তিনি পুরনো দিনের সিনেমা দেখছেন। ‘জয় বাংলা’ ছবির চরিত্রের জন্যে তিনি সেই সময়কার সিনেমাগুলো দেখেছেন। শুধুমাত্র যে যুদ্ধের ছবি দেখছেন তা নয়। সেই সময়ে একজন মেয়ের চলাফেরা কেমন ছিল, তার শাড়ি পরার ধরন, চুলের স্টাইল, মেকআপ, চলন-বলন সবকিছু বোঝার জন্যই সিনেমাগুলো দেখেছেন তিনি। ‘জয় বাংলা’র মতো সিনেমায় নিজের যুক্ত হওয়াকে বড়ো প্রাপ্তিই মনে করছেন মিতু। 

‘জয় বাংলা’ মুনতাসীর মানুনের কিশোর উপন্যাস। একটি বহুল পঠিত ও আলোচিত উপন্যাস। চলচ্চিত্রের চিত্রনাট্যও লিখেছেন মুনতাসীর মামুন। এই উপন্যাসের যুক্ত হতে পেরে দারুণ খুশি মিতু। তাছাড়া উপন্যাসটি আগেই পড়া ছিল তার। এই সিনেমার একটি অংশ হতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করছেন তিনি। এই প্রসঙ্গে মিতু বলেন, এমন একটি কাজের সুযোগ পাওয়াতে তার পরিবারও খুশি। ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থান থেকে শুরু করে মুক্তিযুদ্ধের বিজয় পর্যন্ত এই ছবির গল্প। ছবিতে জাহারা মিতুর বিপরীতে অভিনয় করবেন বাপ্পী চৌধুরী। ছবিতে দুজনই ছাত্র। ‘জয় বাংলা’ বাংলাদেশ সরকারের অনুদানের ছবি। ছবিটি কাজী হায়াতের ৫১তম সিনেমা।

বর্তমান জনপ্রিয় একটি মাধ্যম ওটিটি প্লাটফর্ম। কমবেশি সবাই এখানে কাজ করছেন। মিতুর কাছে জানতে চাই এই প্লাটফর্মে কাজ করার আগ্রহ আছে কি না ?

মিতু বলেন, অবশ্যই আগ্রহ রয়েছে। আমার শুরুটা কিন্তু হয় ছোটোপর্দা থেকেই। সব পর্দাই আমার কাছে সমান। এখনো কিন্তু বড়োপর্দায় আমার অভিষেক হয়নি। ছোটোপর্দা থেকে যখন বড়োপর্দায় এসেছি তখন আমি চেয়েছি মানুষ আমাকে একটু ভিন্নভাবে জানুক। আমি যেহেতু এখন বড়োপর্দায় নাম লিখিয়েছি আমি দেখতে চাই ছবিতে দর্শক আমাকে কীভাবে গ্রহণ করেন। এই মুহূর্তে বড়োপর্দাই আমার ধ্যানজ্ঞান। তাই আপাতত ওটিটি প্ল্যাটফর্মে কাজ করার ইচ্ছে নেই। তবে আগামীদিনে কাজ করার ইচ্ছে রয়েছে। 

একনজরে জাহারা মিতু

২০১৭ সালে ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ প্রতিযোগিতার প্রথম রানারআপ হন জাহারা মিতু। এরপরই অভিনয় শুরু করেন। অভিনয়ের পাশাপাশি নিয়মিত উপস্থাপনা করেন তিনি। সেইসঙ্গে বেশকিছু পণ্যের মডেল হন তিনি। ছোটোপর্দায় নিজেকে ঝালিয়ে নাম লেখান বড়োপর্দায়। বড়োপর্দায় অভিষেক ঘটে শাকিব খানের মতো অভিনেতার হাত ধরে। বদিউল আলম খোকন পরিচালিত ‘আগুন’ সিনেমায় শাকিব খানের বিপরীতে অভিনয় করেন জাহারা মিতু। ২০১৯ সালের ৫ আগস্ট বিএফডিসিতে সিনেমার শুটিং শুরু হয়। কিছু সমস্যার কারণে ছবির কাজ শেষ না হলেও বসে নেই জাহারা, কাজ করে যাচ্ছেন অন্য ছবিতে।