আলো আঁধারের পরীমনি

13 Jul 2021, 12:58 PM মুভিমেলা শেয়ার:
আলো আঁধারের পরীমনি

অভিনেত্রী পরীমনি এখন ‘টক অব দ্য কান্ট্রি’। ধর্ষণ ও হত্যাচেষ্টার অভিযোগ এনে আলোচনার শীর্ষে এখন এই অভিনেত্রী। ৮ জুন ২০২১ চলচ্চিত্রাভিনেত্রী পরীমনি ঢাকা বোট ক্লাবে গেলে, তাকে ধর্ষণ ও হত্যার চেষ্টা হয় বলে অভিযোগ করেন। এ ঘটনায় ১৪ জুন, সোমবার ছয়জনকে আসামি করে মামলা করেন এই অভিনেত্রী। মামলার পর পুলিশ প্রধান দুই আসামিসহ পাঁচজনকে গ্রেফতার করে। গ্রেফতারের পর বের হয়ে আসছে অনেক তথ্য। শুরু থেকেই পরীমনির সব বিষয়েই সকলেরই রয়েছে ব্যাপক কৌতূহল। 

বিস্তারিত লিখেছেন শেখ সেলিম...

আলোচনা-সমালোচনা কোনোভাবেই যেন পিছু ছাড়ছে না অভিনেত্রী পরীমনির। বেশকিছুদিন ধরেই চলছে পরীমনিকে নিয়ে আলোচনা-সমালোচনা। নিত্য নতুন তথ্যও বের হয়ে আসছে। সম্প্রতি পরীমনি ধর্ষণ ও হত্যাচেষ্টার অভিযোগে সাভার মডেল থানায় একটি মামলা করেন। এই মামলার পরই অভিযোগ উঠেছে পরীমনি গুলশান ক্লাবে নিশিরাতে ভাঙচুর চালান। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পরীমনিকে নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। অনেকে আবার সমালোচনায় মেতেছেন। পরীমনি তার সমালোচনাকারীদের উদ্দেশ্যে বার্তাও দিয়েছেন। ফেসবুক পোস্টে নিজের তোলা একটি ছবির সঙ্গে ক্যাপশন জুড়ে লিখেছেন ‘আমি সমালোচনা পছন্দ করি, এটি আমাকে সবসময় শক্তিশালী করে।’ নিজের সাহসী অবস্থানের কারণে অনেকের সমর্থন পেলেও কেউ কেউ তার ব্যক্তিগত জীবন নিয়ে নিন্দায় মুখর হন। তাদের উদ্দেশ্যে দেওয়া এ স্ট্যাটাসে পরীমনির প্রতি সমর্থন জানিয়ে এক শুভাকাক্সক্ষী লিখেছেন সমালোচনা করতে যোগ্যতা লাগে না, বরং সমালোচিত হতে যোগ্যতা লাগে। নিন্দুকেরা যতই নিন্দা করুক না কেন, তোমার স্থান থাকবে প্রকৃত প্রেমীদের অন্তরে।’ ১৩ জুন সন্ধ্যায় নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে ধর্ষণ ও হত্যাচেষ্টার অভিযোগ এনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বিচার দাবি করেন পরীমনি। ঘটনার বিস্তারিত জানাতে রাত সাড়ে ১০টায় তার বনানীর বাসভবনে সাংবাদিক সম্মেলন ডাকেন এই অভিনেত্রী। 

সম্মেলনে পরীমনি অভিযোগ করেন, চারদিন আগে আশুলিয়ার ঢাকা বোট ক্লাবে তার সঙ্গে ব্যবসায়ী নাসিরউদ্দিন মাহমুদ অশোভন আচরণ করেন এবং শারীরিক নির্যাতন করেন। এ ঘটনায় তিনি বনানী থানায় মামলা করতে গেলেও কোনো সহযোগিতা পাননি। পর দিন সোমবার সকালে পরীমনি ধর্ষণ ও হত্যাচেষ্টার অভিযোগ এনে ছয়জনের বিরুদ্ধে সাভার মডেল থানায় মামলা করেন। মামলার কয়েক ঘণ্টা পর প্রধান আসামি ব্যবসায়ী নাসিরউদ্দিন মাহমুদ ও তুহিন সিদ্দিকী অমিসহ পাঁচজনকে গ্রেফতার করে পুলিশ। এরপর দিনই গুলশানের একটি অভিজাত ক্লাব পরীমনির বিরুদ্ধে ভাঙচুরের অভিযোগ করেন, যা অস্বীকার করেন পরীমনি। 


