উর্মিমালা

07 Jun 2021, 01:33 PM আকাশলীনা শেয়ার:
উর্মিমালা

দিন দিন কদর বাড়ছে ছোটোপর্দার সবচেয়ে জনপ্রিয় অনুষ্ঠান নাটকের। ছোটোপর্দাকে ছোটো বলা হলেও এর গণ্ডি আর এখন ছোটো নেই। দেশ ছাপিয়ে এখন বহির্বিশ্বেও এর জনপ্রিয়তা বাড়ছে। মাধ্যমটির জনপ্রিয়তা থাকা সত্তে¡ও ছোট্ট এই ছায়াপথে উজ্জ্বল শিল্পীর সংখ্যা খুবই কম। অনেকে আসছেন আবার অল্পদিনে হারিয়েও যাচ্ছেন। কেউ কেউ এসেই জয়ও করে নিচ্ছেন দর্শকের মন। এদেরই একজন উর্মিলা উর্মি। উর্মি মানে ঢেউ। ঢেউ কখনো একা আসে না, একের পর এক আসতেই থাকে। উর্মিলা উর্মিও একের পর এক ঢেউ তুলছেন ছোটোপর্দায়। ইতোমধ্যে উর্মিমালা বেশ প্রশংসিতও হয়েছেন। সেসব কথা জানাচ্ছেন শেখ সেলিম...


রক্ষণশীল পরিবারে জন্ম উর্মিলা উর্মির। পরিবারের কেউই মিডিয়ার সঙ্গে সম্পৃক্ত নন। বলতে গেলে পরিবারের সবাই এখানে কাজ করাটা একটু বাঁকা চোখেই দেখেন। সেই পরিবারের সন্তান হয়ে মিডিয়ায় কাজ করবেন এমনটা শুধু স্বপ্নেই দেখেছেন। তবে স্কুলে পড়াকালীন বিদ্যালয়ের সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিয়েছেন নিয়মিত। পারফর্মেন্স করে কুড়িয়েছেন প্রশংসাও। ঝিনাইদহ শিল্পকলা একাডেমিতে আবৃত্তি, নাচ ও উপস্থাপনা করে একাধিকবার পুরস্কারও জিতেছেন। এইচএসসি পরীক্ষার পর উর্মির মনে হলো টেলিভিশনে কাজ করবেন, তার ইচ্ছের কথা বাবাকে প্রথম জানান। বাবার সোজাসাপটা কথা মিডিয়ায় কাজ করতে পারবে না, বাবার অনুমতি না পেয়ে ভেঙে পড়েন উর্মিলা। কিন্তু হাল ছাড়লেন না, উপায় বের করলেন। পড়াশোনার জন্য ঝিনাইদহ থেকে ঢাকায় চলে এলেন।

বিশ্ববিদ্যালয়ে ভর্তির আগেই একটি চাকরি পেয়ে গেলেন। চাকরির পাশাপাশি মিডিয়ার সঙ্গেও সম্পৃক্ত হন, চাকরি আর মিডিয়ায় কাজ একসাথে একটু সমস্যাই হলো, তাই মিডিয়াকে কিছুদিনের জন্য গুডবাই জানান। মিডিয়া উর্মি ছেড়ে দিলেও মিডিয়া তাকে ছাড়েনি, তাই তাকে চাকরি ছেড়ে মিডিয়াকেই আপন করে নিতে হলো। শুরু করলেন পুরোদমে ; একসঙ্গে একাধিক ধারাবাহিক নাটকে কাজ করলেন তিনি। বর্তমানে একাধিক নাটক বিভিন্ন চ্যানেলে প্রচার হচ্ছে। এর মধ্যে বৈশাখী টেলিভিশনে প্রচার হচ্ছে ‘বউ শাশুড়ি’, আরটিভিতে ‘চিটিং মাস্টার’ প্রভৃতি। এছাড়া বর্তমানে ব্যস্ত রয়েছেন ঈদের নাটকের কাজ নিয়ে, যদিও বিশ্বব্যাপী করোনা ভাইরাসের কারণে স্থবির হয়ে পড়েছে বিশ্ব। অন্যান্য দেশের মতো বাংলাদেশের শিল্পীরাও এই করোনাকালে বাসায় থাকছেন। উর্মিও জরুরি কাজ ছাড়া বাসায় থাকছেন।

টেলিভিশন নাটক ছাড়াও উর্মি অভিনয় করেছেন বেশ কিছু শর্ট ফিল্মে, সেই শর্ট ফিল্মের কারণে বেশ প্রশংসাও কুড়িয়েছেন। অভিনয়ের পাশাপাশি মডেল হয়েছেন একাধিক পণ্যের। উর্মি একাধিক মাধ্যমে কাজ করলেও অভিনয় তাকে বেশি টানে। সব ধরনের গল্পে কাজ করলেও সাহিত্যনির্ভর গল্পে কাজ করতে বেশি ভালো লাগে তার।

আগামীদিনের পরিকল্পনা প্রসঙ্গে বলেন, পরিকল্পনা করে আমার কখনো কিছু হয় না। যেভাবে এখন কাজ করছি আগামীদিনেও সেইভাবেই করতে চাই। তবে আমি চাই সবাই আমাকে একজন ভালো অভিনেত্রী হিসেবে চিনুক। লকডাউনের সময় প্রসঙ্গে উর্মি বলেন, কাজ খুব একটা করছি না, যে কাজগুলোর আগে ডেট দেওয়া ছিল সেই কাজগুলো করেছি তবে সংখ্যায় তা খুবই কম। বাকি সময়টা পরিবারের সঙ্গে কাটাচ্ছি।