পরমব্রত চট্টোপাধ্যায় ঢাকায়

19 Feb 2024, 01:41 PM মুভিমেলা শেয়ার:
পরমব্রত চট্টোপাধ্যায় ঢাকায়

ভারতের জনপ্রিয় অভিনয়শিল্পী ও পরিচালক পরমব্রত চট্টোপাধ্যায় ১৭ ফেব্রুয়ারি শনিবার ঢাকায় এসেছেন। পরদিনই ভারতে চলে যাওয়ার কথা রয়েছে তার। চলে যাওয়ার আগে ছবির কাজ নিয়ে প্রযোজকের সঙ্গে কথা বলেছেন তিনি, তবে কী কথা হয়েছে তা বলেননি পরমব্রত চট্টোপাধ্যায়।

ভারতের জনপ্রিয় এই অভিনয়শিল্পী বাংলা টেলিভিশন এবং চলচ্চিত্র দিয়ে কর্মজীবন শুরু করেন। তিনি সন্দীপ রায়ের নির্দেশনায় ফেলুদার কাল্পনিক চরিত্র ‘তোপসে’ চরিত্রে অভিনয় করেন। এরপর ‘ভালো থেকো’ [২০০৩], ‘বাইশে শ্রাবণ’ [২০১১], ‘সোল্ট’ [২০১৪], ‘কাদম্বরী’ [২০১৬], ‘অনুকূল’ [২০১৭], ‘পরী’ [২০১৮], ‘রামপ্রসাদ কি তেহরভি’ [২০১৯], ‘দ্বিতীয় পুরুষ’ [২০২০], ‘বুলবুল’ [২০২০] এবং ‘ডাক্তার বক্সী’ [২০২৩]-তে অভিনয় করেন। তিনি ১৯৮০ খ্রিষ্টাব্দের ২৭ জুন পশ্চিমবঙ্গের কলকাতায় জন্মগ্রহণ করেন। সতীনাথ চট্টোপাধ্যায় এবং সুনেত্র ঘটকের পুত্র এবং চলচ্চিত্র নির্মাতা ঋত্বিক ঘটকের নাতি তিনি। বাঙালি লেখক ও কর্মী মহাশ্বেতা দেবী হলেন পরমব্রত চট্টোপাধ্যায়ের মাসিমা।

তিনি কলকাতার পাঠ ভবন স্কুলে লেখাপড়া শুরু করেন ও পড়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে মাস্টার্স সম্পন্ন করেন। তিনি ব্রিস্টল বিশ্ববিদ্যালয় থেকে ফিল্ম অ্যান্ড টেলিভিশন প্রযোজনায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

পরমব্রত চট্টোপাধ্যায় বহুসংখ্যক টেলিভিশন ধারাবাহিক, টেলিফিল্ম, শর্ট ফিল্ম এবং চলচ্চিত্রে অভিনয় করেন। তিনি বাংলাদেশের ‘ভুবন মাঝি’সহ আরো কয়েকটি ছবিতে অভিনয় করেন।

ঋতুপর্ণা সেনগুপ্ত এবং রুদ্রনীল ঘোষ অভিনীত তাঁর পরিচালনায় প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র হল ‘জিও কাকা’ [২০১১]। দ্বিতীয় ছবি ‘হাওয়া বদল’ [২০১৩]। পরমব্রত চট্টোপাধ্যায় ১৯৮৬ খ্রিষ্টাব্দে প্রথম শর্টফিল্ম সোল্ট-এর জন্য একাডেমি পুরস্কার ছাড়াও বেঙ্গল ফিল্ম জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, জি সিনেমা, স্ক্রিন অ্যাওয়ার্ডসহ বেশকিছু পুরস্কার লাভ করেন।