পরীমনির বিরুদ্ধে ক্লাব ভাংচুরের অভিযোগ

রাত ১১টায় বন্ধ হয় গুলশান কমিউনিটি ক্লাব। অথচ রাত ১টার পর ক্লাবের বারে ঢুকেই মদ চাইলেন পরীমনি। চাহিদা অনুযায়ী তার টেবিলে মদের বোতলও সরবরাহ করা হয়।

তবে সময় পেরিয়ে যাওয়ায় পরীমনির কথা মতো ওয়েটার মদ সার্ভ [পরিবেশন] করতে রাজি হননি। আর এতেই রেগে গিয়ে ওয়েটারদের সঙ্গে বাকবিতন্ডায় লিপ্ত হন। একপর্যায়ে ক্ষিপ্ত হয়ে বারের গ্লাস, স্ট্রেসহ বেশকিছু জিনিসপত্র ভাঙচুর করেন পরীমনি। পরীমনি ওই ক্লাবের সদস্য নন। তারপরেও অন্য একজন সদস্যের রেফারেন্সে তিনি ক্লাবে প্রবেশ করেন। কোনো নিয়ম-নীতির তোয়াক্কা না করেই বারে ঢুকে মদ পরিবেশন করতে বলেন। পরে ক্লাবের একজন জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ ফোন দিলে পুলিশ এসেও পরীমনির উশৃঙ্খলতার চিত্র দেখতে পান।

ঘটনার দিন মঙ্গলবার [৮ জুন] রাতে ক্লাবের এক সদস্য সঙ্গে করে দু’জন গেস্ট আনেন। ওই দু’জন গেস্টের একজন জরুরি কাজ আছে জানিয়ে বাইরে যান। যিনি কিছুক্ষণ পরে পরীমনিসহ আরো দু’জনকে সঙ্গে নিয়ে ক্লাবে প্রবেশ করেন। ক্লাবের সিসিটিভি ফুটেজেও মধ্যরাতে পরীমনিসহ চার জনকে ভেতরে প্রবেশ করতে দেখা যায়।

ক্লাব সংশ্লিষ্টরা জানান, রাত ১১টার দিকে নিয়ম অনুযায়ী গুলশান কমিউনিটি ক্লাব বন্ধ করে দেওয়া হয়। প্রবেশের সময় ক্লাব বন্ধ করে দেওয়া হয়েছে জানিয়ে তাদের বাধা দেওয়া হয়।

কিন্তু পরীমনিকে আনতে যাওয়া সেই গেস্ট বলেন, ক্লাবের ভেতরে তার মোবাইল ও কাগজপত্র রয়ে গেছে। এ সময় তাদের এক জনের পরনে হাফপ্যান্ট ও স্যান্ডেল ছিল। ড্রেসকোড না মেলায় তাদের আবারো বাধা দেওয়া হয়। তারপরেও তারা ক্লাবে প্রবেশ করে সরাসরি দ্বিতীয় তলার বারে যান।

রাত প্রায় দেড়টার দিকে পরীমনি বারে গিয়ে মদ অর্ডার করেন। ক্লাব বন্ধের নির্ধারিত সময় অনেক পেরিয়ে গেলেও তার টেবিলে এক বোতল মদ সরবরাহ করা হয়। এরপর পরীমনি ওয়েটারকে মদ পরিবেশন করতে বলেন। কিন্তু ওয়েটার এতে রাজি না হওয়ায় পরীমনি ক্ষিপ্ত হয়ে গ্লাস-স্ট্রে ছুঁড়তে থাকেন। এ সময় তাদের ক্লাব থেকে চলে যেতে অনুরোধ করা হয়। কিন্তু তারা কিছুতেই যাচ্ছিলেন না উল্টো ওয়েটারদের সঙ্গে বাকবিতন্ডায় লিপ্ত হন। এরপর ক্লাবের একজন ৯৯৯-এ ফোন দিয়ে পুলিশি সহায়তা চান। সে অনুযায়ী গুলশান থানা পুলিশ এসেও পরীমনির এমন আচরণ দেখতে পান। পরে পুলিশ সদস্যরা তাদের ক্লাব থেকে বের করে দেন।

