জাতীয় শোক দিবস উপলক্ষে নির্মিত হয়েছে বিশেষ নাটক 'দশটি কফিন ও ইফরানের গল্প'

13 Aug 2021, 05:16 PM আকাশলীনা শেয়ার:
জাতীয় শোক দিবস উপলক্ষে নির্মিত হয়েছে বিশেষ নাটক 'দশটি কফিন ও ইফরানের গল্প'


জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু হত্যার পটভূমিতে  নির্মিত হয়েছে বিশেষ নাটক ‘দশটি কফিন ও ইফরানের গল্প’। কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস 'আগস্টের  একরাত' অবলম্বনে নাটকটি রচনা করেছেন আবৃত্তিশিল্পী, নির্দেশক, প্রশিক্ষক, গবেষক, লেখক, সাংবাদিক ইকবাল খোরশেদ  এবং প্রযোজনা করেছেন ঈমাম হোসাইন। বাংলাদেশ টেলিভিশনে নাটকটি প্রচার হবে ১৫ আগস্ট ২০২১ রাত ৯টায়।

নাটকটিতে অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ, গোলাম ফরিদা ছন্দা, শাহেদ আলী, মনির শাকিল, সাইদ সুমনসহ আরো অনেকে।

নাটকটিতে দেখা যাবে- ১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোরে মোহাম্মদপুরের কাঠের আড়তদার মোবারক রেডিওতে হঠাৎ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যু সংবাদ শুনতে পান। সংবাদটি শুনে  তিনি, তার স্ত্রী ফাতেমা ও দশ বছরের ছেলে ইফরান খুবই মর্মাহত হন। তারপর থেকে ফাতেমা সারাদিন কোনো কিছু মুখে তুলতে পারেনি। ছোট্ট ইফরান কোনভাবেই নিজেকে বোঝাতে পারে না মানুষ কীভাবে অন্য মানুষকে হত্যা করতে পারে! বিশেষত যেখানে তার সমান বয়সী একজন শিশুকেও খুন হতে হয়।

বনানী কবরস্থানের পাহারাদার আনসারও স্পষ্ট করে জানতো না যে, বঙ্গবন্ধুকে খুন করা হয়েছে। যখন একজন আর্মি অফিসার এসে তাকে আঠারটি কবর খুঁড়তে বলে তখন সে বুঝতে পারে বঙ্গবন্ধুর পরিবারের কাউকেই আর বাঁচিয়ে রাখা হয়নি। সে তার সহকারীর কাছে বঙ্গবন্ধুর হত্যাকারীদের শেষ করে দেওয়ার মনোভাব ব্যক্ত করে। আর ওইদিন রাতে কাঠের ব্যবসায়ী মোবারকের কাছে একজন আর্মি অফিসার এসে দশটি কাঠের কফিন বানানোর অর্ডার দেয় এবং সকালের মধ্যে সেগুলো না পেলে তাকে নির্বংশ করা  হবে বলেও শাসিয়ে যায়।

পরদিন সকালে যখন সেই আর্মি অফিসার কফিনের জন্য আসে তখন দশ বছরের ইফরান তার কাছে জানতে চায়, তারা কেন ছোট্ট রাসেলকে মেরে ফেলেছে। ইফরানের সাহস দেখে আর্মি অফিসার অভিভূত হন। কিন্তু এই প্রশ্নের জবাব তার জানা নেই। তিনি হুকুমের গোলাম মাত্র।


 লেখা: শহিদুল ইসলাম এমেল