কান উৎসবে বাংলাদেশের ছবি ‘রেহানা মরিয়ম নূর’

06 Jun 2021, 12:42 PM মুভিমেলা শেয়ার:
কান উৎসবে বাংলাদেশের ছবি ‘রেহানা মরিয়ম নূর’

চলচ্চিত্র দুনিয়ার তীর্থস্থান কান উৎসবে লাল-সবুজের পতাকা উড়তে যাচ্ছে বাংলাদেশি তরুণ চলচ্চিত্র নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদের হাত ধরে। কান চলচ্চিত্র উৎসবের ৭৪তম আসরের অফিসিয়াল সিলেকশনে জায়গা করে নিয়েছে সাদের দ্বিতীয় চলচ্চিত্র ‘রেহানা মরিয়ম নূর’। শুধু চলচ্চিত্র শিল্পের জন্যই নয়, বাংলাদেশের জন্য এটি একটি বিরাট অর্জন। প্রথমবার বাংলাদেশের কোনো পরিচালক এই সম্মান বয়ে এনেছেন। সারাপৃথিবীর তাবড় তাবড় সব  সংবাদমাধ্যমে এখন প্রকাশ হচ্ছে ‘রেহানা মরিয়ম নূর’ নামটি, সঙ্গে বাংলাদেশের নামও লেখা হচ্ছে। বৈশ্বিক পরিমন্ডলে এর আগে বাংলাদেশের অর্জন ছিল কেবল ২০০২ সালের কান উৎসবে তারেক মাসুদের ‘মাটির ময়না’ সিনেমার ফিপরেস্কি পুরস্কার জয়।

‘রেহানা মরিয়ম নূর’ ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। পোটোকল ও মেট্রো ভিডিও’র ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমি চুয়া, নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু এবং সহ-প্রযোজনা করেছেন রাজীব মহাজন, আদনান হাবিব, সাঈদুল হক খন্দকার।

ছবির গল্প প্রাইভেট মেডিকেল কলেজের একজন শিক্ষক রেহানা মরিয়ম নূরকে নিয়ে। ছবিতে দেখানো হয় : একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক হিসেবে সাধারণ জীবনযাপন করেন রেহানা। একদিন সন্ধ্যায় কলেজ থেকে বের হওয়ার সময় একটি অপ্রত্যাশিত ঘটনা প্রত্যক্ষ করেন তিনি। এরপর থেকে শুরু হয় তার অন্যরকম জীবন। ছবিতে আরো অভিনয় করেছেন -আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ন, ইয়াছির আল হক, সাবেরী আলমসহ অনেকে। ছবিটির সিনেমাটোগ্রাফার তুহিন তমিজুল, ছবিটি সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্রডাকশন।

উল্লেখ্য আগামী ৬ জুলাই থেকে ফ্র্রান্সের কান শহরে অনুষ্ঠিত হবে বিশ্বের প্রথম সারির আন্তর্জাতিক এই চলচ্চিত্র উৎসব।