পরীমনির এমন উশৃঙ্খল আচরণ প্রসঙ্গে গুলশান অল কমিউনিটি ক্লাবের সভাপতি কে এম আলমগীর বলেন, আমরা তাকে চিনতাম না, পরে এক জনের কাছে শুনেছি উনার নাম পরীমনি। ক্লাবের একজন সদস্যের রেফারেন্সে তিনি ক্লাবে এসেছিলেন। সেই সদস্যকে ক্লাবের নিয়ম অনুযায়ী শোকজ করা হয়। ক্লাবের সম্মান ক্ষুন্নের  কথা বিবেচনায় আমরা এই মুহূর্তে কোনোভাবে আইনি ব্যবস্থা নিতে চাচ্ছি না।

গুলশান থানা পুলিশ জানায়, পরীমনি গুলশান কমিউনিটি ক্লাবের সদস্য নন। এর পরেও মঙ্গলবার [৮ জুন] রাতে পরীমনিসহ কয়েকজন ওই ক্লাবে প্রবেশ করেন। সেখানে গিয়ে পরীমনি উশৃঙ্খল আচরণ শুরু করেন। এ সময় পরীমনি ও তার সঙ্গে থাকা লোকজন ক্লাবে ভাঙচুর শুরু করেন।

ঢাকা বোট ক্লাবের ঘটনার পর পরীমনির বিভিন্ন বিষয় খতিয়ে দেখছে পুলিশ। নিয়ম ভেঙে প্রতিনিয়ত মধ্যরাতে কয়েকটি সোশ্যাল ক্লাবে এই অভিনেত্রীর যাতায়াত ও মদ পানের বিষয়েও তথ্য পাওয়া গেছে।

কয়েকটি অভিজাত ক্লাবের কর্মকর্তারা পুলিশকে জানিয়েছেন, মধ্যরাতে নিয়ম ভেঙে পরীমনির জন্য বার খোলা রাখতে হয়। তারা পুলিশকে বলছেন, মদের আসর বসানোর গল্পও। বোট ক্লাব-কা-ের আগের রাতে গুলশান অল কমিউনিটি ক্লাবে ঢোকেন পরীমনি। মধ্যরাতে সেখানে তিনি ভাঙচুরও করেন। এটি তদন্তে ১৬ জুন, বুধবার সন্ধ্যায় গুলশান থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে।

পুলিশের একাধিক কর্মকর্তা জানান, ৮ জুন বুধবার রাতে বোট ক্লাবে পরীমনি কা-ের তদন্তে নেমে কেঁচো খুঁড়তে সাপ বেরোচ্ছে। তার ব্যাপারে জানাতে ঢাকার একাধিক সোশাল ক্লাবের কর্মকর্তারা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ শুরু করেন।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উত্তর জোনের একজন পদস্থ কর্মকর্তা জানান, দেশের সব অভিজাত ক্লাবের সদস্যদের সঙ্গে পরীমনির ঘনিষ্ঠতা রয়েছে। তাদের রেফারেন্সে তিনি সেখানে যাতায়াত করেন। তারকা হোটেলের বারেও তার যাতায়াতের তথ্য পেয়েছে পুলিশ। 

পরীমনির বাসায় সাজানো মদের বোতল

রাজধানীর বনানীর একটি বাসায় বাস করেন পরীমনি। সেখানেই সবাইকে সাংবাদিকদের ডেকে সাংবাদিক সম্মেলন করেন তিনি। বলেন সেদিনের ঘটনা। কিন্তু সাংবাদিকদের চোখ এড়িয়ে যেতে পারেনি। সাজিয়ে রাখা সারি সারি বিশ্বের নামিদামি ব্র্যান্ডের মদের বোতল। নামিদামি মদের বোতলে ঘেরা ও বারের আদলে সাজানো এটি পরীমনিরই বাসা। এই বাসাতেই নিয়মিত মদের আসর বসান পরীমনি এমন অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। ড্রইংরুমে ঢুকতেই হাতের বাম পাশে দেখা যায় কাচঘেরা বিশাল একটি ঘর। স্বচ্ছ কাচঘেরা এ রুমে সাজানো সারি সারি বিদেশি ব্র্যান্ডের মদের বোতল। সুন্দর ডেকোরেশনের নানা সাইজের তাকে সারি সারি বোতল দাঁড়িয়ে আছে। এদিকে ঢাকা বোট ক্লাবে পরীমনি কা-ের পর বেশ কিছু বিষয় খতিয়ে দেখতে শুরু করেছে পুলিশ।


পরীমনিকে ‘ফাঁদে’ ফেলেন অমি

ঢাকা বোট ক্লাবে পরীমনি কান্ডে আলোচনায় আসেন আসামি তুহিন সিদ্দিকী অমি। পরীমনির করা মামলায় দুই নম্বর আসামি অমি। পরীমনিকে ধর্ষণ ও হত্যা চেষ্টার জন্য অমিকে সাতদিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে পুলিশ। তদন্ত সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সিঙ্গাপুর ট্রেনিং সেন্টারের আড়ালে অমি নারী পাচারের ব্যবসায় জড়িত ছিলেন। নারী পাচার দিয়ে উত্থান এই অমি পরীমনি কান্ডেরও অন্যতম হোতা। ৯ জুন ঘটনার দিন রাতে পরীমনির বাসায় যান অমি। ওই রাতে পরীমনি মূলত অমির গাড়িতে চড়ে বোট ক্লাবে যান। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের গুলশান বিভাগের ডিসি মশিউর রহমান বলেন, সিঙ্গাপুর ট্রেনিং সেন্টারের আড়ালে অমির নারী পাচারের বিষয়টি আরও বিস্তারিত খতিয়ে দেখা হচ্ছে।


ভারতীয় গণমাধ্যমেও পরীমনি

পরীমনিকে নির্যাতন-ধর্ষণ চেষ্টার অভিযোগের ঘটনা সাড়া ফেলেছে ভারতেও। দেশটির সংবাদ মাধ্যমগুলোতেও এ ঘটনা নিয়ে বেশ তোলপাড় হয়। 

পরীমনিকে নিয়ে একের পর এক আপডেট দিয়ে যাচ্ছে পশ্চিমবঙ্গের পত্রিকাগুলো। কলকাতার প্রভাবশালী দৈনিক আনন্দবাজার পত্রিকা, হিন্দুস্তান টাইমস, এই সময়, কলকাতা ২৭, জি ঘণ্টাসহ আরো বেশ কিছু গণমাধ্যমে এ নায়িকার ঘটনা নিয়ে প্রতিবেদন প্রকাশ হচ্ছে।


ধর্ষণ ও হত্যাচেষ্টার অভিযোগ নিয়ে যা বললেন পরীমনি 

ঢাকার একটি ক্লাবে মধ্যরাতে যৌন হামলা ও হত্যা চেষ্টার শিকার হয়ে মামলার আগে পুরো ঘটনাটি ফেসবুকে প্রকাশ করে সবার সহযোগিতা চান পরীমনি। 

১৩ জুন সন্ধ্যায় নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এক স্ট্যাটাসে ধর্ষণ ও হত্যাচেষ্টার অভিযোগ করেন এই অভিনেত্রী। স্ট্যাটাসে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করে তার সহায়তা চান। এ ঘটনার পরিপ্রেক্ষিতে সাভার থানায় একটি মামলা হয়। এরপর গ্রেফতার হন মূল অভিযুক্ত নাসির উদ্দিন মাহমুদ, তুহিন সিদ্দিকী অমিসহ পাঁচজন। তাদের কাছ থেকে মাদক উদ্ধার করা হয়। ১৫ জুন ঢাকা মহানগর হাকিম নিভানা খায়ের জেসি আসামি নাসির উদ্দিন মাহমুদ [৬৫] ও তুহিন সিদ্দিকী অমির [৩৩] সাত দিন করে রিমান্ড মঞ্জুর করেন।

এক নজরে পরীমনি

শামসুন্নাহার স্মৃতি ২৪ অক্টোবর ১৯৯২ নড়াইল জেলায় জন্মগ্রহণ করেন। ছেলেবেলায় মা সালমা সুলতানাকে ও বাবাকে হারানোর পর পরীমনি বড়ো হন পিরোজপুরে নানা শামসুল হক গাজীর কাছে। সেখান থেকেই তিনি মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শেষ করেন। সাতক্ষীরা সরকারি কলেজে বাংলা বিভাগে ব্যাচেলর অব আর্টস [বিএ সম্মান]-এ পড়াকালীন ২০১১ সালে ঢাকায় চলে আসেন। পরীমনি মডেলিং-এর মাধ্যমে তার ক্যারিয়ার শুরু করেন। নৃত্যানুষ্ঠানে অংশগ্রহণের পাশাপাশি টিভি নাটকেও অভিনয় করেন। 

২০১৫ সালে ‘ভালোবাসা সীমাহীন’ ছবির মাধ্যমে তার বড়ো পর্দায় যাত্রা। মূলত ‘রানা প্লাজা’ ছবিতে চুক্তিবদ্ধ হয়ে তিনি আলোচনায় আসেন। মুক্তির আগেই ২৩টি চলচ্চিত্রে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়ে রীতিমত হৈচৈ ফেলে দেন পরীমনি। ছবি মুক্তির আগেই মিডিয়ায় নানা ধরনের খবরের জন্ম দিয়ে আলোচিত-সমালোচিত হন তিনি। শাহ আলম মন্ডল পরিচালিত ‘ভালোবাসা সীমাহীন’ তার অভিনীত প্রথম চলচ্চিত্র হলেও তিনি আলোচনায় আসেন নজরুল ইসলাম খানের ‘রানা প্লাজা’ ছবির চুক্তির মধ্য দিয়ে । পরবর্তীসময়ে ওয়াজেদ আলী সুমন পরিচালিত ‘পাগলা দিওয়ানা’ ও ‘দরদিয়া’, এস এ হক অলিকের ‘আরো ভালোবাসবো তোমায়’ ছবিতে অভিনয় করেন। ২০১৫ সালে মুক্তিপ্রাপ্ত তার অন্যান্য উল্লেখযোগ্য ছবিগুলো হলো ‘মন জুড়ে তুই’, ‘লাভার নাম্বার ওয়ান’, ‘নগর মাস্তান’, ‘মহুয়া সুন্দরী’। ২০১৬ সালে মুক্তি পায় ‘মন জানে না মনের ঠিকানা’, ‘পুড়ে যায় মন’, ওয়াজেদ আলী সুমনের অ্যাকশনধর্মী ‘রক্ত’ এবং শফিক হাসানের ‘ধূমকেতু’। ২০১৭ সালে মুক্তি পায় ‘কত স্বপ্ন কত আশা’, ‘আপন মানুষ’, ‘সোনা বন্ধু’ এবং মালেক আফসারীর ‘অন্তর জ্বালা’, গিয়াসউদ্দিন সেলিমের ‘স্বপ্ন জাল’, ‘ইনোসেন্ট লাভ’, দেবাশীষ বিশ্বাসের ‘মন জ্বলে’, সৈকত নাসিরের ‘পাষাণ’, ‘নদীর বুকে চাঁদ’ এবং ‘বুকের মাঝে প্রেমের আগুন’। 

শোবিজে আসার আগে তার বিয়ে হয় এরকম প্রচারণা থাকলেও পরীমনি তা কখনই স্বীকার করেননি। বহু তরুণের দাবি, পরী তার প্রেমিকা ছিলেন। তাদের মধ্যে কেবল পুরান ঢাকার এক যুবককেই প্রেমিক বলে স্বীকার করেন পরী। এক বিনোদন সাংবাদিকের সঙ্গে ২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি তার বাগদান সম্পন্ন হয়। পরবর্তীসময়ে তাদের এনগেজমেন্ট ভেঙে যায়। ২০২০ সালের ৯ মার্চ তিনি পরিচালক কামরুজ্জামান রনিকে তিন টাকা দেনমোহরে বিয়ে করেন। ওই বছরেই তাদের বিচ্ছেদ হয়।

অতি অল্প সময়ে এত বেশি সংখ্যক ছবিতে অভিনয় করলেও আলোর মুখ দেখছিল না তার অভিনীত কোনো ছবিই। অবশেষে ২০১৫ সালের ফেব্রুয়ারি ঢাকাসহ সারা দেশের অর্ধশতাধিক প্রেক্ষাগৃহে মুক্তি পায় পরীমনির প্রথম ছবি ‘ভালোবাসা সীমাহীন’।

এছাড়াও সাড়ে তিন কোটি টাকার গাড়ি কিনে আলোচনায় আসেন পরীমনি। করোনাকালে পাঁচ তারকা হোটেলে নিজের জন্মদিন উদ্যাপন করে আসে বিরূপ সমালোচনার সম্মুখীন হন তিনি।

গেল বছরের ডিসেম্বরে পরীমনি বাংলাদেশের একমাত্র তারকা হিসেবে জনপ্রিয় মার্কিন সাময়িকী ফোর্বসের ‘এশিয়ার ১০০ ডিজিটাল তারকা’র তালিকায় স্থান পেয়েছিলেন।